• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    করোনায় প্রাণ গেল গাভাস্কারের দীর্ঘদিনের ওপেনিং-সঙ্গীর

    করোনায় প্রাণ গেল গাভাস্কারের দীর্ঘদিনের ওপেনিং-সঙ্গীর    

    করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারালেন সাবেক ভারতীয় ওপেনার ও সুনীল গাভাস্কারের দীর্ঘদিনের ওপেনিং সঙ্গী চেতন চৌহান। গত জুলাইতে করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। এরপর ১৪ আগস্ট অবস্থার অবনতি হওয়ায় ভেন্টিলেটরে নেওয়া ৭৩ বছর বয়সী এই সাবেক ক্রিকেটারকে।

    ভারতের হয়ে ১৯৬৯ সাল থেকে ১৯৮১ সাল পর্যন্ত ৪০ টি টেস্ট এবং ৭ টি ওয়ানডে খেলেছিলেন চৌহান। দুই ফরম্যাট মিলিয়ে ২২৩৭ রান করেছিলেন তিনি। সে সময় ভারতের কিংবদন্তি ওপেনার সুনীল গাভাস্কারের সঙ্গে মিলে ওপেনিংয়ে বেশ দারুণ একটি জুটি গড়ে তুলেছিলেন চৌহান। এই জুটি টেস্টে ৫৪.৮৫ গড়ে ৩১২৭ রান করেছিল, যার মাঝে শতরানের জুটি ছিল ১১ টি। ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওভালে এই জুটির ২১৩ রানের উদ্বোধনী জুটি এখনো ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে ভাস্বর। সেই টেস্টে গাভাস্কার ডাবল সেঞ্চুরি করেছিলেন এবং ভারতও জয় পেয়েছিল।


    ১৯৬৯ সালে ২২ বছর বয়সে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল চৌহানের। ৪০ টেস্টে ২০৮৪ রান করেছিলেন তিনি, তবে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে খেললেও টেস্টে কখনো সেঞ্চুরির দেখা পাননি তিনি। অবশ্য টেস্ট ক্যারিয়ারে ১৬ বার অর্ধশতক পেরিয়েছিলেন তিনি। তার বেশি রান করে শুধু শেন ওয়ার্ন (৩১৫৪) টেস্টে কখনো সেঞ্চুরি ছুঁতে পারেননি। ১৯৮১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডে টেস্টে ইনিংস সর্বোচ্চ ৯৭ রান করেছিলেন তিনি।

    প্রথম শ্রেণীর ক্রিকেটে রেকর্ডটা তুলনামূলক উজ্জ্বল তার। ১৭৯ টি প্রথম শ্রেণীর ম্যাচে ৪০.২২ গড়ে ১১,১৪৩ রান করেছিলেন চৌহান, সেঞ্চুরির দেখা পেয়েছিলেন ২১ বার।

    অবসরের পর কোচিংয়ে মনোনিবেশ করেছিলেন এই ওপেনার। ২০০১ সালে কলকাতায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের বিখ্যাত টেস্ট জয়ের সময় দলের ম্যানেজারের দায়িত্বে ছিলেন তিনি।

    রাজনীতিতেও বেশ সক্রিয় ছিলেন চৌহান। করোনায় আক্রান্ত হওয়ার সময় ভারতের উত্তর প্রদেশের মন্ত্রীপরিষদে ছিলেন তিনি।