• ক্রিকেট, অন্যান্য
  • " />

     

    আইসিসির হল অফ ফেমে যুক্ত হলেন ক্যালিস, আব্বাস এবং লিসা

    আইসিসির হল অফ ফেমে যুক্ত হলেন ক্যালিস, আব্বাস এবং লিসা    

    সাবেক তিন ক্রিকেটারকে হল অফ ফেমে যুক্ত করেছে আইসিসি। পাকিস্তানের সাবেক অধিনায়ক জহির আব্বাস, দক্ষিণ আফ্রিকার সাবেক কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস এবং অস্ট্রেলিয়ার নারী দলের সাবেক  অধিনায়ক লিসা স্টালেকারকে হল অফ ফেমে অন্তর্ভুক্ত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। সামাজিক যোগাযোগ মাধ্যমে আইসিসির পেজগুলো থেকে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে তাদের অন্তর্ভুক্তির বিষয়টি জানানো হয়।

    দক্ষিণ আফ্রিকার চতুর্থ ক্রিকেটার হিসেবে ক্যালিস এবং পাকিস্তানের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে আব্বাস এই তালিকায় প্রবেশ করেছেন। আর অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী নারী ক্রিকেটার লিসা দেশটির ২৭ তম এবং নবম নারী ক্রিকেটার হিসেবে হল অফ ফেমে অন্তর্ভুক্ত হওয়ার গৌরব অর্জন করেছেন। অবসরপ্রাপ্ত ক্রিকেটাররা শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার পাঁচ বছর পর থেকে এই পুরস্কারের মনোনয়নের জন্য যোগ্য বলে বিবেচিত হন। এখন পর্যন্ত সবমিলিয়ে ৯৩ জন সাবেক ক্রিকেটার সম্মানজনক এই তালিকায় ঢুকেছেন।


    টেস্ট এবং ওয়ানডে দুই ফরম্যাটেই প্রথম ক্রিকেটার হিসেবে ১০ হাজার রান এবং ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করা প্রথম ক্রিকেটার ক্যালিস। এই দুই ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে বেশি ম্যাচও খেলেছেন তিনি। টেস্টে প্রোটিয়াদের হয়ে ১৬৬ ম্যাচে ১৩,২৮৯ রান করেছেন তিনি, যেটি দেশটির হয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ।

    পাকিস্তানের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান আব্বাস এশিয়ার প্রথম ক্রিকেটার হিসেবে প্রথম শ্রেণীতে ১০০ টি সেঞ্চুরি করেছিলেন। ৭৮ টেস্ট খেলে ৪৪.৭৯ গড়ে ৫,০৬২ রান করেছিলেন তিনি। অধিনায়ক হিসেবেও সফল ছিলেন আব্বাস, ১৪ টেস্ট ম্যাচে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি, যার মাঝে মাত্র একটিতে হেরেছিল তার দল।

    আর অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার লিসা স্টালেকার। প্রথম নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ১ হাজার রান এবং ১০০ উইকেটের ডাবল পূর্ণ করেন তিনি। প্রায় তিন বছর আইসিসির ওয়ানডে অলরাউন্ডারদের তালিকার শীর্ষে ছিলেন লিসা। ১২ বছরের ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার হয়ে দুইবার করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপও জিতেছেন নারী ক্রিকেটের এই নক্ষত্র।