• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    চ্যাম্পিয়নস লিগ শুরু আজ: কে ফেবারিট এবং আরও যা জানা প্রয়োজন

    চ্যাম্পিয়নস লিগ শুরু আজ: কে ফেবারিট এবং আরও যা জানা প্রয়োজন    

    চ্যাম্পিয়নস...... । চ্যাম্পিয়নস লিগের রাত এসে গেল বলে! আজ রাতে মাঠে গড়াচ্ছে এবারের ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের নতুন আসর। প্রথম দিনেই মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ, ম্যান সিটি, চেলসি, লিভারপুলসহ আরও অনেক দল। এক নজরে দেখে আসা যাক এবারের লিগ নিয়ে যা জানা প্রয়োজন 

     

    গ্রুপ পর্ব কবে, নকআউটই বা কবে?

    বিশ্বকাপের জন্য এবার গ্রুপ পর্ব আগের চেয়ে কম সময়ের জন্য হচ্ছে। ৬ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে গ্রুপ পর্ব, চলবে ২ নভেম্বর পর্যন্ত। সাধারণত গ্রুপ পর্ব ১২ সপ্তাহ ধরে হয়, এবার হচ্ছে নয় সপ্তাহ ধরে। এই নয় সপ্তাহের ছয় সপ্তাহেই তাই সপ্তাহের মাঝে দলগুলোকে নেমে পড়তে হবে চ্যাম্পিয়নস লিগের লড়াইয়ে। ১৪ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত দ্বিতীয় রাউন্ড, এরপর এপ্রিল ও মেতে হবে কোয়ার্টার ও সেমিফাইনাল। ১০ জুন হবে ফাইনাল।

    পুনর্মিলনীর বছর? 

    প্রথম দিনেই রিইউনিয়ন হয়ে যাচ্ছে একাধিক। আনহেল ডি মারিয়া কদিন আগেই মাত্র পিএসজি ছেড়ে পাড়ি জমিয়েছেন জুভেন্টাসে। তবে চোটের জন্য আজ সম্ভবত খেলতে পারছেন না পুরনো ক্লাবের বিপক্ষে। ডি মারিয়ার পরেই পিএসজি ছেড়ে জুভেন্টাসে এসেছেন তারই আর্জেন্টাইন সতীর্থ লিয়ান্দ্রো পারেদেস, আজ অবশ্য মাঠে নামার কথা তার। পুরনো ক্লাবের সাথে দেখা হচ্ছে আরেক জুভেন্টাস খেলোয়াড় আদ্রিয়ান রাবিওরও। 

    এবার এরলিং হালান্ডের সাথে দেখা হয়ে যাচ্ছে তার পুরনো ক্লাব ডর্টমুন্ডের- সিটি ও ডর্টমুন্ড পড়েছে একই গ্রুপে। রবার্ট লেভানডফস্কিরও দেখা হবে দীর্ঘদিনের ক্লাব বায়ার্ন মিউনিখের সাথে। বায়ার্ন ও বার্সার গ্রুপে আছে ইন্টারও, আপাতত এটাকেই ধরা হচ্ছে গ্রুপ অব ডেথ।

    গোলস্কোরারদের ঠিকানা বদলেছে? 

    আগের কয়েকবারের সর্বোচ্চ গোলদাতারা এবার অনেকেই ক্লাব পালটেছেন। ৮৬ গোল নিয়ে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা রবার্ট লেভানডফস্কি এবার ক্লাব বদলে বায়ার্ন থেকে গেছেন বার্সায়। সাদিও মানে গেছেন লিভারপুল থেকে বায়ার্নে। ২০২০-২১ এর সর্বোচ্চ গোলদাতা হালান্ড গেছেন ডর্টমুন্ড থেকে সিটিতে। গতবার পোর্তোর হয়ে ছয় গোল করা ডারউইন নুনেজ এসেছেন লিভারপুলে। ২০১৭ সালের পর এই প্রথম চ্যাম্পিয়নস লিগ খেলবেন ইব্রাহিমোভিচ, এসি মিলানের হয়ে।

    ফেবারিট কে? 

    ফুটবলের পরিসংখ্যান নিয়ে কাজ করা সংস্থা গ্রেসনোটের মতে, এবার ২১% সম্ভাবনা নিয়ে এবার ট্রফি জেতার সুযোগ সবচেয়ে বেশি রিয়াল মাদ্রিদের। কখনো শিরোপা না জিতলেও এরপরেই আছে ম্যান সিটি (২০%), এরপর লিভারপুল (১৯%)।  তার পরেই তারা রেখেছে বায়ার্নকে (১০%)। লিভারপুল, সিটি বা রিয়ালের যে কোনোটির জেতার সম্ভাবনা ৬০ শতাংশের মতো। মেসিদের পিএসজির জেতার সম্ভাবনা তাদের মতে ৫ শতাংশ, যা চেলসির সমান।  বার্সেলোনার জেতার সম্ভাবনা ৪ শতাংশ।

     

    আরও যা জানা প্রয়োজন 

    এবার ফাইনাল হচ্ছে ইস্তাম্বুলে, কোভিডের জন্য ২০২০ ও ২০২১ এ সেখানে হয়নি ফাইনাল। কোনো রাশিয়ান দল থাকছে না এবার। তবে ইউক্রনের হয়ে থাকছে শাখতার। যুদ্ধের জন্য দোনেতস্কে নিজেদের মাঠে অবশ্য গ্রুপ ম্যাচ খেলতে পারবে না তারা। খেলতে হবে ১ হাজার দূরের মাইলের পোল্যান্ডে।