• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    চ্যাম্পিয়ন্স লিগের নকআউট: বার্সেলোনা ও অ্যাওয়েগোলহীনতা ও যা যা নতুন কিছু

    চ্যাম্পিয়ন্স লিগের নকআউট:  বার্সেলোনা ও অ্যাওয়েগোলহীনতা ও যা যা নতুন কিছু    

    অপেক্ষার পালা শেষ। শুরু হচ্ছে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বের লড়াই। অনেক কিছুই নতুন করে থাকছে এবার, থাকছে না অনেক পুরাতন। এক নজরে সেসব মনে করে আসা যাক...

    বার্সেলোনা নেই

    চ্যাম্পিয়নস লিগের নকআউটে বার্সেলোনা নেই, এই অনুভুতি অনেক পুরনো। চ্যাম্পিয়নস লিগে নকআউটে শেষ স্মৃতিগুলো ভালো ছিল না বার্সার, এর মধ্যে আছে বায়ার্নের কাছে ৮-২ গোলের হার। তারপরও বার্সার না থাকাটা একটা যুগবদলের ইঙ্গিতবাহীই। ২০০৪ সালে সেল্টিকের কাছে হারের পর এই প্রথম বার্সা নেই নকআউট পর্বে। তার বদলে তাদের খেলতে হবে নাপোলির বিপক্ষে ইউরোপার প্লে অফ ম্যাচ। বার্সা অবশ্য জাভির অধীনে ঘুরে দাঁড়ানোর আভাস দিচ্ছে, সামনে কী করতে পারবে সেটা বলে দেবে সময়।

    কোনো অ্যাওয়ে গোল নেই

    এই প্রথম চ্যাম্পিয়নস লিগে কোনো অ্যাওয়ে গোল থাকছে না। দুই লেগের খেলা যদি সমতায় শেষ হয় তাহলে ম্যাচ গড়াবে টাইব্রেকারে। যার মানে, হোম অ্যাডভান্টেজ নেওয়ার সুবিধাটা কমে গেল এবার। দেখা যাবে না আয়াক্স বা সিটির বিপক্ষে টটেনহামের অ্যাওয়ে গোলের রূপকথার মতো কিছু।

     

    নতুন ড্রতে কার লাভ হলো?

    চ্যাম্পিয়নস লিগের শেষ ১৬ এর ড্রতে কী নাটক হয়েছিল, সেটা বোধ হয় অনেকেরই মনে আছে। প্রথমবার রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষ ছিল মেসির পিএসজি, কিন্তু নিয়মে ভুল করে ফেলার কারণে সেই ড্র বাতিল হয়ে আবার নতুন করে হয়। তাতে পিএসজির খুব একটা লাভ না হলেও ইউনাইটেডের হয়তো কিছুটা লাভ হয়েছে, তারা পেয়েছে অ্যাটলেটিকোকে। লিভারপুল সালজবুর্গের বদলে পেয়েছে ইন্টারকে, ম্যান সিটি ভিয়ারিয়ালের বদলে স্পোর্টিংকে। শুধু চেলসিই দুবারই পেয়েছে লিলকে।

    মেসি কি পারবেন?

    এবারের চ্যাম্পিয়নস লিগ সম্ভবত লিওনেল মেসির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বার্সায় অনেক বছর ধরেই ট্রফিটা অধরা হয়ে ছিল, প্যারিসে আসার পরেই বলেছেন এবার এটা জিততে চান। পিএসজি ঘরোয়া লিগটা নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছে, কিন্তু চ্যাম্পিয়নস লিগটা আর পাওয়া হচ্ছে না। মেসিদের প্রথম পরীক্ষাটাই ইউরোপের সর্বকালের সফলতম দল রিয়াল মাদ্রিদের সাথে, সম্ভবত তাদের চ্যাম্পিয়ন্স লিগের পথে এটি হতে পারে কঠিনতম পরীক্ষা।

     

    অল ইংলিশ লিগ

    ২০০৮ থেকে ২০১২ পর্যন্ত চ্যাম্পিয়নস লিগে ছিল ইংলিশ ক্লাবগুলোর স্বর্ণযুগ। শেষ চারে সেবার নিয়মিত প্রতিনিধি ছিল চেলসি, ম্যান ইউনাইটেড। এরপর দীর্ঘ অপেক্ষা শেষে ২০১৭ এর পর আবার ফিরতে শুরু করে ইংলিশদের দাপট। গত মৌসুমে অল ইংলিশ ফাইনালের পর এবারও চারটি দল আছে নকআউটে, সর্বশেষ পাঁচ মৌসুমে চতুর্থবারের মতো। চেলসির প্রতিপক্ষ লিল, ম্যান সিটির স্পোর্টিং, লিভারপুলের ইন্টার মিলান ও ম্যান ইউনাইটেডের অ্যাটলেটিকো। এর মধ্যে চেলসি, সিটি, লিভারপুল এবার বাজির দরেও ফেবারিট। এবার কি ইংলিশ দলগুলো পরের রাউন্ডে উঠবে?