• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    নিজের সেই প্রথম মারুতি গাড়িটা খুঁজছেন টেন্ডুলকার

    নিজের সেই প্রথম মারুতি গাড়িটা খুঁজছেন টেন্ডুলকার    

    ভক্তদের অদ্ভুত এক দায়িত্ব দিলে ভারতের সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। নব্বইয়ের দশকে তার ব্যবহৃত মারুতি ৮০০ মডেলের গাড়িটির কোনো সন্ধান পেলে তার সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করেছেন তিনি।

    শচীনের খুব শখের জিনিস গাড়ি। নব্বইয়ের দশকে নিজের টাকায় প্রথম মারুতি ৮০০ মডেলের গাড়িটিই কিনেছিলেন শচীন। তখনকার সময়ে ভারতীয়দের মাঝে বেশ জনপ্রিয় ছিল মারুতির এই গাড়ি। ক্যারিয়ারের উন্নতির সাথে সাথে টেন্ডুলকারের গাড়ির বহরও সমৃদ্ধ হয়েছে। ফর্মুলা ওয়ান রেসার মাইকেল শুমাখারের কাছ থেকে একটি ফেরারি গাড়ি উপহার পেয়েছিলেন তিনি। আর নিজেও নিশান জিটি-আর সহ বিএমডব্লিউর বেশ কয়েকটি মডেলের গাড়ি যুক্ত করেছেন বহরে। আর সেসব গাড়ি আসার পর নিজের প্রথম মারুতি গাড়িটি বিক্রি করে দেন তিনি।


    সম্প্রতি এক চ্যাট শো-তে গাড়ির প্রতি তার ভালোবাসার কথা জানান টেন্ডুলকার, “আমাদের বাসার সামনে বিশাল এক ড্রাইভ-ইন সিনেমা হল ছিল। সেখানে লোকজন নিজেদের গাড়ি পার্ক করে সেটিতে বসে সিনেমা দেখত। আমি আর আমার ভাই ঘণ্টার পর ঘণ্টা বারান্দায় দাড়িয়ে সেসব গাড়ি দেখতাম।”

    পেশাদার ক্রিকেটার হওয়ার পরপরই সেই গাড়িটি কিনেছিলেন বলে সেই চ্যাট শো-তে জানিয়েছেন শচীন। ২০১৪ সালে মারুতি সেই ৮০০ মডেলের গাড়িটি তৈরি বন্ধের ঘোষণা দেয়। আর এরপর থেকেই অনেক ভারতীয় আবেগতাড়িত হয়ে সেই গাড়িটি আবারও নিজেদের সংগ্রহে আনতে ব্যস্ত হয়ে পড়েন।

    ১৯৮৯ সালের নভেম্বরে মাত্র ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে টেন্ডুলকারের অভিষেক হয়েছিল। টেস্ট এবং ওয়ানডে দুই ফরম্যাটেই সবচেয়ে বেশি রানের মালিক শচীন। দীর্ঘ ক্যারিয়ারে ২০০ টেস্টে ১৫,৯২১ এবং ৪৬৩ ওয়ানডেতে ১৮,৪২৬ রান করেছিলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে একমাত্র ক্রিকেটার হিসেবে সব ফরম্যাট মিলিয়ে ১০০ সেঞ্চুরির মালিকও তিনি। ২০১৩ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে ক্যারিয়ারের ইতি টানেন শচীন।