• অন্যান্য
  • " />

     

    অক্টোবর-নভেম্বরে আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ

    অক্টোবর-নভেম্বরে আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ    

    ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হচ্ছে ১৭ অক্টোবর, আরব আমিরাতে। ফাইনাল হবে ১৪ নভেম্বর। অফিশিয়ালি এখনও আইসিসিকে এ ব্যাপারে কিছু না জানালেও আরব আমিরাতে এ টুর্নামেন্ট আয়োজনের ব্যাপার কাজ শুরু করে দিয়েছে বিসিসিআই, জানিয়েছে ক্রিকইনফো। 

    কোভিড-১৯ এর সেকেন্ড ওয়েভ ভারতে আঘাত করার ফলে আইপিএল স্থগিত হয়ে যাওয়ার পর নতুন করে টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যুর ব্যাপারে আলোচনা আসে। এর আগে বিকল্প ব্যবস্থার কথা ভেবে রাখার কথাও বলেছিল আইসিসি।



    টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আরব আমিরাতেই স্থগিত হয়ে যাওয়া আইপিএলের বাকি অংশ আয়োজন করবে বিসিসিআই। ১৯ সেপ্টেম্বর থেকে অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত হবে সে লিগ, ফাইনাল হতে পারে ১৫ অক্টোবর। এর দুই দিন পরই শুরু হতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপ। 

    এই টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে নক-আউটের আগে দুটি রাউন্ডে। প্রথম রাউন্ডে ৮ দল খেলবে ১২টি ম্যাচ। বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটোল্যান্ড, নামিবিয়া, ওমান, পাপুয়া নিউগিনির মাঝ থেকে ৪টি দল যাবে পরের রাউন্ড- সুপার টুয়েলভে। সেখানে আগে থেকেই আছে একটা নির্দিষ্ট সময়ের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ৮টি দল। এরপর হবে সেমিফাইনাল ও ফাইনাল। সুপার টুয়েলভ থেকে ম্যাচগুলি হওয়ার কথা আরব আমিরাতের তিনটি ভেন্যু- দুবাই, আবুধাবি ও শারজায়। 

    এর আগে প্রথম রাউন্ডের ম্যাচগুলি আরব আমিরাতের একটি ভেন্যুর সঙ্গে হতে পারে ওমানে। ফলে আইপিএলের পরও উইকেট ফ্রেশ রাখার ব্যাপারে আত্মবিশ্বাসী বিসিসিআই। 

    মূলত ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ অস্ট্রেলিয়ায় হওয়ার কথা থাকলেও সেটি স্থগিত হয়ে গিয়েছিল কোভিড-১৯ আঘাত করার পর। এরপর সেটি নিয়ে যাওয়া হয়েছে ২০২২ সালে, আর ২০২১ সালের টুর্নামেন্ট হওয়ার কথা ছিল ভারতে। 

    তবে আইপিএল স্থগিত হয়ে যাওয়ার পর থেকেই ভারতে এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে সংশয় জাগে।