• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    কিক অফের আগে: প্যারিসে অলৌকিকের আশায় বায়ার্ন

    কিক অফের আগে: প্যারিসে অলৌকিকের আশায় বায়ার্ন    

    চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল, ২য় লেগ 

    পিএসজি- বায়ার্ন 

    ১৪ এপ্রিল, রাত ১টা 

    পার্ক ডে প্রিন্স


    আগের লেগটা যারা দেখেছেন, তাদের সবারই ফলটা মনে থাকার কথা। মিউনিখে গিয়ে ৩-২ গোলে জিতে এসেছে পিএসজি, বায়ার্নকে আজ প্রতিপক্ষের মাঠে এসে জিততে হবে অন্তত দুই গোলের ব্যবধানে। কাজটা কতটা কঠিন, সেটা একটা পরিসংখ্যান থেকেই বোঝা যায়। ঘরের মাঠে প্রথম লেগে হারের পর চ্যাম্পিয়নস লিগে গত ৫০টা ম্যাচে জিতেছে মাত্র তিনটি দল। 

    তবে এই ইতিহাস থেকেই একটু আশা পেতে পারে বায়ার্ন। এই ৫০টি দলের একটি ছিল ম্যানচেস্টার ইউনাইটেড, যারা হারিয়েছিল পিএসজির মাঠে এসে। নেইমারদের অ্যাওয়ে ফর্ম যতটা দুর্দান্ত, এই মৌসুমে হোম ফর্ম ততটা নয়। বার্সার সঙ্গেও অ্যাওয়েতে জিতেও ঘরের মাঠে বেশ কাবু হয়ে গিয়েছিল পিএসজি। মরিজিও পচেত্তিনো সেটা জানেন, ম্যাচের আগে স্বীকারও করেছেন ঘরের মাঠে এখনো উন্নতির অনেক সুযোগ আছে তাদের।  তবে এও বলছেন, আগের সবকিছু এখন ইতিহাস। এখন তাদের সব ভাবনা এই ম্যাচ নিয়েই। 

    কাজটা আসলে হান্সি ফ্লিকের জন্যই বেশি কঠিন। বায়ার্নের কোচ গত মৌসুমে এত বড় চ্যালেঞ্জের সামনে পড়েননি। এবারের কাজটা কতটা কঠিন, সেটা জানেন খুব ভালোমতোই। সেজন্য ব্যবহার করেছেন আপসেট শব্দটা, 'কাজটা অনেক কঠিন, তবে ফুটবলে এমন কিছু আপনাকে করতেই হবে। প্যারিসে গিয়ে আমাদের একটা মিনি আপসেট ঘটাতে হবে।'

    ইতিহাস অবশ্য আশা দেখাচ্ছে না ফ্লিককে। ২০১৪ থেকে টানা চার মৌসুমে প্রথম লেগে হারার পর প্রতিবারই বাদ পড়েছে বায়ার্ন। সর্বশেষ প্রথম লেগে হারার পর তারা নকআউটে পরের পর্বে গিয়েছিল ২০১৪ সালে, সেবার প্রতিপক্ষ ছিল পোর্তো। পিএসজির পরীক্ষা যে অনেক কঠিন হবে, সেটা ভালোমতোই জানেন ফ্লিক। 

    সম্ভাব্য একাদশ 

    ফ্লিক আজও পাচ্ছেন না লেভানডফস্কিকে, করোনা ভাইরাস থেকে সেরে না ওঠায় আজও থাকছেন না গ্যানাব্রি। তবে নক কাটিয়ে আজ ফেরার কথা গোরেতজকা, কোমান ও হার্নান্দেজের। অন্যদিকে করোনা ভাইরাস থেকে সেরে ওঠে আজ ফিরতে পারেন ভেরাত্তি ও ফ্লোরেঞ্জি। তবে থাকছেন না আগের লেগে চোট পাওয়া ডিফেন্ডার মার্কিনিয়স। 

    পিএসজি 

    নাভাস, দাখবা, পেরেইরা, কিম্বপেম্বে, দিয়ালো, গায়ে, পারেদেস, ডি মারিয়া, নেইমার, ড্রাক্সলার, এমবাপে

    বায়ার্ন 

    নয়্যার, পাভাড, হার্নান্দেজ, বোয়াটেং, আলাবা, কিমিখ, গোরেতজকা, সানে, মুলার, কোমান, চুপো মটিং

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন