• শ্রীলঙ্কার বাংলাদেশ সফর ২০২১
  • " />

     

    সাইফউদ্দিনের কনকাশন-বদলি তাসকিন

    সাইফউদ্দিনের কনকাশন-বদলি তাসকিন    

    মোহাম্মদ সাইফউদ্দিনের কনকাশন-বদলি হিসেবে দ্বিতীয় ওয়ানডেতে নেমেছেন তাসকিন আহমেদ, যিনি বোলিংয়েও এসেছেন তৃতীয় ওভারেই। বাংলাদেশের ব্যাটিং ইনিংসের সময় হেলমেটে আঘাত পেয়েছিলেন সাইফউদ্দিন, সে বলেই রান-আউট হয়ে উঠে গিয়েছিলেন তিনি। এরপর কনকাশনের লক্ষণ দেখা গেছে, ফলে সতর্কতা হিসেবে তার বদলে তাসকিনকে নামানো হয়েছে বলে জানিয়েছে বিসিবি। ছেলেদের ওয়ানডে ইতিহাসে এটি প্রথম কনকাশন-বদলি। 

    ৪৭তম ওভারের দ্বিতীয় বলে দুশমন্থ চামিরাকে পুল করতে গিয়ে মিস করেছিলেন সাইফউদ্দিন, বল তার হেলমেটে লেগে গিয়েছিল পয়েন্টে। সেখান থেকে কুসাল মেন্ডিসের করা ডিরেক্ট থ্রোয়ে রান-আউট হয়েছিলেন তিনি, তবে উঠে গেছেন ফিজিওর সঙ্গে। ক্রিজে পৌঁছাতে ডাইভ দিয়েছিলেন, তবে এরপর থেকেই অস্বস্তিতে ভুগছিলেন তিনি। 



    ইনিংস-বিরতির সময়ই মূল উইকেটের পাশে বোলিং অনুশীলন করতে দেখা গিয়েছিল তাসকিনকে। বিসিবি এরপরই বিবৃতিতে নিশ্চিত করেছে এই বদলি। তাসকিন আগের ম্যাচের একাদশে থাকলেও এবার ছিলেন না, তার বদলে অভিষেক হয়েছে বাঁহাতি পেসার শরিফুল ইসলামের। 

    আইসিসির নিয়ম অনুযায়ী, কনকাশনের লক্ষণ বা সম্ভাবনা থাকলে চিকিৎসকের রিপোর্ট অনুযায়ী ম্যাচ রেফারির অনুমোদন সাপেক্ষে ‘লাইক-ফর-লাইক’ বদলি নামানো যায় এখন। বদলি হিসেবে নামার পর থেকে যিনি করতে পারেন সবকিছুই।  

    বাংলাদেশের কনকাশন-বদলির ক্ষেত্রে এটি তৃতীয় ঘটনা। এর আগে ভারতের বিপক্ষে ২০১৯ সালে দিবা-রাত্রির টেস্টে একই দিনে দুই কনকাশন-বদলি নামিয়েছিল বাংলাদেশ, হেলমেটে আঘাত পেয়ে উঠে যাওয়া লিটন দাসের বদলি হিসেবে মেহেদি হাসান মিরাজ ও নাঈম হাসানের বদলে নেমেছিলেন তাইজুল ইসলাম। 

    এদিন সাইফউদ্দিনের পর হেলমেটে আঘাত পেয়েছিলেন মোস্তাফিজুর রহমানও। ইসুরু উদানার শর্ট বল লেগেছিল তার গ্রিলে, সে আঘাতে ছুটে গিয়েছিল পেছনের দিকের প্রোটেকটিভ অংশ। তবে মোস্তাফিজের আঘাত তেমন নয়, দলের সঙ্গে মাঠেও নেমেছেন তিনি।