• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    ১৫ বছর পর চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে নেই মেসি-রোনালদো, ১৩ বছর পর নেই লা লিগার কেউ

    ১৫ বছর পর চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে নেই মেসি-রোনালদো, ১৩ বছর পর নেই লা লিগার কেউ    

    বায়ার্ন মিউনিখের কাছে হতাশার হারে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিয়েছে লিওনেল মেসির বার্সেলোনা। আর তারও আগেই শেষ ষোলয় ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাসের তুরিনের টিকিট হাতে ধরিয়ে দিয়েছে লিওঁ। আর তাতেই চ্যাম্পিয়নস লিগে ইতিহাস তৈরি হল। গত ১৫ বছরে এই প্রথমবারের মতো মেসি-রোনালদো কারও দলই নেই চ্যাম্পিয়নস লিগে সেমিফাইনালে। আর আধুনিক ফুটবলের দুই মহাতারকাকে ছাড়া চ্যাম্পিয়নস লিগের শেষদিকের জৌলুস কি কিছুটা কমে গেল?

    উড়ন্ত বায়ার্নের সামনে ছন্দহীন বার্সেলোনা সমস্যায় পড়তে পারে, সেটা অনুমিতই ছিল। তবে যে কায়দায় জার্মান জায়ান্টরা স্রেফ উড়িয়ে দিয়েছেন মেসি-টার স্টেগেনদের, সেটা বিস্ময়করই বটে। আর সেই বিস্ময়কর ফলের বরাতেই এবার চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল খেলা হচ্ছে না মেসির। চ্যাম্পিয়নস লিগের বরপুত্র খ্যাত রোনালদোও জুভেন্টাসে যাওয়ার পর টানা দুই মৌসুমে ব্যর্থ হলেন। আর এই দুইজনের ব্যর্থতাতেই ১৫ বছরের ইতিহাস ফিরে আসল।

    ২০০৪-০৫ মৌসুমে শেষ মেসি-রোনালদোবিহীন সেমিফাইনাল দেখেছিল চ্যাম্পিয়নস লিগ। সেবার শেষ ষোল থেকেই বাদ পড়েছিল মেসির বার্সেলোনা আর রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড। চেলসির কাছে দুই লেগ মিলিয়ে ৫-৪ গোলে বার্সেলোনা এবং এসি মিলানের কাছে ২-০ গোলে হেরে বিদায় নিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড।

    আর দুই লা লিগা কিংবদন্তি মেসি-রোনালদোর মতো চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে এবার স্প্যানিশ লিগের কোনও প্রতিনিধি নেই। কোয়ার্টার ফাইনালে দুই জার্মান ক্লাব বায়ার্ন এবং লাইপজিগের কাছে হেরে বিদায় নিয়েছে এবারের আসরে স্পেনের প্রতিনিধিত্ব করা শেষ দুই ক্লাব যথাক্রমে বার্সেলোনা এবং ডিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদ।

    ২০০৬-০৭ মৌসুমের পর এবারই প্রথম লা লিগার কোনো দল নেই চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে। সেবার বার্সা-রিয়াল শেষ ষোল থেকেই বিদায় নিয়েছিল, কোয়ার্টারের শেষ প্রতিনিধি হিসেবে ছিল ভ্যালেন্সিয়া। তবে শেষ আটে তারাও চেলসির কাছে দুই লেগ মিলিয়ে ৩-২ গোলে হেরে বিদায় নিয়েছিল।