• অন্যান্য
  • " />

     

    চলে গেলেন নির্মাণ স্কুলের পথিকৃত, বিসিবির সাবেক প্রেসিডেন্ট কে জেড ইসলাম

    চলে গেলেন নির্মাণ স্কুলের পথিকৃত, বিসিবির সাবেক প্রেসিডেন্ট কে জেড ইসলাম    

    মারা গেছেন বিসিবির সাবেক প্রেসিডেন্ট কামাল জিয়াউল ইসলাম। সোমবার ৮৬ বছর বয়সে ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন কে জেড ইসলাম নামে পরিচিত বাংলাদেশের স্কুল ক্রিকেট সিস্টেমের পথিকৃত। 

    ৩০ জানুয়ারি ১৯৮৩ থেকে ১৮ ফেব্রুয়ারি ১৯৮৭ সাল পর্যন্ত বিসিবি (তখনকার বিসিসিবি- বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড)-এর প্রেসিডেন্ট ছিলেন কামাল। 

    তার নিজের প্রতিষ্ঠান ‘নির্মাণ’ এর নামে তিনি চালু করেছিলেন নির্মাণ স্কুল ক্রিকেট টুর্নামেন্ট, পুরো দেশজুড়ে চলতো যেটি। হাবিবুল বাশার সুমন, খালেদ মাহমুদ সুজন, জাভেদ ওমর বেলিমদের মতো ক্রিকেটাররা ছিলেন এর ‘প্রথম ব্যাচ’। তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিমরাও একসময় খেলেছেন ‘নির্মাণ স্কুল’ নামে পরিচিতি এই টুর্নামেন্টে। 

    বাংলাদেশ ক্রিকেটের ‘পথিকৃত’ উল্লেখ করে তাকে শ্রদ্ধা জানিয়েছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন, “তিনি পথিকৃত ছিলেন, বাংলাদেশ ক্রিকেট তার দূরদৃষ্টি ও বিশ্বাসের জন্য তার প্রতি চিরকৃতজ্ঞ থাকবে। যখন এই খেলা পেশাদার হওয়া থেকে অনেক দূরে দাঁড়িয়ে ছিল, তিনি তখন নির্মাণ স্কুল টুর্নামেন্টের পৃষ্ঠপোষকতা করেছেন, উৎসাহ দিয়েছেন। 

    “তার মতো ব্যক্তিত্বের জন্যই উঠতি অনেক খেলোয়াড় ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখেছে, ক্রিকেট দেশের প্রতিটি কোণে পৌঁছেছে। বোর্ডের পক্ষ থেকে আমি কে জেড ইসলামের পরিবারের প্রতি গভীর সমবেদনা ও সান্ত্বনা জানাই।” 

    ৪ মে কামালের স্মরণে নিজেদের পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন