• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    গার্দিওলার পথ অনুসরণ করতে চান পিরলো, ক্লাসিকোর আগে প্রস্তুতি সারার তাড়া কোমানের

    গার্দিওলার পথ অনুসরণ করতে চান পিরলো, ক্লাসিকোর আগে প্রস্তুতি সারার তাড়া কোমানের    

    চ্যাম্পিয়নস লিগের নতুন শুরু মৌসুম শুরু হয়ে যাচ্ছে ২১ অক্টোবর রাত থেকেই। প্রথম দিন মাঠে নামবে ১৬ দল। ৮ ম্যাচের কোনটির গল্প কেমন? কে কেমন করবে? কোন বিষয়গুলোতে নজর রাখবেন আলাদা করে। 


    গার্দিওলা হতে চান পিরলো
    চ্যাম্পিয়নস লিগে ডিনামো কিয়েভের বিপক্ষে ম্যাচ দিয়ে কোচ হিসেবে অভিষেক হচ্ছে আন্দ্রেয়া পিরলোর। ১৯৯৫ কোচ মিরচা লুচেস্কোর হাত ধরে সিরি আতে পিরলোর অভিষেক হয়েছিল। এবার তার বিপক্ষেই চ্যাম্পিয়নস লিগে কোচ হিসেবে প্রথমবারের মতো ডাগ আউটে দাঁড়াবেন পিরলো। 

    সিরি আতে তার অধীনে জুভেন্টাস ৪ ম্যাচ খেলে ফেলেছে। ফলগুলো অবশ্য পুরোপুরি পক্ষে যায়নি পিরলোর। দুই ম্যাচ জয়, আর দুই ম্যাচে হার। তবে পিরলোর দলের আক্রমণাত্মক ফুটবল এরই মধ্যে নজর কেড়েছে। চ্যাম্পিয়নস লিগে ডাগ আউটে প্রথমবারের মতো দাঁড়ানোর আগে ইতালিয়ান কিংবদন্তি বলছেন, কোচ হিসেবে তিনি পেপ গার্দিওলার অনুসারি। তার মতে গার্দিওলা বাকি কোচদের জন্য দৃষ্টান্ত সৃষ্টি করেছেন।

    গত এক দশকে ইতালিতে শাসন করলেও চ্যাম্পিয়নস লিগের শিরোপাখরা কাটানো হয়নি জুভেন্টাসের। তুরিনের ওল্ড লেডিরা ২৪ বছর আগে সবশেষ ইউরোপের সর্বোচ্চ শিরোপা উঁচিয়ে ধরেছিল। সেই খরা কাটাতে এবার নিয়োগ দেওয়া হয়েছে পিরলোকে। ৪ ম্যাচে তার আক্রমণাত্মক দর্শন দেখে গার্দিওলার সঙ্গেও মিল খুঁজে পাচ্ছেন অনেকেই। আর পিরলো বলছেন নিয়মিত এই কাজটা করে যাওয়াই তার দলের লক্ষ্য।

    "গার্দিওলা আমাদের সবার জন্য উদাহরণ। সে অন্যতম সেরা কোচ। আমরা যারা তরুণ আর নির্দিষ্ট কোনো আক্রমণাত্মক ফুটবলের দর্শন নিয়ে সামনে এগিয়ে যেতে চাই তাদের জন্য গার্দিওলা পথ তৈরি করে দিয়ে গেছেন।"- কিয়েভে ম্যাচের আগে ইউয়েফা ডট কমকে বলেছেন পিরলো। 

    "আমাদের সবার আলাদা ধ্যান-ধারণা আছে। তবে ফুটবল বিপ্লবে গার্দিওলা একজন মডেল। তার ফুটবলের স্টাইল আমার পছন্দ। যে কোনো পরিস্থিতি সে আক্রমণ দিয়ে সমাধান করতে চায়। আমাদের উদ্দেশ্যেও এমন হওয়া উচিত।"

    ডিনামো কিয়েভের বিপক্ষে অবশ্য আক্রমণে নিজের সেরা অস্ত্রকেই পাচ্ছেন না পিরলো। ক্রিশ্চিয়ানো রোনালদো এখনও রয়েছেন আইসোলেশনে। তাকে ছাড়াই দল সাজাতে হবে পিরলোকে। পাউলো দিবালা এখনও পর্যন্ত এই চলতি মৌসুমে জুভেন্টাসের হয়ে মাঠে নামেননি। কিয়েভে আলভারো মোরাতার সঙ্গে আক্রমণভাগে তারই খেলার কথা রয়েছে।
     



    ল্যাম্পার্ডের চেলসির জন্য প্রথম ম্যাচই পরীক্ষা
    সাউদাম্পটনের বিপক্ষে ৩-৩ গোলে ড্রয়ের হতাশার রেশ এখনও কাটেনি। ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডও তার 'নতুন' চেলসির লাগাম এখনও টেনে ধরতে পারেননি। তার আগেই ইউরোপা লিগের চ্যাম্পিয়ন সেভিয়ার মুখোমুখি হতে হচ্ছে চেলসিকে। লিগে ৫ ম্যাচে ৮ পয়েন্ট পাওয়া চেলসি এখনও নিয়মিতই রক্ষণে ভুগছে। ল্যাম্পার্ডের দুশ্চিন্তার শেষ নেই। এদুয়ার্দো মেন্দি সেভিয়ার বিপক্ষে খেলবেন কি না তা এখনও নিশ্চিত নয়। নইলে কেপার ওপরই ভরসা রাখতে হবে ল্যাম্পার্ডকে। 

    সেভিয়াও খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই। গ্রানাডার কাছে ১-০ তে হেরে চেলসির বিপক্ষে খেলতে আসছে তারা।  আন্তর্জাতিক বিরতির পর বাকি বড় দলগুলোর মতো সে ম্যাচে ভুগেছে সেভিয়াও। তবে হুলেন লোপেতেগির চিন্তায় চ্যাম্পিয়নস লিগই প্রাধান্য পেয়েছে। চেলসির বিপক্ষে তাই সেভিয়ার ম্যাচে তুমুল লড়াই আশা করতে আপনি। 

    ক্লাসিকোর আগে প্রস্তুতি সারবে বার্সেলোনা?
    নতুন মৌসুম মানে নতুন শুরু। কিন্তু বার্সেলোনার জন্য কি আদৌ ব্যাপারটা তেমন? বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলের হারের দুঃসহ স্মৃতি আরও বহুদিন তাড়া করে ফেরার কথা বার্সাকে। ওই ঘটনার প্রায় আড়াই মাস পর আবার চ্যাম্পিয়নস লিগে ফিরছে বার্সা। যদিও এবার প্রতিপক্ষ বড় কোনো নাম নয়। হাঙ্গেরির ক্লাব ফেরেঙ্কভারোস প্রথমবারের মতো খেলছে চ্যাম্পিয়নস লিগে। তাদের বিপক্ষে ঘরের মাঠে বার্সার জয়টা অনুমিতই।

    এই ম্যাচে অবশ্য বার্সা দলে পাচ্ছে না জর্দি আলবাকে। তার জায়গায় তরুণ সার্জিনহো ডেস্টেরই খেলার কথা। আর গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগান তো পুরনো চটে আগে থেকেই বাদ। নেতোই আরও একবার বার্সার গোলবার সামলাবেন।  

    আন্তজার্তিক বিরতির পর লা লিগায় গেটাফের বিপক্ষে ১-০ গোলে হারা ম্যাচে রোনাল্ড কোমান লিওনেল মেসিকে পুরোটা সময়ই খেলেছেন। ফিলিপ কৌতিনহো বিশ্রাম পেয়েছেন খানিকটা, দ্বিতীয়ার্ধে মাঠে নেমেছিলেন তিনি। পরের সপ্তাহের এল ক্লাসিকোকে সামনে রেখে এই ম্যাচে একাদশে কিছু পরিবর্তন আনতে পারেন কোমান।