• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগ ড্র: কবে, কোথায়, কীভাবে

    ইউরোপের ঘরোয়া মৌসুম শুরু হয়ে গেছে এর মধ্যেই, ঘনিয়ে এসেছে চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুম শুরুর সময়ও। তার আগে এই বৃহস্পতিবার হবে এই মৌসুমের চ্যাম্পিয়নস লিগের ড্র, আর শুক্রবার হবে ইউরোপা লিগের ড্র। এবারের গ্রুপ পর্বের খেলা ২০ অক্টোবর, করোনাভাইরাসের কারণে এবার খানিকটা পিছিয়ে গেছে তা। তবে নকআউট ও ফাইনালের সময় আছে আগের মতোই।

    ড্র কবে

    বৃহস্পতিবার রাতে হবে এই মৌসুমের চ্যাম্পিয়নস লিগের ড্র। বাংলাদেশ সময় রাত নয়টায় শুরু হবে এবারের ড্র। আর পরদিন বিকেল পাঁচটায় শুরু হবে ইউরোপা লিগের ড্র।

    কীভাবে হবে এবারের ড্র

    ২৬টি দল আগেই সরাসরি পেয়েছিল চ্যাম্পিয়নস লিগের টিকিট। তাদের সঙ্গে যোগ হয়েছে প্লে অফ থেকে আসা ছয়টি দল। ৩২টি দল আগের মতোই আটটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। ড্রয়ের আগে চারটি পটে ভাগ করা হয়েছে দলগুলোকে। এক নম্বর পটে আছে বর্তমান চ্যাম্পিয়নস লিগ জয়ী, ইউরোপা লিগ জয়ী ও র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা ছয়টি দেশের শিরোপাজয়ীরা। বাকি দলগুলোকে ইউয়েফার কোএফিশিয়েন্ট অনুযায়ী রাখা হয়েছে পট টু ও থ্রিতে। ইংলিশ দলগুলোর মধ্যে লিভারপুল আছে এক নম্বর পটে, আর সিটি, ইউনাইটেড ও চেলসি আছে দ্বিতীয় পটে। একই গ্রুপে এক দেশের দুই ক্লাব থাকতে পারবে না।

    কোন পটে কারা

    পট ১

    লিভারপুল, রিয়াল মাদ্রিদ, বায়ার্ন, জুভেন্টাস, পিএসজি, জেনিত, পোর্তো, সেভিয়া

    পট ২

    ম্যান ইউনাইটেড, ম্যান সিটি, ডর্টমুন্ড, বার্সেলোনা, চেলসি, আয়াক্স, শাখতার, অ্যাটলেটিকো।

    পট ৩ / ৪

    লাইপজিগ, ইন্টার, লাৎসিও, আটালান্টা, লোকোমোটিভ, মার্শেই, ক্লাব ব্রুশ, মনশেনগ্লাডবাখ, ইস্তাম্বুল, রেনে, ফেরেঙ্কভারোস, কিয়েভ, অলিম্পিয়াকস।

    ** পট ৩ ও ৪ এ প্লে অফ থেকে যুক্ত হবে আরো ছয়টি দল।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন