• দলবদলের যত খবর
  • " />

     

    দলবদলে কোন দল কেমন খেলোয়াড় চাইছে

    দলবদলে কোন দল কেমন খেলোয়াড় চাইছে    

    শুরু হতে যাচ্ছে গ্রীষ্মকালীন দলবদল। বাজারে নামবে ইউরোপের প্রায় সব দল। উইন্ডো খোলার আগে চলুন দেখে নেওয়া যাক কোন দলের ঘাটতি কোথায়, এবং কোন খেলোয়াড়দের দিকে নজর রাখছে বড় দলগুলো- 

    লিভারপুল: গ্রীষ্মকালীন দলবদল নিয়ে সবার আগে পরিকল্পনা শুরু করেছে লিভারপুল, বাজারে প্রথম নেমেছে লিভারপুলই। গেল মৌসুম ক্লাবের জন্য একটি ‘বড় বিপর্যয়’ ছিল, এ ঘোষণা দিয়ে এবার দল পুনর্গঠন করার মিশনে নেমেছেন ইয়ুর্গেন ক্লপ। বিশেষ করে দলের মিডফিল্ড পুরোপুরি বদলে দেওয়ার পরিকল্পনা এঁটেছেন তিনি। ইতোমধ্যে আর্জেন্টাইন মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাক আলিস্টারকে দলে ভিড়িয়েছে অলরেডরা। মানু কোনে (মুনশেনগ্ল্যাডবাখ) ও খেপরান থুরাম (নিস), এই দুই ফরাসি মিডফিল্ডারের সঙ্গেও আলোচনা চালাচ্ছে লিভারপুল। তাদের পাশাপাশি তালিকায় আছেন সেল্টা ভিগোর গ্যাব্রিয়েল ভেইগা, অ্যাস্টন ভিলার জ্যাকব রামসি ও আরও অনেকে। এই উইন্ডোতে মোট তিনজন মিডফিল্ডার ও একজন সেন্টার-ব্যাক কিনতে পারে ক্লাবটি।  

    ম্যান ইউনাইটেড: গেল মৌসুমে শীর্ষ চারে শেষ করা ইউনাইটেডের দলবদল বাজারে এবার মূল লক্ষ্য একজন গোলরক্ষক ও একজন স্ট্রাইকার কেনা। ডেভিড ডি হেয়া গেল মৌসুমে গোল্ডেন গ্লভস জিতলেও একজন আধুনিক বল প্লেয়িং গোলরক্ষক খুঁজছে ইউনাইটেড। এছাড়া, বিকল্প গোলরক্ষক জ্যাক বাটল্যান্ড লোন শেষে ক্রিস্টাল প্যালেসে ফিরে যাচ্ছেন। লোনে থাকা ডিন হেন্ডারসনও ছেড়ে দিতে পারেন ক্লাব। ইন্টার মিলান গোলরক্ষক আন্দ্রে ওনানা তাদের প্রাথমিক লক্ষ্য বলে জানিয়েছে বেশ কিছু সংবাদমাধ্যম। স্ট্রাইকারের দৌড়ে ইউনাইটেডের প্রথম টার্গেট স্বাভাবিকভাবেই হ্যারি কেইন। তবে ভিক্টর ওসিমহেন ও রান্দাল কোলো মুয়ানিও রয়েছেন তালিকায়। 

    ম্যান সিটি: ট্রেবল জেতা সিটিজেনদের দলে তেমন কোনো খুঁত নেই। গ্রীষ্মে তাই তাদের বড় অঙ্ক খরচ করার সম্ভাবনা কম। তবে ক্লাব অধিনায়ক ইকাই গুন্ডোগান ফ্রি এজেন্ট হয়ে ক্লাব ছেড়ে যাচ্ছেন। তার জায়গায় চেলসি মিডফিল্ডার মাতেও কোভাচিচকে দলে ভেড়ানোর জন্য ইতোমধ্যে আলোচনা শুরু করেছে সিটি। গ্রীষ্মে ক্লাব ছাড়তে পারেন বার্নার্দো সিলভাও। সেক্ষেত্রে তার বিকল্প খুঁজতেও বাজারে নামতে হবে তাদের। আর ফুলব্যাক খেলানো বন্ধ করে দেওয়া পেপ গার্দিওলা আবদার করতে পারেন আরেকজন বল প্লেয়িং সেন্টারব্যাকেরও। সিটির জন্য ‘রেডিমেড’ টার্গেট হয়ে উঠতে পারেন লাইপজিগের জস্কো গার্দিওল। 

    আর্সেনাল: আরতেতার অধীনে চার মৌসুম ধরে দল গুছিয়ে যাওয়া আর্সেনাল তাদের অগ্রগতি ধরে রাখতে এই গ্রীষ্মেও নামবে বাজারে। অধিনায়ক গ্রানিত শাকা ক্লাব ছাড়তে যাচ্ছেন। তার জায়গায় দলে আসতে পারেন সিটির ইকাই গুন্দোগান। উইলিয়াম সালিবার ইনজুরির জন্য গেল মৌসুমের শেষদিকে ভোগা গানাররা বাজারে নামতে পারে আরেকজন সেন্টারব্যাকের জন্যও। এছাড়া বেন হোয়াইটের বিকল্প হিসেবে একজন রাইটব্যাকও কিনতে পারে আর্সেনাল।

    টটেনহাম হটস্পার: নতুন ম্যানেজার হিসেবে আঞ্জ পস্তেকগলু সবেই দায়িত্ব নিয়েছেন। আর নতুন স্পোর্টিং ডিরেক্টরের খোঁজ এখনো চলছে। যেহেতু এই দুই পদে থাকা ব্যক্তিরাই সাধারণত দলবদলের পরিকল্পনা সাজান, তাই স্বাভাবিকভাবেই স্পার্সের গ্রীষ্মকালীন পরিকল্পনা এখন থমকে আছে। তবে ভুলে যাওয়ার মতো একটি মৌসুম শেষে দলের প্রায় সব জায়গাতেই নতুন সংযোজন আনতে হবে তাদের। দলের সবচেয়ে বড় তারকা হ্যারি কেইনের চুক্তি শেষ বছরে এসে পৌঁছেছে। নতুন কোচ ও স্পোর্টিং ডিরেক্টরের প্রথম দায়িত্ব হবে কেইনকে ক্লাবে রাখতে যা সম্ভব করার। অথবা কেইনকে বিক্রি করা হলে সেই অর্থ কীভাবে খরচ করা হবে, তা বিবেচনা করা।  

    চেলসি: গত এক বছরে যেই পরিমাণ খেলোয়াড় দলে ভিড়িয়েছে চেলসি, এরপর এবার তাদের নতুন সংযোজনের প্রয়োজন নেই বললেই চলে। বরং নতুন ম্যানেজার মউরিসিও পচেত্তিনোর মূল দায়িত্ব হচ্ছে খেলোয়াড় ছাঁটাই করে স্কোয়াড ছোট করা। তবে একজন গোলরক্ষকের জন্য বাজারে নামতে পারে চেলসি, তাদের পছন্দে তালিকায় রয়েছেন মিলান গোলরক্ষক ওনানা। 

    রিয়াল মাদ্রিদ: কোপা দেল রে জেতা রিয়ালের জন্য ব্যস্ত উইন্ডো যাবে এবার। মিডফিল্ডে ১০০ মিলিয়ন ইউরোর বেশি খরচ করে জুড বেলিংহামকে আনতে যাচ্ছে তারা। দলের মূল স্ট্রাইকার করিম বেনজেমা ইতোমধ্যে বিদায় নিয়েছেন। তার জায়গাতেও এরকম বড় মাপের কোনো ফরওয়ার্ডকে আনার চেষ্টা করবে মাদ্রিদ। এছাড়া রক্ষণেও নতুন সংযোজন আসার কথা রয়েছে। 

    বার্সেলোনা: লিওনেল মেসিকে ক্লাবে ফেরাতে ব্যর্থ হওয়া বার্সার মূল লক্ষ্য এবার বিদায় নেওয়া অধিনায়ক সার্জিও বুস্কেটসের জায়গায় কাউকে আনা। ফ্রি এজেন্ট ইকাই গুন্ডোগানের গুঞ্জন শোনা যাচ্ছে। অর্থনৈতিকভাবে আঁটসাঁট অবস্থায় থাকা বার্সা এর বাইরে কাউকে আনতে চাইলে দলের কাউকে বিক্রি করতে হবে। রাফিনহা, আনসু ফাতি, এরিক গার্সিয়া, ফ্র্যাঙ্ক কেসির মতো দলের বেশ কয়েকজন রয়েছেন বিক্রির তালিকায়।