• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    ধোনির সঙ্গে ক্রিকেটকে বিদায় বললেন 'চাচা শিকাগো'ও

    ধোনির সঙ্গে ক্রিকেটকে বিদায় বললেন 'চাচা শিকাগো'ও    

    ‘ধোনি ক্রিকেট ছেড়ে দিয়েছে, আমিও তাই।'

    ভারতের বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি অবসর নিয়েছেন। কিংবদন্তি এই ক্রিকেটারের বিদায়ের ঘোষণার পর তার পাগলভক্ত ‘চাচা-শিকাগো’ও আর ক্রিকেট দেখতে ভ্রমণ না করার সিদ্ধান্ত নিয়েছেন।

    যুক্তরাষ্ট্রে রেস্তোরার ব্যবসা করা পাকিস্তানি বংশোদ্ভূত মোহাম্মদ বশির বোজাই ওরফে চাচা শিকাগো ভারত-পাকিস্তান ম্যাচে গ্যালারিতে অন্যতম মুখ্য চরিত্র ছিলেন। মাঠে তার পরা পাঞ্জাবি এবং টুপির সবটাই ধোনির ছবিময় থাকত তার। পাকিস্তানি হয়েও ম্যাচে তার প্রিয় ক্রিকেটার ধোনির জন্য গলা ফাটাতেন তিনি, আর সেজন্য স্বদেশীদের অনেক কটু কোথাও শুনতে হয়েছে তাকে।


    ধোনির প্রতি চাচা শিকাগোর ভালোলাগার শুরুটা হয়েছিল ২০১১ বিশ্বকাপের সময়। মোহালিতে ভারত-পাকিস্তান সেমিফাইনালের টিকিট তখন যক্ষের ধন। আর সেই সময়েই চাচা শিকাগোর জন্য ম্যাচের টিকিটের ব্যবস্থা করে দিয়ে এই পাকিস্তানি ভক্তের হৃদয়ে জায়গা করে নিয়েছেন ভারতের ‘ক্যাপ্টেন কুল’ ধোনি।

    এরপর থেকে প্রায়ই চাচা শিকাগোর জন্য ম্যাচের টিকিট, জার্সি ইত্যাদি উপহার হিসেবে পাঠাতেন ধোনি। তার অবসরের ঘোষণার পর পিটিআইয়ের সঙ্গে সাক্ষাৎকারে সেসব স্মৃতি রোমন্থন করলেন চাচা শিকাগো, “কখনো কখনো তার সঙ্গে দেখা হত। ২০১৯ সালে তেমন দেখা করার সুযোগ হয়ে ওঠেনি। তবে তিনি যথারীতি ম্যাচের টিকিট পাঠিয়েছেন। ২০১৮ এশিয়া কাপের সময় আমাকে রুমে ডেকে তার জার্সি দিয়েছিলেন তিনি, তার আগে দুইবার নিজের ব্যাটও আমাকে দিয়েছিলেন। কখনো আমার সঙ্গে দেখা করার সুযোগ না হলে তার সহকারীদের কাউকে দিয়ে টিকিট পাঠিয়ে দিতেন। তার এসব কিছুই করার প্রয়োজন ছিল না, তবুও তিনি করেছেন।”


    তবে ২০১৫ বিশ্বকাপের সময়ের একটি ঘটনা কখনো ভুলবেন না চাচা শিকাগো, “২০১৫ বিশ্বকাপের সময়ের একটি ঘটনা কখনো ভুলব না। আমি সিডনিতে খেলা দেখছিলাম, সেদিন বেশ গরম পড়ছিল। আর আমি সূর্যের আলোয় বসেছিলাম। তখনই কোথা থেকে সুরেশ রায়না এসে আমাকে একটি রোদ চশমা দিয়ে গেল, আর বলল, “এটা আমি না, ধোনি ভাই আপনার জন্য পাঠিয়েছে।”

    চাচা শিকাগোও খেলায় ধোনির জন্য ইচ্ছেমত গলা ফাটাতেন। তবে সেজন্য পাকিস্তানিরা তাকে উদ্দেশ্য করা অনেক কটু কথা বলত, “একবার বার্মিংহামে পাকিস্তানের সমর্থকরা আমাকে ‘বিশ্বাসঘাতক’ও বলেছিল। তবে আমি সেগুলো এড়িয়ে গিয়েছি। আমি দুই দেশকেই ভালোবাসি আর মানবতাকে আমি সবচেয়ে বেশি গুরুত্ব দিই।”

    ধোনির খেলা দেখতে বিশ্ব চষে বেড়ালেও এখন আর ক্রিকেট দেখতে ব্যাকুল হয়ে ছুটবেন না ৬৫ বছর বয়সী চাচা শিকাগো। বরং ভারতের রাঁচিতে (ধোনি আবাসস্থল) গিয়ে প্রিয় ক্রিকেটারকে ভবিষ্যতের জন্য শুভকামনা জানাতে চান তিনি, “সবকিছু স্বাভাবিক হলে আমি রাঁচিতে ধোনির বাসায় যাব। তার ভবিষ্যতের জন্য শুভকামনা জানাতে আমি এটুকুই করতে পারি।”

    অবশ্য আইপিএলেও ধোনির খেলা দেখতে যেতে চেয়েছিলেন তিনি। তবে তিনবার হার্ট অ্যাটাক করা বশির বোজাই বর্তমান অবস্থায় ভ্রমণ করা সমীচীন মনে করছেন না, “আমি আইপিএলেও তাকে দেখতে যেতাম। তবে ভ্রমণ প্রতিবন্ধকতা এবং আমার হার্টের অবস্থা নিয়ে যাওয়াটা নিরাপদ মনে হচ্ছে না।