• অন্যান্য
  • " />

     

    জিম্বাবুয়ে সফরের টেস্ট দলে যুক্ত হলেন মাহমুদউল্লাহ

    জিম্বাবুয়ে সফরের টেস্ট দলে যুক্ত হলেন মাহমুদউল্লাহ    

    জিম্বাবুয়ে সফরের টেস্ট স্কোয়াডে যুক্ত করা হয়েছে মাহমুদউল্লাহকে। প্রায় ১৬ মাস পর টেস্ট দলে ফিরলেন তিনি। এর আগে ১৭ জনের স্কোয়াড দিয়েছিল বিসিবি, সেখানে মাহমুদউল্লাহকে যুক্ত করার বিজ্ঞপ্তি শনিবার দিয়েছে তারা।

    ২০২০ সালে রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিলেন মাহমুদউল্লাহ। দ্বিতীয় ইনিংসে নাসিম শাহর হ্যাটট্রিক বলে অফস্টাম্পের বাইরে ব্যাট চালিয়ে ক্যাচ দিয়েছিলেন তিনি। এর আগে প্রথম ইনিংসে করেছিলেন ২৫ রান। তার আগে ৮ ইনিংসে ফিফটি ছিল না তার। 

    অবশ্য সেই খরার আগে টেস্টে সময়টা ভাল যাচ্ছিল তার। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড সফরে সেঞ্চুরির পর পেয়েছিলেন ফিফটি।



    ২০২০ সালের ফেব্রুয়ারির পর থেকে কোনো প্রথম শ্রেণির ম্যাচ খেলেননি তিনি। শেষ বিসিএলের ফাইনালে সাউথ জোনের হয়ে দুই ইনিংসে করেছিলেন ১ ও ১৭ রান। দ্বিতীয় ইনিংসে ৬ ওভার বোলিং করে ২০ রানে নিয়েছিলেন ১ উইকেট। 

    মূলত মুশফিকুর রহিম, তামিম ইকবালদের চোটের কথা ভেবেই তাকে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশনসের চেয়ারম্যান আকরাম খান, “গতকালকে আমরা জরুরী মিটিং করেছি। মিটিংয়ে নির্বাচকরা ছিলেন, মাননীয় বোর্ড প্রেসিডেন্ট ছিলেন, আমিও ছিলাম। আমাদের কিছু চোটের সমস্যা আছে, তামিমের পায়ে একটা ব্যথা আছে, মুশফিকের আঙ্গুলে একটা সমস্যা আছে। যেহেতু জিম্বাবুয়েতে আমাদের একটা বড় সফর আর এখনকার পরিস্থিতি কিন্তু একটু কঠিন। তাই আমরা কোন ঝুঁকি নিইনি, স্কোয়াডটা বড় করেছি।”

    “আমরা কোনো ঝুঁকি নিচ্ছিনা। আমরা ৮০ ভাগ নিশ্চিত তারা খেলবে। তারপরও কোনো ঝুঁকি নিচ্ছিনা। যদি কোনো কারণে...মুশফিকের কথা বলছি মূলত, তার ব্যাকাপ হিসেবে। যদি বাড়তি ব্যাটসম্যান খেলাতে চায় তাহলেও...টিম ম্যানেজমেন্ট যদি চায় ব্যাটসম্যান বেশি খেলাবে।”

    জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ খেলবে একটিই টেস্ট, যেটি শুরু হবে ৭ জুলাই, হারারেতে। এ সফরে একটি টেস্টের সঙ্গে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করবেন মাহমুদউল্লাহ, আছেন ওয়ানডে দলেও। 

    টেস্ট স্কোয়াড
    মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলি রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহি, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ 

    ওয়ানডে স্কোয়াড 
    তামিম ইকবাল, নাইম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শরিফুল ইসলাম 

    টি-টোয়েন্টি স্কোয়াড 
    মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, নাইম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামিম হোসেন পাটোয়ারি, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, মাহাদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম 

    সূচি 
    একমাত্র টেস্ট:  ৭-১১ জুলাই 
    ১ম ওয়ানডে: ১৬ জুলাই 
    ২য় ওয়ানডে: ১৮ জুলাই 
    ৩য় ওয়ানডে: ২০ জুলাই 
    ১ম টি-টোয়েন্টি: ২৩ জুলাই 
    ২য় টি-টোয়েন্টি: ২৫ জুলাই 
    ৩য় টি-টোয়েন্টি: ২৭ জুলাই 

    (সবকটি ম্যাচই হারারে স্পোর্টস ক্লাব মাঠে)