• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    কিক অফের আগে: নেইমারহীন পিএসজির সামনে মিরাকলের আশায় বার্সেলোনা

    কিক অফের আগে: নেইমারহীন পিএসজির সামনে মিরাকলের আশায় বার্সেলোনা    

    পিএসজি-বার্সেলোনা 

    পার্ক দে প্রিন্সেস

    ১১ ফেব্রুয়ারি, রাত ২টা। 

     

    এক অর্থে ম্যাচের ভাগ্য ঠিক হয়ে গেছে প্রথম লেগেই। কিলিয়ান এমবাপের হ্যাটট্রিকের পর ন্যু ক্যাম্পে ৪-১ গোলে হেরে গেছে বার্সেলোনা। পরের লেগটা খেলতে হবে প্যারিসে, সেখানে করতে হবে অন্তত ৪ গোল। বার্সাকে আজ অসম্ভবকেই সম্ভব করতে হবে। 

    কাজটা কতটা কঠিন, সেটা বোঝা যাবে একটা পরিসংখ্যান থেকে। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে নিজেদের মাঠে তিন গোলে ব্যবধানে হারের পর কোনো দলই কখনো পরের পর্বে যেতে পারেনি।  বার্সার সামনে আজ তাই মিশন ইম্পসিবল।

    তবে প্যারিসে যে মিরাকল হয়নি তা নয়। দুই বছর আগেই এই মাঠে ফিরে আসার গল্প লিখেছিল ম্যান ইউনাইটেড। আবার চার বছর আগে এই পিএসজির কাছেই প্রথম লেগে হারের পর দ্বিতীয় লেগে ৬-১ গোলের অবিশ্বাস্য এক গল্প লিখেছিল বার্সা। তবে মিরাকল তো আর প্রতিদিন হয় না। তারপরও বার্সা কোচ রোনাল্ড কোমান আশাটা করছেন। লা লিগায় বার্সার ফর্মটা এখন বেশ ভালো, কদিন আগেই সেভিয়ার সঙ্গে ঘুরে দাঁড়িয়ে জিতেছে দারুণভাবে। বার্সার একমাত্র আশা হতে পারে ফর্ম। 

    বার্সায় অবশ্য বসন্তের বাতাস লেগেছে। নতুন সভাপতি হুয়ান লাপোর্তা এসে ঘোষণা দিয়েছেন সবকিছু নতুন করে শুরুর। প্যারিস দিয়েই ঘুরে দাঁড়ানোর ডাক দিয়েছেন তিনি। তার কথা মেসিদের কতটা তাঁতিয়ে তুলতে পারবে বলা কঠিন। 

    চোট সমস্যা আছে দুই দলেই। নেইমারের ফেরার একটা সম্ভাবনা থাকলেও শেষ মুহূর্তে ছিটকে গেছেন চোট পেয়ে। আজ তাই নামা হচ্ছে না তার। পিএসজির আরেক স্ট্রাইকার ময়েজ কিনও করোনা ভাইরাসের কারণে খেলতে পারছেন না। চোট সমস্যা আছে বার্সায়ও, দুই ডিফেন্ডার জেরার্ড পিকে ও রোনাল্ড আরাউহো নেই। চোটের জন্য দীর্ঘদিন বাইরে কুতিনিয়ো।

    সম্ভাব্য একাদশ  

    বার্সেলোনা

    টের স্টেগেন, দেস, উমতিতি, লেংলে, আলবা, ডি ইয়িং, বুস্কেটস, পেদ্রি, গ্রিজমান, দেম্বেলে, মেসি

    পিএসজি

    নাভাস, কিম্বপেম্বে, মারকিনিয়স, কুরজাওয়া, ফ্লোরেঞ্জি, ভেরাত্তি, গায়ে, পারেদেস, ডি মারিয়া, এমবাপে, ইকার্দি