• বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ ২০২০
  • " />

     

    প্রথম বাংলাদেশী হিসেবে টি-টোয়েন্টিতে তামিমের ৬ হাজার

    প্রথম বাংলাদেশী হিসেবে টি-টোয়েন্টিতে তামিমের ৬ হাজার    

    প্রথম বাংলাদেশী হিসেবে টি-টোয়েন্টিতে ৬ হাজার রান পূর্ণ হয়েছে তামিম ইকবালের। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে বেক্সিমকো ঢাকার বিপক্ষে এ মাইলফলকে গেছেন ফরচুন বরিশালের অধিনায়ক। 

    ৬ হাজার থেকে ২৭ রান দূরে ইনিংস শুরু করেছিলেন তামিম। ১০৮ রানে দল থমকে যাওয়ার আগে তামিম করেছেন সমানসংখ্যক বলে ৩১ রান। ২১৩তম ম্যাচ ও ২১২তম ইনিংসে এ মাইলফলক হলো এই বাঁহাতি ওপেনারের। 

    ২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে নাইরোবিতে বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল তামিমের। দেশের বিপিএল, ঘরোয়া টি-টোয়েন্টি ছাড়াও তামিম খেলেছেন পিএসএল, সিপিএল, সুপার স্ম্যাশ, টি-টোয়েন্টি ব্লাস্টে। 

    জাতীয় দল ছাড়া সবচেয়ে বেশি রান তামিম টি-টোয়েন্টিতে করেছেন বিপিএলের দুই দল-- কুমিল্লা ভিক্টোরিয়ানস ও চিটাগং ভাইকিংসের হয়ে। দেশের বাইরে সবচেয়ে বেশি রান করেছেন পিএসএলে পেশোয়ার জালমির হয়ে, যদিও শেষ তিনি সে টুর্নামেন্টে খেলে এসেছেন লাহোর কালান্দারসের হয়ে। 

    টি-টোয়েন্টি ক্যারিয়ারে এই ম্যাচের আগে তামিম ব্যাটিং করেছেন ৩১.২৭ গড় ও ১১৯.২৯ স্ট্রাইক রেটে। ক্যারিয়ারে ৩টি সেঞ্চুরির সঙ্গে ৩৮টি ফিফটি আছে তার। 

    তামিমের আগে টি-টোয়েন্টিতে ৬ হাজার রান পূর্ণ করেছেন আরও ৩৮ জন ব্যাটসম্যান, ১৩৫৮৪ রান নিয়ে সবার ওপরে ক্রিস গেইল। গেইলের সঙ্গে এই ফরম্যাটে ১০ হাজার রান আছে আরও দুজনের-- শোয়েব মালিক ও কাইরন পোলার্ড। 

    তামিমের পর বাংলাদেশে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান সাকিব আল হাসানের-- ৫০১১। সম্প্রতি তৃতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ৫ হাজার রান ও ৩০০ উইকেটের ডাবল পূর্ণ হয়েছে সাকিবের। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন