• ইংলিশ লিগ কাপ
  • " />

     

    টাইব্রেকার রোমাঞ্চে লিভারপুলকে হারিয়েছে আর্সেনাল, মিলানের 'ম্যারাথন জয়'

    টাইব্রেকার রোমাঞ্চে লিভারপুলকে হারিয়েছে আর্সেনাল, মিলানের 'ম্যারাথন জয়'    

    টাইব্রেকার রোমাঞ্চ জিতে লিভারপুলকে পিছু ঠেলে লিগ কাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেছে আর্সেনাল। আর ইউরোপা লিগ বাছাইপর্বের প্লে অফে এসি মিলানও টাইব্রেকারে জিতে আসরের মূল পর্বে পৌঁছেছে।

    আর্সেনালের প্রতিশোধ

    কয়েকদিন আগে প্রিমিয়ার লিগে আর্সেনালকে একেবারেই পাত্তা দেয়নি লিভারপুল। ঘরের মাঠে গানারদের ৩-১ গোলে হারিয়ে পূর্ণ ৩ পয়েন্ট পকেটে পুরেছিল। তবে বৃহস্পতিবার রাতে আর সেটার পুনরাবৃত্তি হয়নি। প্রিমিয়ার লিগে গতি করতে না পারলেও নকআউট বা কাপ প্রতিযোগিতাতে আর্সেনাল ক্রমেই অপরাজেয় হয়ে উঠছে। নির্ধারিত সময়ে লিভারপুলের বিপক্ষে ম্যাচটি গোলশুন্য ড্র থাকায় সেটি টাইব্রেকারে গড়ায়।

    আর সেখানে বার্নড লেনোর দৃঢ়তায় ৫-৪ ব্যবধানে ম্যাচ জিতে নিয়েছে আর্সেনাল। গত আগস্টে নির্ধারিত সময় শেষে ম্যাচ ১-১ গোলে ড্র থাকার পর একই ব্যবধানে টাইব্রেকারে লিভারপুলকে হারিয়ে কমিউনিটি শিল্ডও জিতেছিল গানাররা। আর কোচ হিসেবে এরই মধ্যে এফএ কাপ এবং কমিউনিটি শিল্ড জেতা মিকেল আরতেতা এখনো কোচ হিসেবে কাপ প্রতিযোগিতায় হারের স্বাদ পাননি।

    কোয়ার্টার ফাইনালে আর্সেনাল-ম্যান সিটি, এভারটন-ম্যান ইউনাইটেড

    আর্সেনাল-লিভারপুল ম্যাচের পরপরই লিগ কাপের কোয়ার্টার ফাইনালের ড্র অনুষ্ঠিত হয়। লিভারপুলকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠা আর্সেনাল এই পর্বে মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির। আর ম্যান ইউনাইটেড মাঠে নামবে আনচেলত্তির ‘নতুন এভারটনে’র বিপক্ষে। চতুর্থ রাউন্ডে টাইব্রেকারে চেলসিকে হারানো টটেনহাম তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে। কোয়ার্টার ফাইনালে চ্যাম্পিয়নশিপের দল স্টোক সিটির বিপক্ষে খেলবে মরিনহোর টটেনহাম। আর অপর ম্যাচটিতে ব্রেন্টফোর্ডের মুখোমুখি হবে নিউক্যাসল।

    ইউরোপায় মিলানের ‘ম্যারাথন’ টাইব্রেকার জয়

    পর্তুগিজ ক্লাব রিও আভের বিপক্ষে ইউরোপা লিগের বাছাইপর্বের প্লে অফের ম্যাচটি জিততে এত কষ্ট হবে, সেটা হয়ত কল্পনাও করতে পারেননি মিলানের কেউ। পর্তুগিজ লিগের পঞ্চম দলটির বিপক্ষে প্রথমে নির্ধারিত সময়ে মিলান ১-১ গোলে সমতায় ছিল। এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ৯১ মিনিটে আবারও গোলের দেখা পায় রিও আভে।

    আর পিছিয়ে পড়ে আবারও সমতাসূচক গোলের খোঁজ শুরু করে মিলান। শেষ পর্যন্ত অতিরিক্ত সময়েরও যোগ করা সময়ে ১২২ মিনিটে পেনাল্টি থেকে আবারও সমতায় আসে মিলান। ২-২ গোলে সমতায় থাকা ম্যাচটি এরপর টাইব্রেকারে গড়ায়। টাইব্রেকারে দুই দলই প্রথম ছয়টি শট থেকে বল জালে পাঠায়। এরপর দুই দলই নিজেদের সপ্তম শটটি মিস করে এবং অষ্টম শট থেকে গোল করে। মিলান এবং রিও আভে এরপর নিজেদের নবম ও দশম শটও মিস করে। শেষ পর্যন্ত ১১ তম শটে এসে মিলানের সিমোন কের গোল করলেও মিস করেন রিও আভের আরদেলান। আর তাতেই ইউরোপা লিগের গ্রুপ পর্ব নিশ্চিত হয়ে যায় মিলানের। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় এই ম্যাচে চমিলানের স্কোয়াডে ছিলেন না ইব্রাহিমোভিচ।