• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    এক লেগের চ্যাম্পিয়নস লিগ রেখে দেবে ইউয়েফা?

    এক লেগের চ্যাম্পিয়নস লিগ রেখে দেবে ইউয়েফা?    

    করোনার কারণে এবারের চ্যাম্পিয়নস লিগে নকআউট পর্বের শেষ ষোল বাদে বাকি অংশের দৈর্ঘ্য কমানোর সিদ্ধান্ত নিয়েছিল ইউয়েফা। লিসবনে কোয়ার্টার ফাইনাল থেকে টুর্নামেন্টের বাকিটা এক লেগের মিনি-টুর্নামেন্ট আকারে আয়োজন করেছে সংস্থাটি। আর প্রথাগতভাবে চ্যাম্পিয়নস লিগে দুই লেগের খেলা দেখে ফুটবলপ্রেমীরা অভ্যস্ত হলেও এবারের মিনি-টুর্নামেন্ট বেশ সাড়া ফেলেছে। অনেকেই এটিকে উত্তেজনার দিক দিয়ে বিশ্বকাপের সঙ্গে তুলনা করেছেন। আর ইউয়েফাও ভবিষ্যতের জন্য এই ফর্মুলাটিকে ভাবনায় রাখবে বলে জানিয়েছেন সংস্থাটির সভাপতি অ্যালেক্সান্ডার সেফেরিন।

    দুই লেগের খেলা না হওয়াতে খেলাগুলো আক্রমণাত্মক হচ্ছে এবং দলগুলো রয়েসয়ে না খেলে নব্বই মিনিটেই সবটা উজাড় করে দিচ্ছে। আর এতে করে ম্যাচগুলোতে উত্তেজনার পারদ চড়ছে উঁচুতে, সেফেরিনের ধারণা সেরকম, “আমরা টুর্নামেন্টের দৈর্ঘ্য কমিয়ে আনতে বাধ্য হয়েছিলাম। তবে এর ফলে আমরা নতুন একটি জিনিস খুঁজে পেয়েছি। তাই ভবিষ্যতে এটা আমাদের ভাবনায় থাকবে।”

    “খুব বেশি ট্যাকটিকস প্রয়োগের সুযোগ নেই। যেহেতু ম্যাচ একটিই, তাই একটি দল গোল করলেই অন্য দলটিকে গোলের জন্য ছুটতে হচ্ছে। দুই লেগ হলে পরের ম্যাচ জিতলেও পরের রাউন্ডে ওঠা যায়। অনেক উত্তেজনাপূর্ণ ম্যাচ হচ্ছে। তবে আমাদের সম্প্রচার সংশ্লিষ্টদের কথাও মাথায় রাখতে হবে। তারা বলতে পারে, ‘ম্যাচের সংখ্যা তো আগের মতো হচ্ছে না।’ তাই এখনকার কঠিন সময় পেরিয়ে গেলে এরপর আমাদের এগুলো নিয়ে আলোচনা করতে হবে।”

    এবারের আসরে মিনি-টুর্নামেন্ট লিসবনে দর্শকবিহীন মাঠে অনুষ্ঠিত হচ্ছে। তবে দর্শকরা আবারও মাঠে ফিরলে এক শহরে ৮ টি ক্লাবের ম্যাচ আয়োজন করা কলাকৌশলগত এবং নিরাপত্তাগত কারণে কঠিন হয়ে উঠতে পারে। তবে প্রতিকূলতা সত্ত্বেও নতুন ফরম্যাট নিয়ে বেশ উৎসাহী ইউয়েফা সভাপতি, “দেখুন, এটা খুবই আকর্ষণীয় একটি ফরম্যাট। এখন যেভাবে এক ম্যাচের টুর্নামেন্ট হচ্ছে, এটি আগের ফরম্যাটের চেয়ে অনেক উত্তেজনাপূর্ণ। তবে আমরা এখনো কারও সাথে এই বিষয়ে কোনো আলোচনা করিনি, এটা শুধুই একটি ভাবনা।”