• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    ইংল্যান্ডের বিপক্ষে জেতার জন্য যা করতে হবে বাংলাদেশকে...

    ইংল্যান্ডের বিপক্ষে জেতার জন্য যা করতে হবে বাংলাদেশকে...    

    ২০১১ ও ২০১৫; পরপর দুই বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ।  সেই ইংল্যান্ড আর এই ইংল্যান্ডের মধ্যে অবশ্য এখন দুস্তর ব্যবধান। কিন্তু বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে কি হারানো অসম্ভব? ইংল্যান্ডের কোন জায়গায় আঘাত করলে জয়ের সম্ভাবনা বাড়বে বাংলাদেশের? 


    নিজেদের দ্বিতীয় ম্যাচে ধর্মশালাতে বাংলাদেশ খেলবে ইংলিশদের বিপক্ষে। যে মাঠে রান তাড়া করে ম্যাচ জেতার রেকর্ড ভারী। এখন পর্যন্ত পাঁচ ম্যাচের চারটিতেই জিতেছে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল। আগের ম্যাচটিও রান তাড়া করে জিতেছে বাংলাদেশ। 

     চলতি বছর ইংল্যান্ডের সফলতম ব্যাটার ডাভিড মালানের উইকেট ইনিংসের শুরুতেই নিতে পারলে ম্যাচে এগিয়ে থাকার সুযোগ পাবে বাংলাদেশ। এই বছর ছয়টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছেন মালান, এর মধ্যে চারটিতেই জিতেছে ইংল্যান্ড ।নতুন বলে মালানকে থামাতে বাংলাদেশের ভরসা হতে পারেন ডানহাতি দুই পেসার তাসকিন আহমেদ। কারণ ২১ ম্যাচের ক্যারিয়ারে মালান আটবার উইকেট দিয়েছেন ডানহাতি পেসারদের। নিউজিল্যান্ডের বিপক্ষেও মালান আউট হয়েছেন ডান হাতি পেসার ম্যাট হেনরির বলে। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচে এক সেঞ্চুরিতে মালান করেছেন মোট ১২৫ রান।  শেষ দুইবার তার উইকেট পেয়েছেন মিরাজ ও ডানহাতি পেসার এবাদতের বলে।

     
    ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডে জেসন রয়ের বদলে এসেছেন তরুণ হ্যারি ব্রুক। চার নম্বর পজিশনের জন্যই ভাবা হচ্ছে তাকে ইংল্যান্ডের ব্যাটিং অর্ডারে। নন-এশিয়ান দলগুলোর স্পিনের বিপক্ষে দুর্বলতা বেশ পুরনো। হ্যারি ব্রুককেও সর্বশেষ আইপিএলে বেশ ভুগতে দেখা গেছে স্পিনারদের বিপক্ষে। ওয়ানডেতেও ব্রুক শেষবার আউট হয়েছেন বাঁহাতি স্পিনারের বলে। ওয়ানডেতে তার বিপক্ষে স্পিনারদের স্ট্রাইকরেটও বেশ আশা যোগাবে সাকিবদের। প্রতি ৫.৮২ বলে একবার করে তার উইকেট নিয়েছেন স্পিনাররা। আইপিএলে যেটা ৭.২৬। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে স্পিনারদের করা প্রতি ৬.৯০ ডেলিভারিতে একবার করে উইকেট দিয়েছেন ব্রুক 


    জস বাটলার-স্টোকস-মইন আলীদের শক্তিশালী মিডল অর্ডার প্রশ্ন ছুড়বে বাংলাদেশকে। এই বছর মিডল অর্ডারে সর্বোচ্চ রান সংগ্রাহক জস বাটলারের বিপক্ষে সবচেয়ে বেশি সফল তাসকিন। ছয়বারের দেখায় তিনবারই বাটলারকে ফিরিয়েছেন এই ডানহাতি পেসার ।এর সাথে মিড ওভারসে পুরনো হওয়া বলে সাকিব-মিরাজের স্পিনজুটিও চ্যালেঞ্জ জানাবে ইংলিশ মিডল অর্ডারে ।২০২১ থেকে এই দুই স্পিনার মিড ওভারে বল করে নিয়েছেন ৬৭ উইকেট। টেস্ট খেলুড়ে দেশগুলোর বোলারদের মধ্যে বোলিং গড় চতুর্থ সর্বনিম্ন হলেও ইকোনমি রেটে সবার চেয়ে এগিয়ে সাকিব।

    ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজে বাংলাদেশের সর্বোচ্চ দুই রান সংগ্রাহক ছিলেন সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্ত। মোট দলীয় রানের প্রায় ৪২ শতাংশই এসেছিল এই দুজনের ব্যাট থেকে। ইংলিশদের বিপক্ষে ভালো করতে এই দুজনকে ব্যাট ধরতে হবে এবারও।


    গত ছয় বছরের মধ্যে দুই দল খেলেছে মোট পাঁচটি ওয়ানডে। সেই পাঁচ ওয়ানডের মাত্র একটিতে জিতেছে বাংলাদেশ। বিশ্বকাপের মঞ্চে সর্বশেষ দেখাতেও এগিয়ে ইংল্যান্ডই। বড় ব্যবধানে হারা সেই ম্যাচে বাংলাদেশের প্রাপ্তি ছিল কেবল সাকিব আল হাসানের সেঞ্চুরি। এবার কী হবে?