• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    প্রাথমিক ঝড় সামলে অ্যানফিল্ডে লিভারপুলকে ফুটবলীয় শিক্ষা দিল মাদ্রিদ

    প্রাথমিক ঝড় সামলে অ্যানফিল্ডে লিভারপুলকে ফুটবলীয় শিক্ষা দিল মাদ্রিদ    

    লিভারপুল ২:৫ রিয়াল মাদ্রিদ 


    অ্যানফিল্ডে লিভারপুলের প্রাথমিক ঝড়কে সামলে নিয়ে মনে রাখার মতো একটি অ্যাওয়ে পারফরম্যান্স উপহার দিয়েছে কার্লো আনচেলত্তির রিয়াল মাদ্রিদ। শেষ ষোলোর প্রথম লেগে ভিনিসিয়াস জুনিয়র ও করিম বেনজেমা দুজনই জোড়া গোল করে ০-২ গোলে পিছিয়ে যাওয়া সফরকারীদের উপহার দিয়েছেন ৫-২ গোলের বড় জয়।  

    লিভারপুল ম্যাচ শুরু করে বিদ্যুতবেগে। কাউন্টার প্রেস করে রিয়ালের পা থেকে বল কেড়ে নিয়ে প্রথম কয়েক মিনিটেই গোল দেওয়ার মতো বেশ কিছু সুযোগ তৈরি করে ফেলে তারা। সেরকম একটি সুযোগ থেকে গোল করেন ডারউইন নুনেজ। লেফট উইং দিয়ে ভিতরে ঢুঁকে পরিমাপ করে বক্সের ভেতর পাস দেন সালাহ। আর সেই পাসে ব্যাকফ্লিক করে বল জালে জড়ান নুনেজ। 

    কাউন্টার প্রেস অব্যাহত রাখা লিভারপুল আবার গোল পায়, এবার থিবো কর্তোয়ার ভুলে। ১৪ মিনিটে একটি ব্যাকপাস বুক দিয়ে রিসিভ করতে গিয়ে বলের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে কর্তোয়া। সামনে থাকা সালাহ তাতে টোকা মেরে গোল করেন সালাহ। 

    সবকিছু যখন লিভারপুলের দিকেই ঝুঁকছে তখন স্রোতের বিপরীতে গিয়ে আকস্মিক এক গোল করে বসেন ভিনিসিয়াস। লেফট উইং দিয়ে ভিতরে ঢুঁকে, ফাবিনিওকে কাটিয়ে, বেনজেমার সঙ্গে ওয়ান-টু খেলে বক্সে ঢুকেন ভিনিসিয়াস। তারপর বুলেটগতির এক বাঁকানো শটে জাল খুঁজে নেন তিনি। গোলের মাধ্যমেই ম্যাচে প্রতিরোধ দাঁড় করায় রিয়াল। 

    এরপর বাকি ম্যাচ রিয়ালের ইচ্ছামতোই আগায়। ৩৬ মিনিটে কর্তোয়ার মতোই একটি ভুল করে বসেন অ্যালিসন। অ্যালিসনের পাস ব্লক করে গোল করে বসেন ভিনি। ২-২ গোলে সমতা ফেরায় মাদ্রিদ। 

    প্রথমার্ধে দুই দল প্রায় সমানে সমান থাকলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই নিজেদের বিচক্ষণতার পরিচয় দেয় রিয়াল, এবং দ্রুতই লিভারপুলকে ম্যাচ থেকে সরিয়ে দেয়।  ৪৭ মিনিটে বাম কর্নারের দিকে একটি ফ্রিকিক পায় সফরকারীরা। মদ্রিচের আলতো ফ্রিকিকে লিভারপুলের জোনাল মার্কিং ছাড়িয়ে রান নেওয়া মিলিতাও মাথা ছুঁইয়ে গোল করেন। এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। 

    ৫৫ মিনিটে আবার গোল পায় তারা। এবার বেনজেমার দুর্বল এক শট গোমেজের পায়ে ডিফ্লেক্টেড হয়ে জালে জড়িয়ে যায়। 

    লিভারপুলের কাটা ঘায়ে আরেকটু নুন দিয়ে ১২ মিনিট পর আবার গোল করেন বেনজেমা। এবার কাউন্টার অ্যাটাক থেকে বল নিয়ে গোলরক্ষক ও পুরো রক্ষণকে এক পাশে পাঠিয়ে গোল করেন এই ফরাসি স্ট্রাইকার। ৫-২ গোলের জয় নিয়ে প্রথম লেগ শেষ করে মাদ্রিদ।