• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    কিক অফের আগে: বায়ার্ন-পিএসজির মহারণের আগে চোট আর কোভিডের থাবা

    কিক অফের আগে: বায়ার্ন-পিএসজির মহারণের আগে চোট আর কোভিডের থাবা    

    চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল, ১ম লেগ

    বায়ার্ন-পিএসজি

    আলিয়াঞ্জ এরেনা, ৮ এপ্রিল, রাত ১টা


    দুই দলের শেষ দেখার স্মৃতিটা খুব বেশি দিনের নয়, সেটাও এই করোনা মহামারির মধ্যেই। লিসবনের কিংসে কোমানের গোলে পিএসজিকে হারিয়ে শিরোপা উদযাপন করেছিল বায়ার্ন, তবে ফাঁকা গ্যালারির সামনেই ট্রফি নিয়ে উল্লাস করতে হয়েছিল। সেই ফাইনালের পর এখনও এক বছরও যায়নি, তার আগেই আবার মুখোমুখি দুই দল। এবারের মঞ্চটা কোয়ার্টার ফাইনালে, তবে সেখানে থাবা ফেলেছে কোভিড আর ইনজুরি। 

    ফাইনালের বড় একটা আকর্ষণ কমে গিয়েছে গত সপ্তাহেই, যখন চোট পেয়ে এক মাসের জন্য ছিটকে গেছেন রবার্ট লেভানডফস্কি। বায়ার্ন্র এই পোলিশ স্ট্রাইকার এই মুহূর্তে সম্ভবত তার জীবনের সেরা ফর্মে আছেন। গত বছর ফিফা বর্ষসেরা হয়েছেন, ব্যালন ডি অর হলেও সেটা তিনিই পেতেন। এই মৌসুমেও আছেন দুর্দান্ত ফর্মে, পিএসজির পরিকল্পনার অনেকটা অংশ জুড়ে থাকার কথা তার। কিন্ত আজ তাকে ছাড়াই নামতে হচ্ছে বায়ার্নকে। যদিও লেভাকে ছাড়াও বায়ার্নের দারুণ রেকর্ড, হানফসি ফ্লিকের অধীনে তাকে ছাড়া দশ ম্যাচের নয়টিই জিতেছে বায়ার্ন।

    আরও একটা দুঃসংবাদ ম্যাচ শুরুর আগেই পেয়েছে বায়ার্ন। গলা ব্যথায় ভুগছিলেন সার্জ গ্যানাব্রি, জানা গেছে তিনি কোভিড-১৯ পজিটিভ হয়েছেন। বায়ার্ন অবশ্য এই সপ্তাহে লাইপজিগকে হারিয়ে বুন্দেসলিগার পথে এগিয়ে গেছে অনেকখানি, যদিও গত মৌসুমের মতো এবার তাদের ফর্মটা অতটা অতিমানবী নয় লিগে। 

    সেদিক দিয়ে পিএসজিও আছে চাপে। মাত্রই লিলের কাছে হেরে গেছে, সেই ম্যাচে আবার লাল কার্ড দেখেছেন নেইমার। তবে পিএসজি কচ মরিসিও পচেত্তিনো আশাবাদী, বার্সাকে হারানোর প্রেরণাটা কাজে লাগাতে পারবে তার দল। এই ট্রফিটার জন্য পিএসজিও অধীর হয়ে বসে আছে, পচেত্তিনো জানেন এটা না পেলে তাকে মূল্য দিতে হতে পারে। 

    সম্ভাব্য একাদশ 

    লেভানডফস্কি-গ্যাণাব্রি নেই বায়ার্নে পিএসজিও আছে কোভিডের আঘাত, নেই ফ্লোরেঞ্জি-ভেরাত্তি। ওদিকে চোটের জন্য আগে থেকেই ছিটকে গেছেন ইকার্দি, বার্নাত, কুরুজাওয়ারা।

    বায়ার্ন 

    নয়্যার, পাভাড, বোয়াটেং, আলাবা, ডেভিস, কিমিখ, গোরেতজা, মুলার, চুপো মটিং, কোমান, মানে

    পিএসজি

    নাভাস, কেহরের, মার্কিনিয়স, কিম্পেম্বে, ডিয়ালো, গায়ে, হেরেরা, ডি মারিয়া, নেইমার, এমবাপ্পে, কিন

                                                                              *****

    পোর্তো-চেলসি

    ৮ এপ্রিল, রাত ১টা 

    স্তাদিও রোমান সাঞ্চেজ পিয়াজিও, সেভিয়া


    স্টেডিয়ামের নামটা দেখে অবাক হতে পারেন, তবে কোভিড সংক্রান্ত নিষেধাজ্ঞার জন্য এবার পোর্তো-চেলসির দুই লেগই হচ্ছে স্পেনে। পোর্তোর সঙ্গে চেলসির সম্পর্কটা বেশ পুরনো। সেই হোসে মরিনহোর হাত ধরে দুই দলে কমন মুখ ছিলেন অনেকে। ডেকো, কার্ভালহরাএখন নেই, তবে পোর্তোর সঙ্গে চেলসির একটা সূত্র এখনো আছে। চেলসির লোনি মালাং সার আজ নামতে পারেন পোর্তোর হয়ে, যদিও চেলসির হয়ে এখনও ম্যাচ খেলতে পারেননি সার। 

    আজকের ম্যাচে পোর্তোকে অবশ্য হেলাফেলার সুযোগ নেই। আগের রাউন্ডে রোনালদোর জুভেন্টাসকে হারিয়ে এসেছে কোয়ার্টার ফাইনালে। ঘরোয়া লিগে তাদের ফর্ম ভালো নয়, শীর্ষ থেকে সাত পয়েন্ট পিছিয়ে। কাপেও নেই তারা। কিন্তু পেপের পোর্তো চ্যাম্পিয়নস লিগে এখনও আছে ফর্মে।

    এই ম্যাচের জন্য প্রস্তুতিটা ভালো হয়নি চেলসিরও। মাত্রই ওয়েস্ট ব্রমের কাছে ৫-২ গোলে হেরে এসেছে। তার ওপর কেপা আর আন্তোনিও রুদিগার অনুশীলনে প্রায় হাতাহাতিতে জড়িয়ে পড়ার খবর স্বীকার করেছেন খোদ চেলসি কোচ তমাস তুখেল, এখন সেটা নিয়েই তাকে কথা বলতে হচ্ছে বেশি। মাঠের প্রস্ততির চেয়ে চেলসির 'গৃহযুদ্ধই ' বেশি আলোচনায়।

    সম্ভাব্য একাদশ 

    চেলসি 

    মেন্ডি, আজপিলিকুয়েতা, জুমা, ক্রিশ্চিয়েনসেন, চিলওয়েল, জর্জিনহো, কোভাচিচ,জিয়েশ, হ্যাভার্টজ, মাউন্ট, জিরু

    পোর্তো

    মার্কেসিন, মানাফা, পেপে, এম্পেম্বা, সানুসি, করোনা, গ্রুইচ, উরিবে, ওটাভিও, মারেগা, মার্টিনেজ

     

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন