• অন্যান্য
  • " />

     

    অর্ধেক মহাদেশ ঘুরে শ্রীলংকা যাচ্ছেন রশিদ খানরা

    অর্ধেক মহাদেশ ঘুরে শ্রীলংকা যাচ্ছেন রশিদ খানরা    

    আফগানিস্তানে বিরাজমান অস্থিতিশীল পরিস্থিতির কারণে আসন্ন শ্রীলঙ্কা-আফগানিস্তান সিরিজ নিয়ে শঙ্কা থাকলেও আফগানিস্তান ক্রিকেট বোর্ড নিশ্চিত করেছে নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে সিরিজ। তবে নতুন সরকার ক্ষমতা গ্রহণের পর সেই দেশে সাময়িকভাবে সকল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় শ্রীলঙ্কা যেতে আফগানিস্তানকে বহু কাঠখড় পোড়াতে হবে। 

    আসন্ন ৩ সেপ্টেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে আফগানিস্তানের সিরিজ হওয়ার কথা ছিল। আফগানিস্তান স্বাগতিক থাকলেও সেই দেশের রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে আরব আমিরাতেই সিরিজটি হওয়ার কথা ছিল। তবে আফগানিস্তান থেকে সকল পশ্চিমা শক্তির অপসারণের পর নতুন সরকারের ক্ষমতা গ্রহণের ফলে সেই পরিকল্পনা বাতিল হয়েছে। পাকিস্তান নিজেদের দেশে এক ভেন্যুতে এই সিরিজের সকল ম্যাচ আয়োজনের প্রস্তাব দিলেও আফগানিস্তান বোর্ড শ্রীলঙ্কাতেই এই সিরিজ খেলার ইচ্ছা পোষণ করে সেটা নাকচ করে দিয়েছে।

    এই সিরিজের পাশাপাশি সেপ্টেম্বরের শেষ দিকে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সাথেও আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ এর একটি সিরিজ নির্ধারণ করা আছে। এসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা হামিদ শিনওয়ারি অবশ্য বলেছেন, দুটি সিরিজ নিয়েই শঙ্কার কোনও জায়গা নেই। 

    সমস্যা হচ্ছে, শ্রীলংকা পর্যন্ত যেতেই আফগানিস্তানকে পাড়ি দিতে হবে দীর্ঘ পথ। হাম্বান্টোটায় হতে যাওয়া এই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আফগানিস্তান দলকে বিস্তর কাঠখড় পোড়াতে হবে। আফগানিস্তান থেকে শ্রীলঙ্কার দূরত্ব প্রায় ৩,২০০ কিমি. এবং আকাশপথে যাত্রায় সময় লাগে মোটামুটি সাড়ে আট ঘন্টা। তবে সরাসরি আকাশপথে যাত্রার কোনও ব্যবস্থা করতে না পারলে সেটার বিকল্প চিন্তা করে রেখেছে আফগানিস্তান বোর্ড। সেক্ষেত্রে বাসে করে তারা আফগানিস্তান থেকে প্রথমে যাবে পাকিস্তান। কাবুল থেকে ইসলামাবাদে যেতে হবে শুরুতে, সেক্ষেত্রে সময় লাগবে ঘণ্টা দশেক। এরপর পাকিস্তান থেকে আকাশপথে দুবাই। দুবাই থেকে আকাশপথে কলম্বো যাওয়ার পরে সেখান থেকে হাম্বান্টোটায় যাবে আফগানিস্তান। শুধুমাত্র দুবাই থেকে কলম্বো যেতেই সময় লাগে প্রায় সাড়ে আট ঘণ্টা। যেই সময়ে সাধারণ পরিস্থিতে কাবুল থেকে সরাসরি কলম্বো যেতে পারত আফগানিস্তান। সব মিলে দুই দিনে কাবুল থেকে শ্রীলংকায় পৌঁছাতে হতে পারে তাদের।

     

    খেলোয়াড়দের পাকিস্তানি ভিসার জন্য তাই প্রক্রিয়া শুরু করে দিয়েছে এসিবি। তবে ক্লান্তিকর এই যাত্রার পরেও আরও জটিলতার সম্ভাবনা ঘিরে ধরেছে আফগানিস্তান দলকে। করোনা পরিস্থিতির অবনতি ঘটায় শ্রীলঙ্কা সরকার ১০ দিনের লকডাউনের ঘোষণা দিয়েছে যা চলবে ৩০ আগস্ট পর্যন্ত। ৩ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া এই সিরিজের জন্য তিন দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছিল আগেই। শ্রীলঙ্কা গিয়ে তাই হোটেল থেকেই সরাসরি ম্যাচের জন্য মাঠে নামতে হতে পারে আফগানদের।