• অন্যান্য
  • " />

     

    ফ্র্যাঞ্চাইজি লিগে সাকিব-লিটন-শরীফুলরা কে কোথায় খেলছেন?

    ফ্র্যাঞ্চাইজি লিগে সাকিব-লিটন-শরীফুলরা কে কোথায় খেলছেন?    

    জিম-আফ্রো টি-টেন লিগ, গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা ও লংকা প্রিমিয়ার লিগ; ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর যেন বাড়বাড়ন্ত কাছাকাছি সময়ে। এর মধ্যে জিম্বাবুয়ের জিম-আফ্রো টি-টেন লিগের পর্দা নেমেছে। চলছে কানাডার গ্লোবাল  লিগ টি-টোয়েন্টি। আজ পর্দা উঠছে এলপিএলের চতুর্থ আসরের। সবকয়টি ফ্র্যাঞ্চাইজি লিগেই আছেন বাংলাদেশী ক্রিকেটাররা। এই লিগগুলোতে বাংলাদেশী ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি চাহিদা অবশ্য সাকিব আল হাসানেরই। তাসকিনও আছেন ফ্র্যাঞ্চাইজিগুলোর পছন্দের তালিকায়। এবার দেখে নিন, বাংলাদেশের কে এখন কোন লিগে খেলছেন? 
     

    গ্লোবাল টি-টোয়েন্টি কানাডা

    প্রথমবারের মতো কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি খেলেছেন সাকিব আল হাসান ও লিটন দাস। সাকিব খেলেছেন মন্ট্রিয়ল টাইগার্সের হয়ে। টাইগার্সের হয়ে চার ম্যাচে সাকিব করেছেন ১০২ রান। সর্বোচ্চ ৩৬ রানের ইনিংস খেলেছেন মিসিসাগুয়া প্যানথার্সের বিপক্ষে। বল হাতে নিয়েছেন পাঁচ উইকেট। সেরা বোলিং করেছেন লিটন দাসের সারে জাগুয়ার্সের বিপক্ষে। 

    সেই ম্যাচে লিটনের উইকেটসহ মাত্র ১৮ রানে তিন উইকেট নেন বাঁহাতি এই অলরাউন্ডার। তার দলও আছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। যদিও কানাডার এই টি-টোয়েন্টি লিগের পুরো মৌসুম খেলছেন না সাকিব। গল টাইটান্সের হয়ে খেলতে এলপিএলে যোগ দিচ্ছেন তিনি। 

    লিটন দাস খেলছেন সারে জাগুয়ার্সের হয়ে। চার ম্যাচের তিন ইনিংসে ব্যাট করে লিটনের রান মোট ৫৫। সাকিবের মন্ট্রিয়ল টাইগার্সের বিপক্ষে খেলেছিলেন ৯ রানের ইনিংস। অবশ্য বাকি দুই ম্যাচে উইকেটে সেট হয়েও ইনিংস বড় করতে পারেননি ডানহাতি এই ব্যাটার। তার দল সারে জাগুয়ার্স আছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে। 

    লিটনের সাথে যোগ দিতে আজ কানাডা যাচ্ছেন জাতীয় দলের আরেক ক্রিকেটার আফিফ হোসেন ধ্রুব। সারের হয়ে খেলার প্রস্তাব পেয়েছেন বাঁহাতি এই ব্যাটার, বিসিবি থেকেও মিলেছে এনওসি। আগামী ১০ আগস্ট পর্যন্ত ছুটি পেয়েছেন তিনি।  


    জিম-আফ্রো টি-১০ লিগ 

    জিম-আফ্রো টি-১০ লিগের প্রথম আসরে খেলতে গিয়ে বল হাতে রীতিমতো তোপ দাগিয়েছেন তাসকিন আহমেদ। বুলাওয়ে ব্রেভসের হয়ে ৭ ম্যাচে নিয়েছেন ১১ উইকেট। গতির ঝড় তুলে টুর্নামেন্ট শেষ করেছেন আসরের তৃতীয় সর্বোচ্চ উইকেটের মালিক হিসেবে। তার দল গ্রুপ পর্ব থেকে বাদ না পড়লেও হয়তো আরো চমক দেখাতে পারতেন তাসকিন।


    মুশফিকুর রহিমও খেলেছেন এই টি-১০ লিগে। জোবার্গ বাফেলোসের হয়ে আট ম্যাচে করেছেন ১২৬ রান। টুর্নামেন্টের শুরুটা করেছিলেন ৪৬* রানের দুর্দান্ত এক ইনিংসে। ডারবান কালান্দার্সের বিপক্ষে শেষ ওভারে মুশফিকদের লাগত ২১ রান।আজমতউল্লাহ ওমরজাইয়ের করা সেই ওভারে টানা চারটি চারে দলকে জয়ের কাছে নিয়েও গিয়েছিলেন। কিন্তু শেষ বলে কেবল এক রান আসায় দুই রানে ম্যাচ হারতে হয় মুশফিকদের। দল ফাইনালে উঠলেও খেলা হয়নি মুশফিকের। জোবার্গকে আট উইকেটে হারিয়ে শিরোপা জিতেছে সেই কালান্দার্সই। 

    লংকা প্রিমিয়ার লিগ 

    লংকা প্রিমিয়ার লিগের এবারের আসরে দল পেয়েছেন মোট চারজন বাংলাদেশী ক্রিকেটার। সাকিবকে সরাসরি চুক্তিতে দলে নিয়েছে গল টাইটান্স। মোহাম্মদ মিঠুনকেও নিলাম থেকে টেনেছে ফ্র্যাঞ্চাইজিটি। আজ টুর্নামেন্টে গল টাইটান্স খেলবে নিজেদের প্রথম ম্যাচ, প্রতিপক্ষ ডাবুলা অরা। এই ডাম্বুলা অরা তাসকিনকেও প্রস্তাব দিয়েছিল এলপিএলে খেলার। কিন্তু ওয়ার্কলোড বিবেচনায়, সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপ থাকায় বিসিবি তাকে এনওসি দেয়নি।  

    প্রথমবারের মতো এলপিএলে দল পেয়েছেন দুই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ক্রিকেটার শরীফুল ইসলাম ও তাওহিদ হৃদয়। শরীফুল খেলবেন কলম্বো স্ট্রাইকার্সে। হৃদয়কে দলে নিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জাফনা কিংস। আজ টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে জাফনা ও কলম্বো।