• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    কিক অফের আগে: ইতিহাদে গার্দিওলার দুশ্চিন্তা পিএসজির 'অ্যাওয়ে ফর্ম', পচেত্তিনোর 'এমবাপে-অস্বস্তি',

    কিক অফের আগে: ইতিহাদে গার্দিওলার দুশ্চিন্তা পিএসজির 'অ্যাওয়ে ফর্ম', পচেত্তিনোর 'এমবাপে-অস্বস্তি',    

    ম্যানচেস্টার সিটি- পিএসজি

    সেমিফাইনাল, ২য় লেগ

    ইতিহাদ স্টেডিয়াম, ম্যানচেস্টার। বাংলাদেশ সময় রাত ১টা


     

    পেপ গার্দিওলার জন্য সোমবার রাতে ঠিকঠাক ঘুম না হওয়ারই কথা। এই চ্যাম্পিয়নস লিগ ফাইনাল গত দশ বছর ধরে আলেয়ার মতো দেখা দিয়ে মিলিয়ে যাচ্ছে। সেই ফাইনাল এখন হাতের কাছে, নিজেদের মাঠে ড্র করলে (এমনকি ১-০ গোলে হেরে গেলেও) উঠে যাবে ফাইনালে। কিন্তু গার্দিওলা জানেন, এই মৌসুমে প্রতিপক্ষের মাঠে পিএসজি কতটা ভয়ংকর। পিএসজি কোচ মরিজিও পচেত্তিনোর কামব্যাকের সাথে আরেকটা বড় দুশ্চিন্তা, আজ কিলিয়ান এমবাপেকে পাবেন তো?

    গার্দিওলার অবশ্য টেনশন বেড়ে যাওয়ার কারণ আছে। সেই ২০১১ সালের পর থেকে এই চ্যাম্পিয়নস লিগ আর পাওয়া হয়নি। বায়ার্নের হয়ে সেমিতে আটকে গেছেন, সিটির হয়েও ফাইনালে যাওয়া হয়নি। গত তিন বার আটকে গেছেন কোয়ার্টার ফাইনালে। এবার প্রথম লেগে গিয়ে ২-১ গোলে জেতায় পরিষ্কার ব্যবধানে এগিয়ে আছে সিটি। পরিসংখ্যান সাইট গ্রেসনোট বলছে, সিটির আজ ফাইনালে ওঠার সম্ভাবনা প্রায় ৮৭ শতাংশ। মাহরেজ ও কেভিন ডি ব্রুইন দলকে ইস্তাম্বুলের পথে এগিয়ে দিয়েছেন অনেকটাই। কিন্তু গার্দিওলা বলছেন, এখনো অনেক কিছুই বাকি।

    প্যারিসে প্রথমার্ধে পিছ্যে থাকার পর দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জিতেছিল সিটি। কিন্তু গার্দিওলা বলছেন, এবার সেরকম কোনো দ্বিতীয়ার্ধের আশা তিনি করছেন না, ‘প্যারিসে দ্বিতীয়ার্ধে আমরা যেরকম খেলেছি এই লেগে পুরো ৯০ মিনিট সেভাবে খেলা সম্ভব না। হলে আমি খুশিই হতাম, কিন্তু সেটা সম্ভব না।’ বরং বলছেন, কিছু মুহূর্ত আসবে, সেগুলো কাজে লাগানোর।

    ইতিহাস বলছে, পিএসজির কাজটা অনেক কঠিন। ঘরের মাঠে প্রথম লেগ হেরে নিজেদের ইতিহাসে ইউরোপিয়ান প্রতিযোগিতায় কখনোই পরের পর্বে উঠতে পারেনি পিএসজি। যে কোনো দলের জন্যই অবশ্য কাজটা খুবই কঠিন। তবে পিএসজির আশা একটাই, এই মৌসুমে তাদের ফর্ম। গ্রুপ পর্বে ওল্ড ট্রাফোর্ডে গিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে দিয়ে এসেছিল। এরপর ন্যু ক্যাম্প আর আলিয়াঞ্জ আরেনায় জেতার অসাধ্য সাধন করেছে তারা। ইতিহাদের চ্যালেঞ্জ তাদের নিতে না পারার কোনো কারণ নেই।

    তবে পচেত্তিনো নানা দিক দিয়েই গার্দিওলার মতো এতোটা নির্ভার থাকতে পারছেন না। গার্দিওলার ঘরোয়া লিগ প্রায় নিশ্চিত, ম্যান সিটির ইংলিশ লিগ জেতা এখন সময়ের ব্যাপার মাত্র। সেজন্য এই সপ্তাহে ক্রিস্টাল প্যালেসের সাথে মূল একাদশের সবাইকে বিশ্রাম দিতে পেরেছেন সিটি কোচ। কিন্তু পিএসজির শিরোপা লড়াই এমন জায়গায়, সেখানেও বিন্দুমাত্র দম ফেলার সুযোগ নেই পচেত্তিনোর।

    সবচেয়ে বড় দুশ্চিন্তা হচ্ছে এমবাপের ফিটনেস। এই সপ্তাহে লেন্সের বিপক্ষে কাফ মাসলের চোটের জন্য মাঠে নামতে পারেননি এমবাপে। আজ সেরে ওঠার জন্য প্রাণপণ লড়াই চালিয়ে যাচ্ছেন। পচেত্তিনো বলছেন, এমবাপে আজ আলাদা অনুশীলন করে দেখবেন কেমন লাগে তার। এরপর বোঝা যাবে তিনি খেলতে পারবেন কি না। এই মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ১০ ম্যাচে ৮ গোল করেছেন এমবাপে, সব প্রতিযোগিতা মিলে গোল ৩৭টি। নেইমারের সঙ্গে তার দিকেই আজ তাকিয়ে থাকবে পিএসজি। যদিও ওদিকে গার্দিওলার কোনো সন্দেহ নেই এমবাপে আজ নামছেন।

    দলের খবর ও সম্ভাব্য একাদশ

    এমবাপের চোট ছাড়া পিএসজির নতুন করে চোটের সমস্যা নেই। আগের ম্যাচে গায়ে লাল কার্ড দেখায় অবশ্য নামতে পারবেন না আজ। ওদিকে ম্যান সিটিরও কোনো চোটের সমস্যা নেই, এই সপ্তাহে বিশ্রাম পাওয়ায় ডি ব্রুইনরা চাঙা হয়েই নামতে পারবেন।

    ম্যান সিটি

    এডারসন, ক্যান্সেলো, ডিয়াজ, স্টোনস, ওয়াকার, রদ্রি, গুন্ডোয়ান, ডি ব্রুইব, মাহরেজ, ফোডেন, বার্নাডো সিলভা

    পিএসজি

    নাভাস, ফ্লোরেঞ্জি, মার্কিনিয়স, কিমপেম্বে, বাক্কের, পারেদেস, হেরেরা, ভেরাত্তি, ডি মারিয়া, নেইমার, এমবাপে

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন