• চ্যাম্পিয়নস লিগ
  • " />
    X
    GO11IPL2020

     

    ফিফা বেস্টের সেরা দশে নেই নয়্যার, মুলার, কিমিখরা

    এই বছরের ব্যালন ডি অর বাতিল হয়ে গেছে আগেই। ফিফা বেস্টই হচ্ছে ফুটবলের সবচেয়ে বড় পুরস্কার। সেটির শীর্ষ দশের নাম ঘোষণা করা হয়েছে আজ। তাতে চ্যাম্পিয়নস লিগজয়ী বায়ার্নের আছেন শুধু একজনঃ রবার্ট লেভানডফস্কি। ম্যানুয়েল নয়্যার, টমাস মুলার বা জশুয়া কিমিখদের কেউ নেই। যদিও এই মৌসুমে বায়ার্ন থেকে লিভারপুলে আসা থিয়াগো আলকানতারা আছেন সেরা দশে। 

    ফিফা যে সেরা দশের তালিকা দিয়েছে তাতে আলকানতারা আছেন আরও তিন জন- ভারজিল ভ্যান ডাইক, মো সালাহ, সাদিও মানে। লেভানডস্কি তো আছেনই, বাকি পাঁচজন হচ্ছেন সিটির কেভিন ডি ব্রুইন, বার্সার লিওনেল মেসি, জুভেন্টাসের ক্রিশ্চিয়ানো রোনালদো, পিএসজির নেইমার ও রিয়াল মাদ্রিদের সার্জিও রামোস। ফিফা অবশ্য সেরা ছয় গোলরক্ষকের একটা শর্টলিস্ট করেছেন, যাতে নয়্যার আছেন। সেখানে বাকি পাঁচজন হচ্ছেন লিভারপুলের এলিসন, রিয়ালের কোর্তোয়া, পিএসজির নাভাস, বার্সার টের স্টেগেন ও অ্যাটলেটিকোর অবলাক। সেরা কোচের শর্টলিস্টে আছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ, লিডসের মার্সেলো বিয়েলসা, বায়ার্নের হানসি ফ্লিক, সেভিয়ার হুলেন লোপেতেগি ও রিয়ালের জিনেদিন জিদান। ৯ ডিসেম্বর পর্যন্ত ফিফা ডটকমে গিয়ে সরাসরি দিতে পারবেন ভোট।

    ১৭ ডিসেম্বর জানা যাবে কে হবে এবারের দ্য বেস্ট। গত বছর এটি জিতেছিলেন লিওনেল মেসি। আর ২০১৬ সালে শুরু হওয়ার প্রথম দুই বছর জিতেছিলেন রোনালদো।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন