• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    বাভারিয়ানদের সামনে নীরবে বিদায় নিল মেসি-এমবাপের পিএসজি

    বাভারিয়ানদের সামনে নীরবে বিদায় নিল মেসি-এমবাপের পিএসজি    

    বায়ার্ন মিউনিখ (৩) ২:০ (০) পিএসজি


    ম্যাচের আগে কিলিয়ান এমবাপে বলেছিলেন, প্রথম লেগে হারলেও পিএসজিকেই ফেভারিট হিসেবে দেখছেন তিনি। প্যারিসে গিয়ে পিএসজিকে হারিয়ে আসা টমাস মুলারের জন্য এই দাবি হজম করাটা কঠিন ছিল। মুলার মজা করে বলেছিলেন, ‘ম্যাচের সময় হয়তো ব্যাপারটা অন্যভাবে দেখবে কিলিয়ান।’ ম্যাচের সময় এমবাপে ব্যাপারটা কীভাবে দেখেছেন, তা শেষ পর্যন্ত বুঝা যায়নি। তবে পিএসজির বাঁচা-মরার ম্যাচে বেশ নিষ্প্রভ এক রাত পার করেছেন এই ফরাসি বিশ্বচ্যাম্পিয়ন।

    দলের অপর বিশ্বচ্যাম্পিয়ন লিওনেল মেসি চেষ্টা করে গেলেও তাকে থামাতে তেমন বেগ পেতে হয়নি বায়ার্ন ডিফেন্ডারদের। চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে আরেকটি স্বভাবসুলভ নিষ্প্রভ পারফরম্যান্স উপহার দিয়ে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে পিএসজি। ২০২১ সালে মেসি যোগ দেওয়ার পর একবারও শেষ ষোলো পেরোয়নি কাতারের মালিকানাধীন ফরাসি ক্লাবটি।

    এদিকে এরিক ম্যাক্সিম চুপো মোটিং ও সার্জ গ্যানাব্রির গোলে টানা চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে বায়ার্ন মিউনিখ। গত ১২ মৌসুমে একবার ব্যতীত প্রত্যেকবারই কোয়ার্টার ফাইনাল খেলেছে বাভারিয়ান ক্লাবটি। ২০১৮-১৯ মৌসুমে তারা শেষ ষোলো থেকে বাদ পড়েছিল ভাবী চ্যাম্পিয়ন লিভারপুলে কাছে হেরে।

    হাই ভোল্টেজের ম্যাচ হওয়ার কথা থাকলেও অ্যালিয়াঞ্জ অ্যারিনায় খেলা শুরু হয় বেশ ঠাণ্ডা আবহেই। প্রথম লেগের মতো এই লেগেও খুনে ফুটবলের দেখা মেলেনি একেবারেই। সাদিও মানে, লিরয় সানে, সার্জ গ্যানাব্রি ও জোয়াও ক্যান্সেলো মতো তারকাদের বেঞ্চে বসিয়ে রেখে শুরুতে কিছুটা চমকে দিয়েছিলেন বায়ার্ন ম্যানেজার জুলিয়ান নাগেলসম্যান। কিন্তু তার সেই সিদ্ধান্ত আর ব্যাকফায়ার করেনি।

    গোলশূন্য অবস্থায় প্রথমার্ধ শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে বসেন বায়ার্ন স্ট্রাইকার চুপো মোটিং। কিন্তু বিল্ড-আপে মুলার অল্পের জন্য অফসাইডে থাকায় সেই গোল বাতিল করে ভিএআর। তবে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি স্বাগতিক দর্শকদের। ৬১ মিনিটে আবার গোল করেন চুপো মোটিং। এবার মুলার ও গোরেৎস্কার প্রেসিংয়ের সামনে রক্ষণে বল হারিয়ে বসেন ভেরাত্তি। তার পা থেকে বল নিয়ে চুপো মোটিংয়ে স্কয়ার করেন গোরেৎস্কা। তাতে পা ছুঁইয়ে দলকে এগিয়ে নেন চুপো। অ্যাগ্রিগেটে ২-০ গোলের লিড পায় বায়ার্ন।

    শেষদিকে বদলি নেমে সেই লিডকে ৩-০ বানান সার্জ গ্যানাব্রি। সবাইকে নিয়ে আক্রমণে উঠা পিএসজির কাছ থেকে বল নিয়ে বাঁ পাশ দিয়ে কাউন্টার শুরু করেন আরেক বদলি খেলোয়াড় জোয়াও ক্যান্সেলো। তার থ্রু বলে চিপ করে ডোনারুমাকে পরাস্ত করেন গ্যানাব্রি।