• বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ ২০২০
  • " />

     

    খুলনাকে পার করালেন মাহমুদউল্লাহ, টানা চতুর্থ হার রাজশাহীর

    খুলনাকে পার করালেন মাহমুদউল্লাহ, টানা চতুর্থ হার রাজশাহীর    

    মিনিস্টার রাজশাহী ১৪৫/৫, ২০ ওভার (শান্ত ৫৫, নুরুল ৩৭*, শুভাগত ২/২৫, মাহমুদউল্লাহ ১/৪, আল-আমিন ১/৩৫) 
    জেমকন খুলনা ১৪৬/৫, ১৯.২ ওভার (জহুরুল ৪৩, মাহমুদউল্লাহ ৩১*, ইমরুল ২৭, মুগ্ধ ২/৩০)
    খুলনা ৫ উইকেটে জয়ী 


    দিনের প্রথম ম্যাচে ঠিক এ স্কোর নিয়েই চট্টগ্রামকে আটকে দিয়েছিল ঢাকা। জেমকন খুলনাকে চাপে ফেললেও আটকাতে পারলো না মিনিস্টার রাজশাহী। অধিনায়ক মাহমুদউল্লাহর ১৯ বলে ৩১ রানের অপরাজিত ইনিংসে শেষ পর্যন্ত ৪ বল বাকি থাকতেই ৫ উইকেটের জয় পেয়েছে খুলনা। চট্টগ্রামের চেয়ে ১ ম্যাচ বেশি খেলে তাদের সমান ৮ পয়েন্ট এখন খুলনার, অন্যদিকে প্রথম দুই ম্যাচ জেতা রাজশাহী হারলো টানা ৪ ম্যাচ। 

    আগে ব্যাটিং করে নাজমুল হোসেন শান্তর ৩৮ বলে ৫৫, নুরুল হাসান সোহানের ২১ বলে ৩৭ রানে ভর করে ১৪৫ পর্যন্ত গিয়েছিল। প্রথম ৪ উইকেটে শান্ত ছিলেন, তবে অন্যপ্রান্তে সমর্থন পাননি তেমন, ১৩তম ওভারে তিনি আউট হওয়ার সময় রাজশাহীর রান ছিল ৮৩। 

    রাজশাহী পাওয়ারপ্লেতে তুলেছিল ৪৭ রান, তবে শহিদুল ইসলামের ৬ষ্ঠ ওভারেই শান্ত ও রনি তালুকদার নিয়েছিলেন ২০। ২য় ওভারে শুভাগতর বলে আনিসুল ইসলাম এলবিডব্লিউ হওয়ার পর রাজশাহীর পুনর্গঠনটা ছিল সে পর্যন্ত ভালই। তবে ৭ম ওভারের প্রথম বলেই আল-আমিনের শিকার রনি। এরপর মাহাদি হাসানের সঙ্গে শান্তর জুটিতে ৩১ রান উঠেছে, তবে ওপরে উঠে আসা মাহাদি সুবিধা করতে পারেননি। দোটানায় ভুগে শহিদুলকে হাফ-হার্টেড শট খেলে ক্যাচ দেওয়ার আগে তিনি করেছিলেন ১৫ বলে ৯। 

    পরের দুই ওভারে রাজশাহী হারিয়েছে আরও ২ উইকেট-- ১ ওভার বোলিং করা খুলনা অধিনায়ক মাহমুদউল্লাহ ফিরিয়েছেন তার বিপরীত জনকে, শান্ত মেরেছিলেন ৬টি চারের সঙ্গে ২টি ছয়, পরের ওভারে শুভাগতর বলে ছয় মারার পর আবারও বড় শটের চেষ্টায় ফিরতে হয়েছে ফজলে রাব্বিকেও। 

    রাজশাহী এরপর ফরহাদ রেজা ও মোহাম্মদ সাইফউদ্দিনের আগে পাঠিয়েছিল জাকের আলি অনিককে, যিনি এদিন খেলছেন তার প্রথম ম্যাচ। শুরুতে অনিক বা সোহান, দুজনই স্ট্রাইক বদলানোর কাজটাই করতে পেরেছেন, ১৮তম ওভার পর্যন্ত। ১৯তম ওভারে আল-আমিনের ওপর চড়াও হয়েছিলেন সোহান, মেরেছিলেন দুটি করে চার ও ছয়। প্রথম ৩ ওভারে ১৩ রান দেওয়া আল-আমিন বোলিং শেষ করেছেন ৪ ওভারে ৩৫ রান দিয়ে। তবে অমন ওভারের পরও শেষ ৪ ওভারে রাজশাহী তুলেছে ৪৮ রান, শেষ ওভারে হাসান মাহমুদ দিয়েছেন মাত্র ৩ রান। 

    এরপর খুলনাকে ওপেনিংয়ে ভাল শুরু এনে দিয়েছিলেন জহুরুল ইসলাম ও জাকির হাসান, প্রথম ২ ওভারে বাউন্ডারি না এলেও পাওয়ারপ্লেতে দুজন মিলে তুলেছিলেন ৪২ রান। তৃতীয় ওভারে এ ম্যাচ দিয়ে ফেরা সাইফউদ্দিনকে টানা তিন চার মেরেছিলেন জহুরুল, মাহাদির করা পরের ওভারে উঠেছিল ১৬ রান। 

    ৯ম ওভারে গিয়ে প্রথম ব্রেকথ্রু পেয়েছে রাজশাহী, আরাফাত আরাফাত সানিকে পুল করতে গিয়ে মিডউইকেটে ক্যাচ দিয়েছেন জাকির হাসান। জহুরুল ফিরেছেন ১২তম ওভারে,  ৪০ বলে ৬ চার ও ১ ছয়ে ৪৩ রান করে, ফরহাদ রেজাকে ফ্লিক করতে গিয়ে ক্যাচ দিয়ে। ইমরুল কায়েস ও সাকিব আল হাসান পরপর দুই ওভারে ফিরে বাড়িয়েছিলেন চাপ। ইমরুল মুগ্ধকে জায়গা ছেড়ে খেলতে গিয়ে হয়েছেন এলবিডব্লিউ, এর আগের বলে ছয় মারার আগের বলে একটা জীবনও পেয়েছিলেন। আর সাকিব ইনসাইড-এজে বোল্ড হয়েছেন সাইফের বলে। 

    শেষ ৬ ওভারে প্রয়োজন ছিল ৪৮ রান, একটা চারের পর মুগ্ধর বলে এলবিডব্লিউ হয়েছিলেন শামিম। শেষ ৪ ওভারে ৩৭, পরের ২ ওভারে রেজা ৫ ও মাহাদি দিয়েছিলেন ১১ রান। শেষ ১২ বলে প্রয়োজন ছিল ২১ রান, শান্ত আনলেন এ ম্যাচে প্রথমবার খেলতে নামা সাইফকে। তবে ব্লকহোলে বোলিংয়ের অতিরিক্ত চেষ্টা কাল হয়েছে তার। মাঝে আরিফুলকে একটা ইয়র্কারে পরাস্ত করেছিলেন, এলবিডব্লিউয়ে রিভিউও নিয়েছিল রাজশাহী। অ-নে-ক্ষ-ণ অপেক্ষার পর বল ট্র্যাকিং দেখিয়েছে, সেটি ছিল আম্পায়ারস কল। পরের বলও ছিল ফুটলটস, আম্পায়ারের সঙ্গে এবার একদফা আলোচনা হয়ে গেল মাহমুদউল্লাহর, যিনি চাচ্ছিলেন নো-বল। সেটি না হলেও পরেরটি ঠিকই হয়েছে নো, সে বলে চারও আসার পরই মূলত মোমেন্টাম চলে গেছে খুলনার দিকে। যা কিছু বাকি ছিল, তা ফ্রি-হিটে মাহমুদউল্লাহর মারা চার, আর শেষ ওভারে প্রথম বলে ওয়াইডের পর মুগ্ধকে মারা আরিফুলের চারে শেষ হয়ে গেছে।