• অন্যান্য
  • " />

     

    টানা দ্বিতীয়বার উইজডেনের বর্ষসেরা স্টোকস

    টানা দ্বিতীয়বার উইজডেনের বর্ষসেরা স্টোকস    

    টানা দ্বিতীয়বার উইজডেন ক্রিকেটারস অ্যালম্যানাক-এর বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস। প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে একাধিকবার উইজডেনের চোখে বিশ্বের শীর্ষস্থানীয় ক্রিকেটার হলেন তিনি। 

    ২০২০ সালে বিরাট কোহলির তিন বছরের রাজত্বের পর উইজডেনের বর্ষসেরা হয়েছিলেন স্টোকস, ২০০৫ সালে অ্যান্ড্রিউ ফ্লিনটফের পর প্রথমবারের মতো কোনো ইংল্যান্ড ক্রিকেটার হিসেবে। ২০১৯ সালে ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানোর পর হেডিংলির ইনিংস তাকে ২০২০ সালের বর্ষসেরা করেছিল। কোভিড-১৯ আঘাত করা বছরে স্টোকস টেস্টে ৫৮.২৭ গড়ে করেছেন ৬৪১ রান, যা সবার চেয়ে বেশি। সঙ্গে ১৮.৭৩ গড়ে ১৯ উইকেটও নিয়েছেন তিনি। 

    স্টোকস ছাড়া উইজডেনের সেরা পাঁচ ক্রিকেটার হয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার, পাকিস্তান উইকেটকিপার মোহাম্মদ রিজওয়ান, ইংল্যান্ডের জ্যাক ক্রলি ও ডম সিবলি এবং কেন্ট অলরাউন্ডার ড্যারেন স্টিভেনস।
     


    এছাড়া মেয়েদের বর্ষসেরা ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ার বেথ মুনি এবং টি-টোয়েন্টির বর্ষসেরা ক্রিকেটার হিসেবে ওয়েস্ট ইন্ডিয়ান কাইরন পোলার্ডকে রেখেছে উইজডেন। মুনি শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে হয়েছিলেন টুর্নামেন্টসেরা, যেখানে শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া। আর পোলার্ড গত বছর টি-টোয়েন্টিতে ব্যাটিং করেছেন প্রায় ২০০ স্ট্রাইক রেট ও ৫০-এর ওপর গড়ে, সঙ্গে জিতেছেন সিপিএল, আইপিএলের শিরোপাও। 

    কোভিড-১৯ এর সময়ে ইংল্যান্ড সফর করা দলকে নেতৃত্ব দেওয়া, সেখানে নিজের এবং দলের পারফরম্যান্সের সঙ্গে হোল্ডারের ক্ষেত্রে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের সমর্থনের কথাও উল্লেখ করা হয়েছে। ক্রলি ও সিবলি ইংল্যান্ডের শেষ গ্রীষ্মে ছিলেন উজ্জ্বল, পাকিস্তানের বিপক্ষে ২৬৭ রানের ইনিংস ছাড়াও টি-টোয়েন্টি ব্লাস্টে সেঞ্চুরি করেছেন ক্রলি। আর সিবলি নয় ঘন্টা ব্যাটিং করে সিরিজ বাঁচিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আর উইকেটের পেছনে রিজওয়ানও ছিলেন উজ্জ্বল।

    ৪২ বছর বয়সী কেন্ট অলরাউন্ডার স্টিভেনস শেষ কাউন্টি চ্যাম্পিয়নশিপ বব উইলিস ট্রফিতে ১৫ গড়ে নিয়েছিলেন ২৯ উইকেট, উইজডেন তাকে বলেছে ‘ঘরোয়া ক্রিকেটের আনসাং হিরো’। ১৯৩৩ সালে লিস্টারশায়ারের এওয়ার্ট স্টিলের পর সবচেয়ে বেশি বয়সী হিসেবে উইজডেনের সেরা ক্রিকেটার হলেন স্টিভেনস। 

    এছাড়া ছেলেদের ওয়ানডের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রতি দশকের একজন করে সেরা ক্রিকেটারের নাম ঘোষণা করেছে উইজডেন। সত্তরে ভিভ রিচার্ডশ, আশিতে কপিল দেব, নব্বইয়ে শচিন টেন্ডুলকার, দুই হাজারে মুত্তিয়া মুরালিধরন ও দুই হাজার দশের সেরা হয়েছেন বিরাট কোহলি।

    এবারের প্রচ্ছদে আছে মাস্ক পরা স্টুয়ার্ড ব্রডের ছবি, ২০২০ সালের ক্রিকেট বা জীবনকে এর চেয়ে ভাল আর কীভাবেই বা তুলে ধরা যায়। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন