• অন্যান্য
  • " />

     

    বিসিবির কেন্দ্রীয় চুক্তি: কারা এলেন, কারা বাদ পড়লেন

    বিসিবির কেন্দ্রীয় চুক্তি: কারা এলেন, কারা বাদ পড়লেন    

    গতকাল পুরুষ ক্রিকেটারদের জন্য কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে বিসিবি। ২০২৩ সালের জন্য প্রকাশিত এই চুক্তি থেকেই হয়ত বিভিন্ন ফরম্যাটে বাংলাদেশের দল কেমন হবে তা নিয়ে একটা আভাস পাওয়া যাবে।

    গত চুক্তিতে ৫ জন খেলোয়াড়কে সব ফরম্যাটের জন্য চুক্তিবদ্ধ করা হলেও এবার সেই হিসেবে আছেন ৪ জন। টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ার জন্য এবার সব ফরম্যাটের চুক্তিতে স্বাভাবিকভাবেই নেই মুশফিকুর রহিম। সব ফরম্যাটের চুক্তিতে শরিফুল ইসলামের জায়গায় চুক্তিবদ্ধ হয়েছেন মেহেদী হাসান মিরাজ। আর গতবারের মত এবারও সেই বিভাগে জায়গা ধরে রেখেছেন লিটন দাস, তাসকিন আহমেদ ও সাকিব আল হাসান।

    সব ফরম্যাটের চুক্তিবদ্ধ খেলোয়াড়দের ওপর যেমন থাকছে গুরুদায়িত্ব, তেমনই চুক্তিতে নবাগতরাও চাইবেন এই সুযোগের প্রতি সুবিচার করতে। চুক্তিতে প্রথমবারের মত এবার এসেছেন জাকির হাসান ও হাসান মাহমুদ; শুধু টি-টোয়েন্টির জন্য হাসানকে রাখা হয়েছে আর জাকিরকে রাখা হয়েছে শুধু টেস্টের জন্য। অন্যদিকে আবারও চুক্তিতে ফেরা খালেদ আহমেদ ও মোসাদ্দেক হোসেন সৈকতও চাইবেন চুক্তিতে পরের বছরেও জায়গা ধরে রাখতে।

    নতুন চুক্তিটা অবশ্য বাংলাদেশের অভিজ্ঞ খেলোয়াড় মাহমুদউল্লাহর ভবিষ্যতের জন্য একটা সংকেতও দিচ্ছে। টেস্ট থেকে আগেই অবসর নেওয়া মাহমুদউল্লাহ এবার আছে শুধু ওয়ানডেতে। মাহমুদউল্লাহ এক বিভাগে থাকলেও এবার কপাল পুড়েছে ইয়াসির, জয়, সাদমান ও নাঈমের। এক নজরে দেখে আসা যাক এবারের চুক্তিটা কেমন হয়েছে।


    টেস্টের জন্য চুক্তিভুক্ত খেলোয়াড়: ১৩ জন
    ওয়ানডের জন্য চুক্তিভক্ত খেলোয়াড়: ১০ জন
    টি-টোয়েন্টির জন্য চুক্তিভক্ত খেলোয়াড়: ১৩ জন


    সব ফরম্যাটের জন্য গত চুক্তিতে যারা ছিলেন: লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, মুশফিকুর রহিম, শরিফুল ইসলাম

    সব ফরম্যাটের জন্য এবারের চুক্তিতে যারা আছেন: লিটন দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ

    চুক্তি থেকে যারা পুরোপুরি বাদ পড়েছেন: ইয়াসির আলী, মোহাম্মদ নাঈম শেখ, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম

    প্রথমবারের মত যারা চুক্তিতে অন্তর্ভুক্ত হলেন: হাসান মাহমুদ, জাকির হাসান

    চুক্তিতে যারা ফিরলেন: খালেদ আহমেদ, মোসাদ্দেক হোসেন