• শ্রীলঙ্কার বাংলাদেশ সফর ২০২১
  • " />

     

    'আল্লাহর ওপর ছেড়ে দিলাম'- শ্রীলঙ্কা সিরিজের আগে প্রস্তুতিতে 'ঘাটতি অনেক' মোস্তাফিজের

    'আল্লাহর ওপর ছেড়ে দিলাম'- শ্রীলঙ্কা সিরিজের আগে প্রস্তুতিতে 'ঘাটতি অনেক' মোস্তাফিজের    

    শ্রীলঙ্কা সিরিজে নিজের প্রস্তুতিতে ‘অনেক’ ঘাটতি দেখলেও পারফর্ম করতে পারলে সিরিজ জয়ের সম্ভাবনা শতভাগ বলে মনে করেন মোস্তাফিজুর রহমান। এ সিরিজের প্রস্তুতি বুঝাতে তিনি বলেছেন, ‘আল্লাহর ওপর ছেড়ে দিলাম’। ভারত থেকে ফিরে আসার পর কোয়ারেন্টিন শেষে বুধবারই প্রথম পুরোদমে অনুশীলনের সুযোগ পেয়েছেন তিনি। 

    আইপিএলে মোস্তাফিজ নিজের শেষ ম্যাচ খেলেছিলেন ২ মে, রাজস্থানের হয়ে হায়দরাবাদের বিপক্ষে। এরপরই স্থগিত হয়ে গেছে ভারতের সেই টি-টোয়েন্টি লিগ। এরপর বিশেষ ব্যবস্থায় সাকিবের সঙ্গে দেশে ফিরে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার কথা থাকলেও সেটি তাদের শেষ হয়েছে দিন দুয়েক আগেই। মঙ্গলবারই দলের সঙ্গে যোগ দিলেও অনুশীলন করতে পারেননি তারা ঠিকঠাক বৃষ্টির কারণে। ২৩ মে সিরিজ শুরুর আগে বুধবারসহ তাই প্রস্তুতির জন্য সাকিব ও তিনি সময় পাবেন মাত্র ৪ দিন। 

    এদিন সংবাদ সম্মেলনে মোস্তাফিজ সরাসরিই বললেন প্রস্তুতির ঘাটতির কথা, “আইপিএল থাকাকালীন আর আমাদের দেশে রুম কোয়ারেন্টিন মিলিয়ে ২৫ দিনের (১৯ দিন) মধ্যে আমি কেবল একটি অনুশীলন (সেশন) ও একটি ম্যাচ খেলেছি। এখন জানি না.. আমি আর সাকিব ভাই- আমরা দুজনই ওরকমই প্রায় ছিলাম। এই তিন দিনে… কালকে তো আমরা অনুশীলন করতে পারিনি (বৃষ্টির কারণে), আজকে করলাম, আরও দুই দিন সময় পাব। আল্লাহর ওপরে ছেড়ে দিলাম… দেখি চেষ্টা করে, কী হয়…”

    এবারের আইপিএলে ছন্দে ছিলেন মোস্তাফিজ, তার স্লোয়ার-কাটার নিয়েও ধন্দে ফেলেছেন ব্যাটসম্যানদের। রাজস্থানের হয়ে খেলেছেন সবকটি ম্যাচই, পাওয়ারপ্লে কিংবা ডেথ ওভারেও সে দলের অন্যতম ভরসা ছিলেন তিনি। সব মিলিয়ে এবার ৭ ম্যাচে ২৮ গড়ে নিয়েছেন ৮ উইকেট, বোলিং করেছেন ৮.২৯ ইকোনমি রেটে। 

    তবে কোয়ারেন্টিনের বিরতির পর প্রথমদিন বোলিংয়ের পর সেসব নিয়ে আপাতত ভাবছেন না তিনি, “একটানা ১৪ দিন আর ওদিকে ৫ দিন (ভারতে), ১৯ দিন যদি কিছু না করি, শুধু রুমের ভেতর টুকটাক যে কাজগুলো করা যায়, ওগুলো করেই যদি প্রথম দিনেই অনেক কিছু ভাবি, তাহলে তো হওয়ার কথা নয়। আমি চেষ্টা করছি যেন আস্তে আস্তে… আজকে যেমন প্রথম সুযোগ পেলাম, যেন হাতে-টাতে ব্যথা-ট্যথা হতে পারে, এগুলা কী বলে যে… বুঝাতে পারছি না আসলে…”

    সব মিলিয়ে কোভিড-১৯ মহামারির পর থেকে বায়ো-সিকিউর বলয় সব ক্রিকেটারের জন্যই কঠিন বলে মনে করা মোস্তাফিজ বলছেন, জাতীয় দলের সতীর্থদের সঙ্গে যোগ দিয়ে চাঙা লাগছে নিজেকে। আপাতত নিজেকে বাজিয়ে দেখার একটা সুযোগ তিনি পাবেন বৃহস্পতিবার আন্তঃস্কোয়াড প্রস্তুতি ম্যাচের পর। বিকেএসপিতে সিরিজ শুরুর আগে একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলেই চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করার কথা বাংলাদেশের। 

    অপেক্ষাকৃত নতুন আঙ্গিকের শ্রীলঙ্কা দলকেও নিজেদের সমান ভাবছেন তিনি। দিনশেষে জেতাটাই মূল, মনে করিয়ে দিয়ে বলছেন, সিরিজ জয়ের সম্ভাবনা ‘শতভাগ’ থাকলেও পারফর্ম করাটা গুরুত্বপূর্ণ তাদের জন্য।