• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    সংখ্যায় সংখ্যায়: ইতিহাসগড়া ফাইনালের পথে রিয়ালের রেকর্ড ছুঁল পিএসজি, ছাড়াল আর্সেনালকে

    সংখ্যায় সংখ্যায়: ইতিহাসগড়া ফাইনালের পথে রিয়ালের রেকর্ড ছুঁল পিএসজি, ছাড়াল আর্সেনালকে    

    প্রথমবারের মতো কোনো ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে ওঠার পথে বেশ কিছু রেকর্ড ছুঁয়েছে পিএসজি। 

    ১১০

    প্রথমবারের মতো ফাইনালে ওঠার আগে ইউরোপিয়ান প্রতিযোগিতায় খেলা পিএসজির মোট ম্যাচ। প্রথম ফাইনালে ওঠার আগে এত বেশি ম্যাচ খেলেনি কোনো দল। এর আগে ১৯৭১ থেকে ২০০৬ পর্যন্ত ৯০টি ম্যাচ খেলেছিল আর্সেনাল। 

    ২ 

    মাত্র দ্বিতীয় ফ্রেঞ্চ দল হিসেবে চ্যাম্পিয়নস লিগের হাতছানি পিএসজির সামনে। ১৯৯২-৯৩ সালে একমাত্র ফ্রেঞ্চ দল হিসেবে জিতেছিল মার্শেই আর ২০০৩-০৪ মৌসুমে সর্বশেষ ফ্রেঞ্চ দল হিসেবে ফাইনাল খেলেছিল মোনাকো। 

    চ্যাম্পিয়নস লিগ বা ইউরোপিয়ান কাপের ফাইনালে ওঠা পঞ্চম ফ্রেঞ্চ দল পিএসজি। সবচেয়ে বেশি ইংল্যান্ডের ৮টি দল খেলেছে ফাইনালে, জার্মানি ও ইতালির খেলেছে ছয়টি করে দল। 

    ৩৪ 

    চ্যাম্পিয়নস লিগে টানা ৩৪ ম্যাচে গোল করল পিএসজি। ছুঁয়েছে রিয়াল মাদ্রিদের রেকর্ড, ফাইনালে গোল পেলে মাদ্রিদকে ছাড়িয়ে যাবে পিএসজি। 

    ২৪ 

    চ্যাম্পিয়নস লিগের গত ১০ মৌসুমে আনহেল ডি মারিয়ার অ্যাসিস্ট। এই সময়ে শুধু মেসি (২৮) ও রোনালদোর (৩০) অ্যাসিস্ট তার চেয়ে বেশি। 

    ১৭

    চ্যাম্পিয়নস লিগে ডি মারিয়ার গোল করা ম্যাচের সংখ্যা। এর একটি ম্যাচেও হারেননি তিনি। শুধু মো সালাহ (১৮), গঞ্জালো হিগুয়াইন (২১) ও প্যাট্রিক ক্লুইভার্ট (২৫)এর চেয়ে বেশি ম্যাচে গোল করে হারেননি। 

    ৪১
    ইউরোপিয়ান কাপ/চ্যাম্পিয়নস লিগের ৪১তম দল হিসেবে ফাইনালে উঠেছে পিএসজি।

    ২৪
    ২০১৩ সালে চ্যাম্পিয়নস লিগে প্রথম ম্যাচ খেলার পর থেকে নেইমারের অ্যাসিস্ট। এই সময়ে তার চেয়ে বেশি অ্যাসিস্ট এই প্রতিযোগিতায় নেই কারও। দুইয়ে থাকা ক্রিশ্চিয়ানো রোনালদোর অ্যাসিস্ট ২০।