• বাংলাদেশের জিম্বাবুয়ে সফর
  • " />

     

    মিরাজের পাঁচ আর সাকিবের চারে হারারেতে জয় দেখছে বাংলাদেশ

    মিরাজের পাঁচ আর সাকিবের চারে হারারেতে জয় দেখছে বাংলাদেশ    

    মাহমুদউল্লাহ-তাসকিন দ্বিতীয় দিনে বাংলাদেশে নিয়ে গিয়েছিলেন শক্ত অবস্থানে। টেলর-কাইতানোতে সেটার জবাব ভালোমতোই দিচ্ছিল জিম্বাবুয়ে। কিন্তু সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজে ধস নামে জিম্বাবুয়ের ইনিংসে, ২২৫ রানে ২ উইকেট থেকে অলআউট হয়ে যায় ২৭৬ রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সাইফ হাসান ও সাদমান ইসলাম বাকি সময়ে কোনো বিপদ হতে দেননি বাংলাদেশের, লিড বাড়িয়ে নিয়েছেন ২৩০ রানে। তৃতীয় দিনে হারারেতে তাই জয়ের সুবাস পাচ্ছে, সেটা বলাই যায়।

    অথচ দ্বিতীয় দিনের শুরুটা স্বপ্নের মতো করেছিল জিম্বাবুয়ে। বাংলাদেশ ব্রেন্ডন টেলরে প্রিয় প্রতিপক্ষ বরাবরই, আজ আরও একবার জানান দিচ্ছিলেন সেটা। সাকিব-মিরাজদের বিপক্ষে দারুণ স্বচ্ছন্দ জিম্বাবুয়ে অধিনায়ক দ্রুত তুলে ফেলেছিলেন ফিফটি। ওদিকে কাইতানো এক প্রান্ত আগলে তাকে দিচ্ছিলেন যোগ্য সঙ্গ। খুব দ্রুত ১৫০ করে ফেলে জিম্বাবুয়ে, টেলর ফিফটি পেরিয়ে এগুচ্ছিলেন সেঞ্চুরির দিকে।



    এরপরেই গড়বড় হয়ে যায় সবকিছু। মিরাজের বলে আলগা এক শটে উইকেট দিয়ে আসেন টেলর, ৯২ বলে ৮১ রান করে আউট হয়ে যান। ডিওন মায়ার্স ও কাইতানো এরপর রানের চাকা স্লথ করে দিলেও অবিচ্ছিন্ন ছিলেন অনেকক্ষণ। লাঞ্চের আগে তেমন বিপদ হয়নি জিম্বাবুয়ের। কিন্তু লাঞ্চের পর বদলে যায় দৃশ্যপট। মায়ার্স সাকিবের লেগ স্টাম্পের বল মারতে গিয়ে ক্যাচ দেন মিরাজকে। আউট হন ২৭ রানে। এরপর ধস নামে জিম্বাবুয়ের ইনিংসে।

    মারুমাকে এলবিডব্লু করে সাকিব গুটিয়ে দেন মিডল অর্ডার। ওদিকে নতুন বলে দারুণ বল করা তাসকিনও পেয়ে যান পুরস্কার, উইকেটের পেছনে তার বলে কোনো রান না করেই ক্যাচ তুলে দেন কাইয়া। কাইতানো এক প্রান্ত ধরেই ছিলেন, মনে হচ্ছিল সেঞ্চুরিটা পেয়ে যাবেন। কিন্তু শেষ পর্যন্ত মনযোগে চির ধরে তার। মিরাজের লেগ স্টাম্পে করা বলটা গ্লান্স করতে গিয়ে ক্যাচ দেন লিটনকে। আউট হয়ে যান ৮৭ রানে, একটুর জন্য পাওয়া হয়নি সেঞ্চুরি।

    এরপর চাকাভাকে একদিকে রেখে বাকিদের দ্রুত তুলে নিয়েছেন মিরাজ। টিরিপানোকে এলবিডব্লু করার পর নিউয়াচি ও মুজারাবানিকে নিচু হয়ে যাওয়া দুইটি বলে বোল্ড করে। টেস্ট ক্যারিয়ারে অষ্টমবারের মতো পেয়ে যান ইনিংসে ৫ উইকেট। এনগারভাকে স্লিপে ক্যাচ বানিয়ে সাকিব তুলে নিয়েছেন তার চতুর্থ উইকেট। ২৭৬ রানে শেষ হয়ে যায় জিম্বাবুয়ে।

    ১৯২ রানের লিড নিয়ে সেটা দিন শেষে আরও বাড়িয়ে নিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে সাইফ হাসান কোনো রান না করে আউট হলেও আজ ছিলেন অপরাজিত, ব্যাট করছেন ২০ রানে। অন্যদিকে সাদমান ইসলাম ছিলেন অপরাজিত ২২ রানে। ৪৫ রানে দিন শেষ করে বাংলাদেশের লিড হয়ে গেছে ২৩৭ রানের।