• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    ট্রেবল-কীর্তিতে বার্সেলোনার সঙ্গী হল বায়ার্ন

    গত রাতে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পিএসজিকে ধরাশায়ী করে বায়ার্ন মিউনিখের ট্রেবল পূরণ হয়েছে। আর এর মাধ্যমে বায়ার্ন মিউনিখ ছুঁয়েছে বার্সেলোনার ট্রেবলের কীর্তি। ইউরোপে এতদিন শুধু কাতালান ক্লাবটারই ছিল দুইবার ট্রেবল জেতার গৌরব। তবে এবার সেই গৌরবে ভাগ বসাল হানসি ফ্লিকের বায়ার্ন

    ২০১২-১৩ মৌসুমে ইয়াপ হেইঙ্কসের অধীনে নিজেদের ইতিহাসে প্রথমবার ট্রেবল জিতেছিল বায়ার্ন। লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থাকা বরুশিয়া ডর্টমুন্ডের চেয়ে ২৫ পয়েন্ট এগিয়ে থেকে সেবার লিগ জিতে নিয়েছিল ফ্র্যাংক রিবেরি-আরিয়েন রোবেনদের বায়ার্ন। ইয়ুর্গেন ক্লপের সেই ডর্টমুন্ডকেই ডিএফবি-পোকাল কাপ এবং চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পরাজিত করে ট্রেবল নিশ্চিত করেছিল বায়ার্ন।


    আর গত নভেম্বরে বাভারিয়ানদের দায়িত্ব নিয়েই হেইঙ্কসের কীর্তির পুনরাবৃত্তি করলেন ফ্লিক। এবার সাত ম্যাচ হাতে রেখেই বুন্দেসলিগা জিতেছিল বায়ার্ন। বায়ার লেভারকুজেনকে হারিয়ে পোকাল কাপের শিরোপা ঘরে তোলে ক্লাবটি। আর চ্যাম্পিয়নস লিগে তো রীতিমত ইতিহাস গড়ে প্রথম অপরাজেয় চ্যাম্পিয়নের তকমাটি নিজেদের করে নেয় বায়ার্ন।

    ২০০৮-০৯ মৌসুমে পেপ গার্দিওলার অধীনে প্রথমবার ট্রেবল জিতেছিল বার্সেলোনা। ২০১৪-১৫ মৌসুমে লুইস এনরিকের বার্সেলোনা আবারও সেই কীর্তি গড়ে। ইউরোপিয়ান ফুটবলে এই দুই ক্লাবসহ মাত্র সাতটি ক্লাব এখন পর্যন্ত ট্রেবল জয়ের স্বাদ পেয়েছে। ১৯৬৬-৬৭ মৌসুমে স্কটিশ ক্লাব সেল্টিক প্রথম মৌসুমের বড় তিনটি শিরোপাই ঘরে তুলেছিল।

    ইউরোপের ট্রেবলজয়ীরা

    সেল্টিক - ১৯৬৬/৬৭

    আয়াক্স - ১৯৭১/৭২

    পিএসভি আইন্দহোভেন - ১৯৮৭/৮৮

    ম্যান ইউনাইটেড - ১৯৯৮/৯৯

    বার্সেলোনা - ২০০৮/০৯, ২০১৪/১৫

    ইন্টার মিলান - ২০০৯/১০

    বায়ার্ন মিউনিখ - ২০১২/১৩, ২০১৯/২০

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন