• শ্রীলঙ্কার বাংলাদেশ সফর ২০২১
  • " />

     

    ঢাকায় এসে তিন দিনের 'হার্ড কোয়ারেন্টিনে' শ্রীলঙ্কা

    ঢাকায় এসে তিন দিনের 'হার্ড কোয়ারেন্টিনে' শ্রীলঙ্কা    

    তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় এসে পৌঁছেছে শ্রীলঙ্কা। ছেলেদের আন্তর্জাতিক সিনিয়র লেভেলে ওয়েস্ট ইন্ডিজের পর কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর দ্বিতীয় দল হিসেবে বাংলাদেশে এলো তারা। আগের কথা অনুযায়ী, তিন দিনের ‘হার্ড কোয়ারেন্টিন’ পালন করার পর নিজেদের মাঝে অনুশীলনের সুযোগ পাবে তারা, সব মিলিয়ে বাংলাদেশে থাকাকালীন চারটি কোভিড-১৯ টেস্ট করা হবে তাদের। 

    রবিবার সকালে ঢাকায় এসেছে শ্রীলঙ্কা, আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগের অধীনে তিনটি ম্যাচ খেলতে। এ সিরিজ হবে বায়ো-সিকিউর বলয়ে থেকে। বিসিবি বলছে, শ্রীলঙ্কা গিয়ে বাংলাদেশ যেমন প্রোটোকল অনুসরণ করেছিল, বাংলাদেশেও তাদেরকে করতে হবে তেমনই। 

    “আমরা সেরকম প্রোটোকলই তৈরি করেছি বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে। প্রথম তিনদিনে একটা কঠোর কোয়ারেন্টিন অনুসরণ করা হবে। অর্থাৎ খেলোয়াড়েরা তাদের হোটেল রুমে অবস্থান করবেন। বাইরে আসবেন না এই তিন দিন। আর এই তিনদিনের মধ্যেই দুটো টেস্ট হবে”, বলেছেন বিসিবির সিনিয়র চিকিৎসক দেবাশিষ চৌধুরি। 
     


    তিনদিনের দুটি টেস্টের পর চতুর্থ দিন আরেকদফা টেস্টের পর অনুশীলন করতে পারবে শ্রীলঙ্কা। ২০ ও ২১ মে বিকেএসপিতে দুটি আন্তঃস্কোয়াড প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। এরপর তৃতীয়দফা পরীক্ষা হবে ২২ মে, সিরিজ শুরুর আগেরদিন। ২৩ থেকে ২৮ মের মাঝে মিরপুরে হবে এ সিরিজ। 

    অন্যদিকে বাংলাদেশের ক্রিকেটারদের কোভিড-১৯ পরীক্ষার প্রক্রিয়া এ মাসের শুরু থেকেই শুরু হয়েছে বলে জানিয়েছেন দেবাশিষ, “বাংলাদেশ দলের যেসব ক্রিকেটার শ্রীলঙ্কা সফর করেছেন তাদের পরীক্ষা বাকি। তবে ঢাকায় অবস্থান করা অন্যদের কোভিড পরীক্ষা শুরু হয় এই মাসের প্রথম থেকে। আর তারা এক ধরনের মোডিফাইড বায়ো-বাবল সিকিউরিটিতে থেকে অনুশীলন চালিয়ে যাচ্ছিল। আনুষ্ঠানিকভাবে আমরা বাংলাদেশ দলের পরীক্ষা শুরু করেছি, গতকাল (শনিবার) প্রথম পরীক্ষা হয়েছে। আজকেও হবে, আগামীকালও হবে।” 

    ১৫-১৭ তারিখের মাঝে তিনদিনে দুই দফা পরীক্ষার পর ১৮ তারিখ থেকে অনুশীলন শুরু করবে বাংলাদেশ। তবে সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের ব্যাপারে আলাদা করে কিছু বলেননি দেবাশিষ। ৬ মে ভারত থেকে দেশে ফেরার পর থেকে দুই সপ্তাহের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে তারা। তাদের ব্যাপারে কী হবে, এর আগে এমন প্রশ্নের জবাবে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি বলেছিলেন, ধাপে ধাপে এগুতে চান তারা। শ্রীলঙ্কা থেকে ফেরা জাতীয় দল, ভারত থেকে আসা সাকিব-মোস্তাফিজুর এবং টেলিভিশন সম্প্রচারের ক্রুয়ের ব্যাপারে বিশেষ পরিস্থিতির মুখে পড়তে হয়েছে তাদের।