• মেসির দলবদল
  • " />

     

    মেসিকে ৩ বছর প্রিমিয়ার লিগে খেলিয়ে যুক্তরাষ্ট্রের চুক্তিও দিতে চায় সিটি

    মেসিকে ৩ বছর প্রিমিয়ার লিগে খেলিয়ে যুক্তরাষ্ট্রের চুক্তিও দিতে চায় সিটি    

    লিওনেল মেসি বার্সেলোনা ছাড়ার ইচ্ছের কথা জানিয়েছেন। আর ইউরোপের বাঘা বাঘা ক্লাবগুলোও কালবিলম্ব না করেই তাকে দলে টানার চেষ্টা শুরু করেছে। ম্যানচেস্টার সিটি এরই মধ্যে মেসির জন্য চুক্তির প্রস্তাব তৈরিও শুরু করে দিয়েছে বলে জানিয়েছে ইএসপিএন। তবে সিটির এই চুক্তিতে আছে অদ্ভুত এক শর্ত। তিন বছর প্রিমিয়ার লিগে সিটির হয়ে খেলার পর মেসি এমএলএসে সিটি গ্রুপের আরেক ক্লাব নিউইয়র্ক সিটি এফসির হয়ে খেলতে পারবেন। ইএসপিএনের একটি সূত্র জানিয়েছে এই খবর।


    এছাড়া মেসিকে সিটি ফুটবল গ্রুপের শুভেচ্ছাদূত হওয়ার প্রস্তাবও দেওয়া হবে বলে জানা গেছে। গত সপ্তাহে মেসির সঙ্গে সিটির প্রজেক্ট নিয়ে পেপ গার্দিওলা নিজে আলাপ করেছেন বলেও দাবি করেছে সেই সূত্র। আর এরপরই ন্যু ক্যাম্প থেকে সরে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছেন মেসি। তবে সিটি এক্ষেত্রে ফিনান্সিয়াল ফেয়ার প্লে আইনের মধ্যে থেকেই মেসির দলবদল সম্পন্ন করতে চায়। এজন্য মেসি শেষ পর্যন্ত ফ্রি-তে বার্সেলোনা থেকে বিদায় নেন নাকি সিটিকে বার্সেলোনার সঙ্গে দর-কষাকষি করতে হবে সেটি নিশ্চিত হওয়ার অপেক্ষায় রয়েছে সিটি। কারণ বার্সেলোনায় ২০২১ পর্যন্ত চুক্তি রয়েছে মেসির আর তার রিলিজ ক্লজ ৭০০ মিলিয়ন ইউরো।

    বার্সেলোনার সঙ্গে মেসির বর্তমান চুক্তিতে একটি ‘এক্সিট ক্লজ’ রয়েছে। সেই ক্লজ অনুযায়ী, মেসি ২০১৯-২০ মৌসুম শেষে চাইলে ফ্রি-তে ক্লাব ছেড়ে দিতে পারেন। তবে করোনার কারণে সদ্য সমাপ্ত মৌসুমের চিত্র বদলে গিয়েছিল অনেকটা। সাধারণ সময়ে জুনে মৌসুম শেষ হলেও এবার সেটা আগস্টে এসে মৌসুমের পর্দা নেমেছে। তবে বার্সেলোনার মতে, ‘এক্সিট ক্লজে’র মেয়াদ জুনেই শেষ হয়েছে। 

    আর মেসির মতে, মহামারীতে বাধাগ্রস্ত হওয়া মৌসুম যখন শেষ হয়েছে তখনই ‘এক্সিট ক্লজে’র মেয়াদ শেষ হওয়া উচিৎ। আর এই বিষয় নিয়ে দুই বিপক্ষের মতভেদ শেষ পর্যন্ত আইনি লড়াইয়ে পরিণত হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

    যদিও বার্সেলোনার নতুন স্পোর্টিং ডিরেক্টর রামন প্লেনস জানিয়েছেন, তারা মেসিকে ক্লাব ছাড়ার সিদ্ধান্ত থেকে সরে আসতে অনুরোধ করবেন, “আমরা আগেও অনেকবার বলেছি, আমরা এখনো মেসিকে বার্সেলোনার খেলোয়াড় হিসেবেই দেখছি। বার্সেলোনার ইতিহাসে অনেকবারই পুনর্গঠন হয়েছে এবং ক্লাব শক্তিশালীভাবে ফিরে এসেছে। আমাদের ভাবনা হচ্ছে, বিশ্বের সেরা খেলোয়াড়কে কেন্দ্রে রেখেই সেই পুনর্গঠন সম্পন্ন করা।"