• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    উদ্বোধনী অনুষ্ঠান বাতিল, দর্শকবিহীন স্টেডিয়াম; এরচেয়ে ম্যাড়ম্যাড়ে শুরু কখনো দেখেছে বিশ্বকাপ?

    উদ্বোধনী অনুষ্ঠান বাতিল, দর্শকবিহীন স্টেডিয়াম; এরচেয়ে ম্যাড়ম্যাড়ে শুরু কখনো দেখেছে বিশ্বকাপ?    

    বিশ্বকাপকে সামনে রেখে দুবছর আগে আহমেদাবাদে এক লাখ ৩২ হাজার ধারণক্ষমতা সম্পন্ন বিশাল এক স্টেডিয়াম উদ্বোধন করে বিসিসিআই। তাদের মতে, বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট ভেন্যু এটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে এই স্টেডিয়ামেই বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কোনো সুনির্দিষ্ট কারণ না দেখিয়ে শেষ মুহূর্তে এই অনুষ্ঠান বাতিল করা হয়। কোনো অনুষ্ঠান ছাড়া বিশ্বকাপের শুরুটাও হয়েছে বেশ ম্যাড়ম্যাড়ে। মোতেরায় বিশাল স্টেডিয়ামে আজ ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচের শুরুতে ছিল না ১০০ জন দর্শকও। 

    বিজেপির সহ-সভাপতি ললিত বর্ধনের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ম্যাচের প্রায় সব টিকেট অবিক্রিত  থাকায় আহমেদাবাদের ৩০ থেকে ৪০ হাজার নারী সমর্থককে বিনামূল্যে টিকেট বিতরণ করেছে আয়োজকরা। তাদের সেই প্রচেষ্টাও যে ব্যর্থ হয়েছে, শূন্য গ্যালারিই তা বলে দিচ্ছে। 

    টিকেট অবিকৃত থাকার একটি বড় কারণ হতে পারে ভিসা জটিলতা। বাংলাদেশসহ অনেক দেশের ভক্তরাই দাবি করেছেন, বিশ্বকাপ দেখতে ভারতের ভিসার আবেদন করলেও তাদের আবেদন গণহারে প্রত্যাখ্যান করা হয়েছে। 

    ভিসা জটিলতার পড়েছে খেলতে আসা দলগুলোও। পাকিস্তান দল ভিসা পেয়েছে ভারতে প্রবেশের এক দিন আগে। দেরিতে ভিসা দেওয়ায় দুবাইয়ে নিজেদের ট্রেনিং বাতিল করতে হয়েছে তাদের। ইংল্যান্ডের কানেকটিং ফ্লাইটে ঝামেলা হওয়ায় ৩৮ ঘণ্টার দুর্ভোগ নিয়ে ভারতে পৌঁছেছে বর্তমান চ্যাম্পিয়নরা। ইংলিশ তারকা জনি বেইরস্টো সামাজিক যোগাযোগ-মাধ্যমে এর জোর সমালোচনা করেছেন। 

    বিশ্বকাপ নিয়ে ভারতের অব্যবস্থাপনার শুরু অবশ্য আরও আগে থেকে। বিশ্বকাপের সূচি চূড়ান্ত হয়েছে টুর্নামেন্ট শুরুর মাত্র মাস তিনেক আগে। অথচ ২০১৯ বিশ্বকাপে প্রায় এক বছর আগে চূড়ান্ত হয়েছিল সূচি। বিশ্বকাপের দুই মাস আগে এসেও সেই সূচিতে বদল এসেছে। শেষ মুহূর্তে বদল এসেছে ভারত-পাকিস্তান ম্যাচের সূচিতে। শেষ মুহূর্তে বদলেছে ভেন্যুও। মোহালির মতো ভেন্যুকে বাদ দেওয়ায় হয়েছে তুমুল সমালোচনা। 

    এছাড়া, বিশ্বকাপের টিকেট ছাড়া হয়েছে টুর্নামেন্ট শুরুর মাত্র মাসখানেক আগে। সেই টিকিট নিয়েও হয়েছে ভোগান্তি। ই টিকিট চালু না করায় ফিজিক্যাল টিকেট সংগ্রহ করতে হবে দর্শকদের। শোনা যাচ্ছে টিকিট কালোবাজারির অভিযোগও।

    বিশ্বকাপ নিয়ে আলাদা কোনো প্রচারণাও নেই ভারতে। সংবাদ সম্মেলনে এমন নিরুত্তাপ বিশ্বকাপ নিয়ে ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে প্রশ্নও করেছিলেন এক ইংলিশ সাংবাদিক। বলা বাহুল্য, আইপিএলের আগে কখনো এরকম প্রশ্ন করতে হয় না সাংবাদিকদের!