• ক্রিকেটে ফেরা
  • " />

     

    ৩ দলের ওয়ানডে টুর্নামেন্ট শুরু হচ্ছে ১১ অক্টোবর, নেতৃত্বে তামিম, মাহমুদউল্লাহ ও শান্ত

    ৩ দলের ওয়ানডে টুর্নামেন্ট শুরু হচ্ছে ১১ অক্টোবর, নেতৃত্বে তামিম, মাহমুদউল্লাহ ও শান্ত    

    ১১ অক্টোবর তিনটি দল নিয়ে শুরু হচ্ছে বিসিবির ওয়ানডে টুর্নামেন্ট। জাতীয় দল, হাই পারফরম্যান্স ইউনিট ও অ-১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্যদের নিয়ে গড়া হয়েছে এ তিনটি দল, যাদের নেতৃত্ব দেবেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ ও নাজমুল হোসেন শান্ত। মুশফিকুর রহিম নেতৃত্ব দিতে চাননি বলে তাকে রাখা হয়নি অধিনায়ক হিসেবে।

    তিনটি দলের একটিতেও নেই সাবেক ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে অধিনায়কত্বকে বিদায় বললেও খেলা চালার ইচ্ছা জানিয়েছিলেন আগেই টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়া মাশরাফি। তবে এ টুর্নামেন্টের সিদ্ধান্ত ‘হুট’ করে শুনেছেন বলে প্রস্তুতির সময় পাবেন না, এমন জানিয়েছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।


    ৩ দলের ওয়ানডে টুর্নামেন্ট : ফিক্সচার, স্কোয়াড, কোথায় দেখা যাবে


    প্রতিটি দলে ১৫ জনের সঙ্গে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে ৩ জন করে। ডাবল রাউন্ড রবিন লিগ হিসেবে প্রতিটি দল একে-অপরের বিপক্ষে খেলবে দুটি করে ম্যাচ, এরপর টেবিলের শীর্ষে থাকা দুটি দলকে নিয়ে হবে ২৩ অক্টোবরের ফাইনাল। প্রতিটি ম্যাচের জন্যই একদিন করে রিজার্ভ ডে রাখা হয়েছে। ফাইনালসহ সবকটি ম্যাচই হবে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।
     


    সব ম্যাচের জন্যই আছে রিজার্ভ ডে/প্যাভিলিয়ন


    “এ টুর্নামেন্ট শীর্ষস্থানীয় ও উঠতি ক্রিকেটারদের বর্তমান পরিস্থিতিতে মানসম্পন্ন প্রতিদ্বন্দ্বীতামূলক ক্রিকেটের সুযোগ করে দেবে”, এক বিবৃতিতে এ টুর্নামেন্ট নিয়ে বলেছে বিসিবি। “কোভিড-১৯ এর কারণে মার্চ থেকে বন্ধ হয়ে যাওয়ার পর ক্রিকেটের স্বাভাবিক কর্মকান্ডে ফেরার পথে এটি বিসিবির নেওয়া ক্রমাগত উদ্যোগগুলির আরেকটি”, যোগ করেছে বিসিবি।  

    এ বছরের মার্চে ঢাকা প্রিমিয়ার লিগের প্রথম রাউন্ডের পর কোভিড-১৯ মহামারিতে কার্যত থমকে ছিল দেশের ক্রিকেট। এরপর শ্রীলঙ্কা সফরকে ঘিরে প্রস্তুতি শুরু হলেও শেষ পর্যন্ত তা স্থগিত হয়ে গেছে কোয়ারেন্টাইন সংক্রান্ত জটিলতায়। এ টুর্নামেন্টের আগে শ্রীলঙ্কা স্কোয়াডে থাকা ক্রিকেটাররা দুটি দুই দিনের আন্তঃস্কোয়াড প্রস্তুতি ম্যাচ খেলেছিলেন। এর আগে পরিকল্পনায় একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচ ছিল বিসিবির, যেটি শুরু হওয়ার কথা ছিল ১৩ অক্টোবর। তবে এখন এর বদলে হবে এই ওয়ানডে টুর্নামেন্ট।

    শ্রীলঙ্কা সফরে শুরুতে জাতীয় দলের সঙ্গী হওয়ার কথা ছিল এইচপি বা হাই-পারফরম্যান্স দলেরও। এ সফর স্থগিত হওয়ার আগেই এইচপির পরিকল্পনা থেকে সরে আসতে হয়েছিল বিসিবিকে, শ্রীলঙ্কা ক্রিকেট সেটিকে সবুজ সঙ্কেত দেয়নি বলে।

    এ টুর্নামেন্টও হবে বায়ো-সিকিউর বলয়ের মাঝে। 

     

    স্কোয়াড

    মাহমুদউল্লাহ একাদশ

    মোহাম্মদ মাহমুদউল্লাহ (অধিনায়ক), নাইম শেখ, লিটন দাস, মুমিনুল হক, মাহমুদুল হাসান, নুরুল হাসান সোহান, সাব্বির রহমান, ইমরুল কায়েস, হাসান মাহমুদ, এবাদত হোসেন, রুবেল হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরি, মেহেদি হাসান মিরাজ, রকিবুল হাসান, আমিনুল ইসলাম বিপ্লব

    স্ট্যান্ডবাই- আবু হায়দার রনি, সানজামুল ইসলাম, হাসান মুরাদ

     

    নাজমুল একাদশ

    নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সৌম্য সরকার, সাইফ হাসান, আফিফ হোসেন ধ্রুব, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, ইরফান শুক্কুর, পারভেজ হোসেন ইমন, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন, আবু জায়েদ রাহি, মুকিদুল ইসলাম মুগ্ধ, নাঈম হাসান, নাসুম আহমেদ, রিশাদ হোসেন

    স্ট্যান্ডবাই- সুমন খান, সাদমান ইসলাম, তানভির ইসলাম

     

    তামিম একাদশ

    তামিম ইকবাল (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, শাহাদাত হোসেন দিপু, ইয়াসির আলি রাব্বি, আকবর আলি, এনামুল হক বিজয়, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, শেখ মাহাদি হাসান, তাইজুল ইসলাম, মিনহাজুল আবেদিন আফ্রিদি,

    স্ট্যান্ডবাই- শফিকুল ইসলাম, মাহিদুল অঙ্কন, মেহেদি হাসান রানা

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন