• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    কিক অফের আগে: গ্রিজমান-লাপোর্তের অন্যরকম দিনে স্পেন-ফ্রান্সের মহারণ

    কিক অফের আগে: গ্রিজমান-লাপোর্তের অন্যরকম দিনে স্পেন-ফ্রান্সের মহারণ    

    ১১ অক্টোবর

    সান সিরো

    বাংলাদেশ সময় রাত ১২,৪৫


    কোনো বড় টুর্নামেন্টে দুই দলের সর্বশেষ দেখা হয়েছিল সেই ২০১২ সালে। সেবার ইউরোতে ফ্রান্সকে ২-০ গোলে কোয়ার্টার ফাইনালে হারিয়েছিল স্পেন, শেষ পর্যন্ত শিরোপাও জিতেছিল তারা। এরপর দৃশ্যপট বদলে গেছে অনেকখানি। স্পেনের সেই প্রজন্মের সেটা ছিল সর্বশেষ কোনো শিরোপা। তারপর অনেকটা চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে তাদের। সেই ম্যাচে জোড়া গোল করা জাবি আলোনসো বা জাভি-ইনিয়েস্তারা এখন নেই। লুইস এনরিকের এই স্পেন দলে এমন দুজন আছে, যাদের বয়স এখনো ১৯ হয়নি। পেদ্রি ও গাভিদের এই নতুন প্রজন্ম আবার আশা দেখাচ্ছেকে স্পেনকে। ইউরোতেই সেই সামর্থ্যের জানান দিয়েছিল স্পেন। অনেকটা চমকে সেমিতে পৌঁছে গেলেও ইতালির কাছে হেরে গিয়েছিল তারা। কিন্তু নেশনস লিগে সেই প্রতিশোধ নিয়েছে ঠিকই। ইতালির রেকর্ড অপরাজিত যাত্রা থামিয়ে এই টুর্নামেন্টের ফাইনালে পৌঁছে গেছে।

    ফ্রান্সের আসাটা আরও বেশি নাটকীয়। ইউরো ব্যর্থতার পর একটা টনিকের দরকার ছিল ফ্রান্সের। বেলজিয়ামের কাছে প্রথমার্ধেই দুই গোলে পিছিয়ে পড়ার পর মনে হচ্ছিল এই আসর থেকেও খালি হাতে বিদায় নিতে হবে দেশমের দলকে। কিন্ত দ্বিতীয়ার্ধে দুর্দান্ত এক ঘুরে দাঁড়ানোর গল্প লিখে ফ্রান্স ম্যাচ জিতেছে শেষ পর্যন্ত। 

    আজকের ম্যাচটা দুই দলের দুজনের জন্য রকম। একজন আঁতোইন গ্রিজমান, যিনি আজ ফ্রান্সের হয়ে খেলবেন শততম ম্যাচ। সেখানে তার আগে অন্য নামগুলো দেখুন- থুরাম, লরিস, অঁরি, দেসাইলি, জিরু, জিদান, দেশম, ভিয়েরা। ২০১৪ সালে অভিষেক হয়েছিল গ্রিজমানের, সেমিতে দারুণ এক গোল করেছিলেন। আজও দিনটা স্মরণীয় করে রাখতে চাইবেন। 

    আইমেরিক লাপোর্তের গল্পটা একেবারেই অন্যরকম। জন্ম ফ্রান্সে, বেড়ে ওঠা সেখানে, বয়সভিত্তিক দলের অধিনায়ক হয়ে ফ্রান্সের জার্সিই গায়ে চড়ানোর কথা ছিল তার। কিন্তু সুযোগহীনতা আর স্পেনের সাথে নৈকট্য বদলে দেয় গল্পটা। ২০১০ সালে বিলবাওতে নাম লেখানোর পর স্পেন হয়ে যায় তার ঘরবাড়ি। এরপর ২০১৯ সালে পেয়ে যান নাগরিকত্ব, এরপর স্পেনের হয়ে ইউরোতে হয়ে যায় অভিষেক। মাত্ররভূমির বিপক্ষে এই প্রথম খেলবেন। তবে সেটা নিয়ে বাড়তি কোনো আবেগ তার কাজ করছে না বলেই দাবি। প্রতিপক্ষ কোচ দেশমও তাকে জানিয়েছেন শুভকামনা। 

    দলের খবর 

    কোভিডে আক্রান্ত হয়ে এই ম্যাচটা মিস করবেন আদ্রিয়েন রাবিও। তার জায়গায় খেলার কথা শুয়ামেনির। স্পেন নামতে পারে আগের ম্যাচের স্কোয়াড নিয়েই। 

    সম্ভাব্য একাদশ 

    ফ্রান্স 

    লরিস, কুন্ডে, ভারান, লুইস হার্নান্দেজ, পাভার, থিও হার্নান্দেজ, শুয়ামেনি, পগবা, গ্রিজমান, এমবাপে, বেনজেমা 

    স্পেন 

    সিমন, আজপিলিকুয়েতা, পাউ তোরেস, লাপোর্তে, আলোন্সো, গাভি, বুস্কেটস, কোকে, সারাবিয়া, তোরেস, ওয়ারজাবাল।