• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    চ্যাম্পিয়নস লিগের ফাইনালের দিন মার্শেইতে পিএসজির জার্সি নিষিদ্ধ

    চ্যাম্পিয়নস লিগের ফাইনালের দিন মার্শেইতে পিএসজির জার্সি নিষিদ্ধ    

    ফ্রান্স থেকে চ্যাম্পিয়নস লিগ জেতা একমাত্র দল মার্শেই। ১৯৯৩ সালে মার্শেই শিরোপা জেতার পর ফ্রান্স থেকে মাত্র দ্বিতীয় দল হিসেবে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে পিএসজি। তাতে প্যারিসে উৎসব হলেও মার্শেইর পরিস্থিতি উলটো। লা প্যারিসিয়ান জানিয়েছে, সম্ভাব্য বিশৃঙ্খলা এড়াতে পুলিশ ফাইনালের দিন মার্শেইতে পিএসজির জার্সি নিষিদ্ধ ঘোষণা করেছে।

    বশ ডি রনের বরাত দিয়ে লা প্যারিসিয়ান জানিয়েছে মার্শেইতে রবিবার পিএসজির জার্সি, স্কার্ফ নিষিদ্ধ্ব করা হয়েছে।


    লা প্যারিসিয়ান আরও জানিয়েছে মূলত লাইপজিগের বিপক্ষে পিএসজির সেমিফাইনালের দিনই ঝামেলার সূত্রপাত। সে রাতে প্রায় শ খানেক মার্শেই সমর্থক রাস্তায় পিএসজির বিরোধী স্লোগান তুলে, পিএসজি সমর্থকদের খুঁজে বের করে হেনস্তা করার চেষ্টা চালিয়েছিল। কয়েকজন সমর্থককে জার্সি খুলতেও তারা বাধ্য করেছিল বলে অভিযোগ আছে পুলিশের কাছে। বিশৃঙ্খলা শুরুর পর মার্শেইয়ের অন্তত দুইটি স্থানে লাইপজিগ-পিএসজি ম্যাচের লাইভ স্ক্রিনিংও বন্ধ করে দিতে হয়েছিল কর্তৃপক্ষকে। 

    মার্শেইয়ের ওই ঘটনায় পর কয়েকজনকে গ্রেপ্তারও করেছে পুলিশ। ফাইনালের আগে সতর্ক থাকতেই পুলিশ তাই চ্যাম্পিয়নস লিগের ফাইনালের দিন মার্শেইতে পিএসজির জার্সি নিষিদ্ধ ঘোষণা করেছে।

    মার্শেই আর প্যারিস শহরের দূরত্ব ৪৮০ মাইল। পাড়া-প্রতিবেশি না হলেও এই দুই ক্লাবের রেষারেষি বহু পুরনো। তবে ফ্রান্সে পিএসজির আগ পর্যন্ত বেশিরভাগ সাফল্য ছিল মার্শেই ও লিওঁর দখলে। ফ্রান্স থেকে ইউরোপিয়ান প্রতিযোগিতায় এতোদিন একমাত্র  ইউরোপিয়ান কাপ/চ্যাম্পিয়নস লিগ জয়ী দলও ছিল মার্শেই।

    ২৪ আগস্ট রাত ১.০০ চ্যাম্পিয়নস লিগে নিজেদের ইতিহাসের প্রথম ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে খেলবে পিএসজি। ১৯৯৬ সালে কাপ উইনার্স কাও জয় ছাড়া ইউরোপে কখনই শিরোপা জিততে পারেনি প্যারিসিয়ানরা।