• চ্যাম্পিয়নস লিগ
  • " />
    X
    GO11IPL2020

     

    ব্যালন ডি অরের স্বপ্নের একাদশে পেলে-ম্যারাডোনার সঙ্গে মেসি-রোনালদো

    ফুটবলের সবচেয়ে পুরনোগুলোর একটি, সবচেয়ে সম্মানজনক পুরস্কারটা ব্যালন ডি অর। ফ্রান্স ফুটবল ম্যাফাজিন প্রতি বছরই এই পুরস্কার দেয়, যদিও এবার কোভিডের কারণে এই বছরেরটা দিচ্ছে না। তবে ১৪০ জন সাংবাদিকের ভোটে এবার বেছে নেওয়া হয়েছে ব্যালন ডি অরের স্বপ্নের একাদশ। তাতে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে জায়গা হয়েছে পেলে ও প্রয়াত ডিয়েগো ম্যারাডোনার।


     

    শুরুতেই জানানো হয়েছে গোলকিপার ও ডিফেন্ডারদের নাম। পোস্টের নিচে জায়গা পেয়েছেন রাশিয়ার কিংবদন্তি গোলরক্ষক লেভ ইয়াশিন। রাইট ব্যাক হিসেবে কার্লোস আলবার্তো, ফিলিপ লাম, দালমা সান্তোসদের ফেলে জায়গা করে নিয়েছেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী অধিনায়ক কাফু। লেফটব্যাক হিসেবে পাওলো মালদিনির নাম ছিল প্রত্যাশিত, একমাত্র সেন্টারব্যাক হিসেবে কাইজার ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের নামও। 

    ৩-৪-৩ ফর্মেশনে এরপর ডিফেন্সিভ মিডফিল্ডের দুই পজিশনে বেছে নেওয়া হয়েছে জার্মানির বিশ্বকাপজয়ী লোথার ম্যাথাউস ও স্পেন-বার্সেলোনার কিংবদন্তি জাভিকে। অন্য দুই মিডফিল্ডের পজিশনে আছেন সর্বকালের দুই সেরা ফুটবলার পেলে ও ম্যারাডোনা। আক্রমণে এক প্রান্তে মেসি ও অন্য প্রান্তে রোনালদো আছেন, আর সবার ওপরে আছেন ব্রাজিলের কিংবদন্তি রোনালদো দ্য নাজারিও। 

    এই দলে তাই জায়গা হয়নি ফ্রান্সের জিনেদিন জিদান বা মিশেল প্লাতিনির। নেই ইয়োহান ক্রুইফ, মিশেল প্লাতিনি, ফেরেংক পুরস্কাস, জার্ড মুলারদের কেউ।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন