• অন্যান্য
  • " />

     

    বিশ্বকাপে খেলবে ১৪ দল, টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০

    বিশ্বকাপে খেলবে ১৪ দল, টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০    

    ছেলেদের বিশ্বকাপে বাড়ছে দলসংখ্যা, দল বাড়ছে ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও। ২০২৭ ও ২০৩১ সাল থেকে ছেলেদের বিশ্বকাপে খেলবে ১৪টি দল, ২০২৪ থেকে ২০৩০ সাল পর্যন্ত দুই বছর পর পর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ২০ দল। এছাড়াও ফিরছে ছেলেদের চ্যাম্পিয়নস ট্রফি, ২০২৪ ও ২০২৮ সালে ৮ দল নিয়ে হবে এ টুর্নামেন্ট। মঙ্গলবার এক বিবৃতিতে বোর্ড সভায় নেওয়া এসব সিদ্ধান্ত নিশ্চিত করেছে আইসিসি। 

    ২০১৫ সালে ১৪ দলের পর ২০১৯ সালে ১০ দলকে নিয়ে হয়েছিল আইসিসির ছেলেদের বিশ্বকাপ, পরিকল্পনা ঘোষণার পর থেকেই যে ফরম্যাট পড়েছিল সমালোচনার মুখে। কমিয়ে আনা দলসংখ্যার কারণে শেষ বিশ্বকাপে ছিল না আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ের মতো আইসিসির পূর্ণ সদস্যও। একই ফরম্যাট ২০২৩ সালে থেকে গেলেও পরের সাইকেল থেকে আবারও বর্ধিত টুর্নামেন্টের দিকে এগুবে আইসিসি, সে ইঙ্গিত পাওয়া গিয়েছিল আগেই। এ সাইকেলে ২০২৭ ও ২০৩১ সালে হবে ছেলেদের দুটি ওয়ানডে বিশ্বকাপ, যাতে ১৪টি দল খেলবে ৫৪টি করে ম্যাচ।



    নতুন সাইকেলে বিশ্বকাপে ফিরছে সুপার সিক্স পর্বও। ১৪টি দল টুর্নামেন্ট শুরু করবে ৭ দলের দুটি গ্রুপে ভাগ হয়ে, প্রতি গ্রুপ থেকে তিনটি করে দল যাবে সুপার সিক্সে। এরপর হবে সেমিফাইনাল ও ফাইনাল। ২০০৩ সালের বিশ্বকাপেও ছিল এমন ফরম্যাট। এর আগে ২০১১ ও ২০১৫ বিশ্বকাপেও ১৪টি দল দুটি গ্রুপে ছিল শুরুতে, তবে এরপর ছিল কোয়ার্টার ফাইনাল। শেষ ২০০৭ সালের বিশ্বকাপে ছিল সুপার এইট।

    টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন আছে ১৬ দল। ক্রিকেটের বৈশ্বিক বিস্তারে এ ফরম্যাটকেই প্রাধান্য দেওয়া আইসিসি এ আসরকে বানাচ্ছে ২০ দলের টুর্নামেন্ট। পাঁচটি করে দল নিয়ে হবে চারটি গ্রুপ, সেখান থেকে শীর্ষ দুটি করে দল যাবে সুপার এইট পর্বে, এরপর হবে সেমিফাইনাল ও ফাইনাল। ২০২৪ সাল থেকে এখানে হবে ৫৫টি ম্যাচ। 


    এ দুটি সীমিত ওভারের টুর্নামেন্টের সঙ্গে আবারও ফিরছে চ্যাম্পিয়নস ট্রফি, ২০১৭ সালে শেষ হয়েছিল যেটি। ২০২৪ ও ২০২৮ সালে হবে এ সাইকেলের দুটি চ্যাম্পিয়নস ট্রফি, যেটি হবে আগের ফরম্যাটেই- চার দলের দুই গ্রুপের পর সেমিফাইনাল ও ফাইনাল। 

    এছাড়া ২০২১ সালে প্রথম হতে যাওয়া ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও আছে দুই বছর পরপর- ২০২৫ থেকে ২০৩১ সাল পর্যন্ত। 

    গত বছরের মার্চেই মেয়েদের বৈশ্বিক ট্রফির সংখ্যা বাড়ানোর ঘোষণা দিয়েছিল আইসিসি। পরের সাইকেলে দুই বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ, চার বছর পর বিশ্বকাপের সঙ্গে ২০২৭ ও ২০৩১ সালে হওয়ার কথা আছে ৬ দলের টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপ ট্রফি। এছাড়া দুই বছর পরপর হবে ছেলে ও মেয়েদের অ-১৯ বিশ্বকাপ।

    আইসিসি বলছে, নতুন সাইকেলে আয়োজনের স্বত্ত্ব পাওয়ার পদ্ধতি বদলে ফেলেছে তারা। এ বছরের সেপ্টেম্বরে নির্ধারিত হবে পরবর্তী সাইকেলের টুর্নামেন্টের আয়োজক, যেটির প্রক্রিয়া শুরু হবে এ মাসেই। মেয়েদের ও অ-১৯ পর্যায়ের আয়োজক নির্ধারিত হবে নভেম্বরে। 

    “পরিবর্তিত যে প্রক্রিয়া আয়োজক নির্ধারণের, সেটি আমাদের খেলাকে আরও সম্প্রসারিত করতে সহায়তা করবে, নতুন সমর্থক আসবে। (তবে) সিনিয়র মেনস ইভেন্ট আয়োজনের মতো অবকাঠামো খুব কম দেশেরই আছে, ফলে সে প্রক্রিয়া আসলে সংক্ষিপ্ত হয়ে যায়। এছাড়া, উইমেনস এবং অ-১৯ ইভেন্ট আয়োজনের ক্ষেত্রে আমাদের অনেক সদস্যই আগ্রহ প্রকাশ করেছে, যেটা এমন ইভেন্ট আয়োজনের মধ্য দিয়ে উঠতি দেশগুলিতে ক্রিকেট প্রতিষ্ঠিত করতে সহায়তা করবে।”