• ভারতের অস্ট্রেলিয়া সফর
  • " />
    X
    GO11IPL2020

     

    টেস্ট ম্যাচে নারী আম্পায়ার, ইতিহাস গড়লেন ক্লেয়ার পোলোসাক

    সিডনিতে অভিষেক হয়েছে দুজন টেস্ট ক্রিকেটারের-- অস্ট্রেলিয়ার ওপেনার উইল পুকোভস্কি, ভারতের পেসার নভদিপ সাইনির। তবে আরেকজনের অভিষেক গড়েছে্ন ইতিহাস, ১৪৪ বছরের ইতিহাসে টেস্ট ক্রিকেট যা দেখেনি এর আগে। অস্ট্রেলিয়ার ক্লেয়ার পোলোসাক প্রথম নারী আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন টেস্ট ম্যাচে, এসসিজিতে সিরিজের তৃতীয় টেস্টে অন-ফিল্ড আম্পায়ার পল রাইফেল, পল উইলসন, টিভি আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ডের সঙ্গে চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করছেন তিনি। 

    ৩২ বছর বয়সী পোলোসাকের জন্য অবশ্য ইতিহাস গড়া নতুন নয়। প্রথম নারী অন-ফিল্ড আম্পায়ার হিসেবে ছেলেদের ওয়ানডেতে দায়িত্ব পালন করেছিলেন তিনি গত বছর ওয়ার্ল্ড ক্রিকেট লিগের ডিভিশন টু-তে নামিবিয়া ও ওমানের ফাইনালে। এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে এলোসি শেরিডানের সঙ্গে উইমেনস বিগব্যাশে অনফিল্ড দায়িত্ব পালন করেছিলেন পোলোসাক, ফলে অস্ট্রেলিয়ায় পেশাদার কোনো ম্যাচে প্রথম দুই নারী আম্পায়ারকে দায়িত্ব পালন করতে দেখা গিয়েছিল। 

    ২০১৭ সালে অস্ট্রেলিয়ার ছেলেদের ঘরোয়া ক্রিকেটে প্রথম নারী আম্পায়ার ছিলেন তিনি। ২০১৬ উইমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের ক্যাথি ক্রসের সঙ্গে অন-ফিল্ড দায়িত্ব পালন করেছিলেন। গত বছর উইমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপেও ছিলেন তিনি। ২০১৫ সালে উইমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে দায়িত্ব পালন করা চার নারী আম্পায়ারের একজন ছিলেন তিনি। ছেলেদের ম্যাচে দায়িত্ব পালনের সঙ্গে এখন পর্যন্ত মেয়েদের ১৭টি ওয়ানডে ও ৩৩টি টি-টোয়েন্টিতে দায়িত্ব পালন করেছেন পোলোসাক। 

    কোভিড-১৯ মহামারির কারণে নিরপেক্ষ আম্পায়ারের নিয়ম থেকে সরে এসে স্থানীয় আম্পায়ারকে নিয়োগ করেছে আইসিসি। অস্ট্রেলিয়া-ভারতের সিরিজেও দায়িত্ব পালন করা সব ম্যাচ অফিশিয়ালই স্থানীয়। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন