• শ্রীলঙ্কার বাংলাদেশ সফর ২০২১
  • " />

     

    আড়াই বছরের জন্য ব্রডকাস্টিং স্বত্ত্ব ১৬১ কোটি টাকায় বিক্রি করল বিসিবি

    আড়াই বছরের জন্য ব্রডকাস্টিং স্বত্ত্ব ১৬১ কোটি টাকায় বিক্রি করল বিসিবি    

    প্রায় আড়াই বছরের জন্য নিজেদের হোম সিরিজের আন্তর্জাতিক ব্রডকাস্টিং স্বত্ত্ব প্রায় ১৬১ কোটি টাকায় (প্রায় ১৯ মিলিয়ন ইউএস ডলার) বিক্রি করেছে বিসিবি। ব্যানটেক লিমিটেড নামে একটি কোম্পানির সঙ্গে বিসিবির চুক্তির কথা আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে মঙ্গলবার মিরপুরে এক সংবাদ সম্মেলনে। 

    চুক্তি অনুযায়ী, ১৮ মে ২০২১ থেকে ৫ অক্টোবর ২০২৩ সাল পর্যন্ত বিসিবির অধীনে বাংলাদেশের সব হোম সিরিজের স্যাটেলাইট, ডিজিটাল ওটিটি ও ডিটিএইচ সম্প্রচারের স্বত্ত্ব থাকবে ব্যানটেকের। নিজেদেরকে ‘মার্কেটিং এজেন্সি’ বলে পরিচয় দেওয়া ব্যানটেক এসব স্বত্ত্ব আবার বিক্রি করবে বিভিন্ন দেশের ব্রডকাস্টিং চ্যানেল এবং ওটিটি প্লাটফর্মগুলিতে। 

    বিসিবির দেওয়া এক বিবৃতি অনুযায়ী, এ সময়ে দেশের মাটিতে বাংলাদেশ খেলবে ৭টি টেস্ট, ১৮টি ওয়ানডে এবং ১৯টি টি-টোয়েন্টি ম্যাচ। ২০২৩ সালের মার্চ পর্যন্ত দেওয়া আইসিসির এফটিপিতে বাংলাদেশের হোম সিরিজের মাঝে আছে ইংল্যান্ড, ভারত, পাকিস্তানের বিপক্ষে সিরিজও। 

    এর মাঝে এ বছর শুধু সীমিত ওভারের সিরিজের জন্য বাংলাদেশে আসার কথা আছে ইংল্যান্ডের, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টেস্ট ও টি-টোয়েন্টি খেলতে আসবে পাকিস্তান। ২০২২ সালের নভেম্বরে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলার কথা ভারতের। এছাড়া এ সময়ের মাঝে বাংলাদেশ সফর করার কথা শ্রীলঙ্কা, আফগানিস্তান, আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের। 

    নতুন চুক্তিতে প্রথম হোম সিরিজ হতে যাচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে, ২৩ মে থেকে শুরু হবে তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজ। এরই মাঝে ব্যানটেক দেশের দুটি টেলিভিশন চ্যানেল- টি-স্পোর্টস ও গাজি টিভির কাছে বিক্রি করেছে এ সিরিজের স্বত্ত্ব। 

    এবার ব্রডকাস্টিং স্বত্ত্ব বিক্রি করলেও প্রোডাকশনের নিয়ন্ত্রণ নিজেদের কাছেই রাখছে বিসিবি। তাদের ভাষ্যমতে, মান নিয়ন্ত্রণ করতে এমন সিদ্ধান্ত নিয়েছেন তারা। 

    এর আগে ২০১৪ থেকে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত হোম সিরিজের ব্রডকাস্টিং স্বত্ত্ব গাজি টিভির কাছে বিক্রি করেছিল বিসিবি, প্রায় ছয় বছরের জন্য সেবার তারা পেয়েছিল প্রায় ১৭০ কোটি টাকা। সে সময়ের মাঝে দেশের মাটিতে বাংলাদেশ এশিয়া কাপ ছাড়া খেলেছিল ৮১টি ম্যাচ, যার মাঝে টেস্ট ছিল ২০টি।