• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    কিক অফের আগে : অ্যানফিল্ড দুর্গে তিনে তিন হবে আর্সেনালের?

    কিক অফের আগে : অ্যানফিল্ড দুর্গে তিনে তিন হবে আর্সেনালের?    

    কবে, কখন

    লিভারপুল - আর্সেনাল

    প্রিমিয়ার লিগ

    ২৯ সেপ্টেম্বর, ১টা


    প্রিমিয়ার লিগের তথাকথিত ‘বিগ সিক্সে’র এই দুটি দলই এখন পর্যন্ত প্রিমিয়ার লিগের নতুন মৌসুমে অপরাজিত রয়েছে। লিভারপুল এবং আর্সেনাল দুই দলই লিগে প্রথম দুই ম্যাচ জিতে নিয়েছে, মাঝে লিগ কাপে গিয়েও নিজেদের ম্যাচগুলো জিতে এসেছে। এক কথায় দুটি ফর্মে থাকা দলই মঙ্গলবার রাতে অ্যানফিল্ডে একে অপরের বিপক্ষে খেলবে। দুই দলই লিগে এখন পর্যন্ত একটি ম্যাচ স্বচ্ছন্দে জিতেছে আর অপর ম্যাচটি বেশ কাঠখড় পুড়িয়ে জিততে হয়েছে।

    সব প্রতিযোগিতা মিলিয়ে লিভারপুলের শেষ আট ম্যাচের তিনটি ছিল আর্সেনালের বিপক্ষে। লিভারপুলের বিপক্ষে শেষ দুই ম্যাচে জয় পেয়েছে আর্সেনাল। গত মৌসুমে লিগে দুই দলের শেষ ম্যাচ আর কমিউনিটি শিল্ডের ম্যাচ দুটি জেতায় মঙ্গলবার কিছুটা আত্মবিশ্বাসী হয়েই মাঠে নামবে আর্সেনাল। তবে সাথে এও মনে রাখতে হবে, খেলা হবে অ্যানফিল্ডে। ২০১৭ সালের পর অ্যানফিল্ড নামের এই দুর্গে প্রিমিয়ার লিগে হারের মুখ দেখেনি অলরেডরা। যদিও এই মৌসুমের প্রথম ম্যাচেই মার্সেলো বিয়েলসার লিডস ইউনাইটেড প্রায় গুঁড়িয়ে দিয়েছিল। শেষে মোহামেদ সালাহর হ্যাটট্রিকে শেষ রক্ষা হয় লিভারপুলের।

    সেই ‘ইনভিন্সিবল’ যুগের পর আর মৌসুমের প্রথম তিন ম্যাচ টানা জেতেনি আর্সেনাল। মিকেল আরতেতার যুগে ‘নতুন আর্সেনালে’র সামনে থাকছে ইতিহাস ফেরানোর।


    এই ম্যাচের আগে আর্সেনালের নতুন কোনো চোট সমস্যা নেই। তবে লিভারপুল এই ম্যাচ মাঠে গড়ানোর আগেই কিছুটা বিপদে পড়ে যেতে পারে। কারন শুক্রবার এবং শনিবার চোটের কারণে অনুশীলন করেননি মূল গোলরক্ষক অ্যালিসন। আর শনিবার লিভারপুলের নতুন মুখ থিয়াগো আলকান্তারাও চোটের কারণে অনুশীলনে অংশ নেননি। আর জর্ডান হেন্ডারসন তো চোট নিয়ে আগেই ছিটকে গেছেন। আর চেলসির বিপক্ষে পেনাল্টি ঠেকিয়ে দেওয়া অ্যালিসনকে না পেলে ম্যাচ জেতা কঠিন হয়ে যেতে পারে তাদের জন্য।

    কারণ এমনিতেই গত মৌসুমের শেষদিক থেকে লিভারপুলের রক্ষণের খুঁতগুলো বারবার বড় হয়ে দেখা দিচ্ছে। নতুন মৌসুমের প্রথম ম্যাচেই লিডস সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে। চেলসির আক্রমণভাগ আরেকটু ভালো পারফর্ম করলে সেই ম্যাচেও সমস্যায় পড়তে হত অলরেডদের। লিঙ্কন সিটির বিপক্ষে লিগ কাপে একদিকে আক্রমণভাগের খেলোয়াড়রা গোলের ফোয়ারা ছোটালেও সেই ম্যাচেও লিভারপুলের রক্ষণের ভুলগুলো চোখে পড়েছে।

    পিয়ের এমেরিক-অবামেয়াংয়ের নেতৃত্বে আর্সেনালের দারুণ ফর্মে থাকা আক্রমণভাগকে লিভারপুলের রক্ষণ কতটা সামাল দিতে পারে সেটা একটা দেখার বিষয় হবে। তবে রক্ষণে কিছুটা নড়বড়ে হলেও আক্রমণে কিন্তু ঝড়ো গতিতে মৌসুম শুরু করেছে লিভারপুল, সব মিলিয়ে ৩ ম্যাচে গোল করেছে ১৩ টি।

    লিগে প্রথম দুই ম্যাচেই জয়ে পাওয়া লিভারপুল-আর্সেনালের এবার একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার পালা।     

    দলের খবর

    আর্সেনালের বিপক্ষে এই ম্যাচে ক্লাব অধিনায়ক জর্ডান হেন্ডারসনকে পাচ্ছে না লিভারপুল। এছাড়া গোলরক্ষক অ্যালিসন এবং দলে নতুন সংযোজন থিয়াগো আলকান্তারাকে এই পাওয়া নিয়েও শঙ্কা রয়েছে। তবে এই প্রিভিউ লেখা পর্যন্ত তাদের বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে চোট কাটিয়ে দলে ফিরছেন সেন্টার ব্যাক জো গোমেজ। এছাড়া জেমস মিলনারও চোটে ভুগছেন, আর আগেই চোটের কারণে দল থকে ছিটকে গেছেন জোয়েল মাতিপ এবং অ্যালেক্স ওক্সলেড-চেম্বারলেইন।

    আর্সেনালেরও বেশ কয়েকজন খেলোয়াড় চোটের জন্য এই ম্যাচে অংশ নিতে পারবেন না। সক্রাতিস, সেদ্রিক সোয়ারেস, মুস্তাফি, মার্টিনেলি, চেম্বার্স, পাবলো মারি এবং এমিল স্মিথ রোয়-রা চোট নিয়ে দলের বাইরে রয়েছেন। তবে চোট কাটিয়ে কিয়েরান টিয়েরনি এই ম্যাচ দিয়ে একাদশে ফিরতে পারেন।

    সম্ভাব্য একাদশ

    লিভারপুল

    অ্যালিসন, অ্যালেক্সান্ডার-আর্নল্ড, গোমেজ, ভ্যান ডাইক, রবার্টসন, থিয়াগো, ফাবিনহো, ওয়াইনাল্ডাম, সালাহ, ফিরমিনো, মানে

    আর্সেনাল

    লেনো, হোল্ডিং, গ্যাব্রিয়েল, টিয়েরনি, বেলেরিন, সেবায়োস, জাকা, সাকা, উইলিয়ান, লাকাজেত, অবামেয়াং

    প্রেডিকশন

    লিভারপুল ৪ - ২ আর্সেনাল