• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    স্মিথের উইকেটই ম্যাচ ঘুরিয়েছে: জাদেজা

    স্মিথের উইকেটই ম্যাচ ঘুরিয়েছে: জাদেজা    

    চেন্নাইয়ের স্লো উইকেটে শুরুতেই মিচেল মার্শকে হারানোর পর ধীরে ধীরে ইনিংসটা গুছাতে শুরু করেছিলেন ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ। ওয়ার্নার চল্লিশের ঘরে আউট হয়ে গেলেও মারনাস লাবুশেনকে নিয়ে একই পথে এগুচ্ছিলেন স্টিভেন স্মিথ। ইনিংসের মাঝপথে ২৮তম ওভারে স্মিথকে তুলে নেন রবীন্দ্র জাদেজা। পরের নয় ওভারে আরও চার উইকেট হারায় অস্ট্রেলিয়া, বোর্ডে মাত্র ৩০ রান তুলে। 

    ম্যাচশেষে তাই স্মিথের উইকেটটিকেই ‘টার্নিং পয়েন্ট’ হিসেবে দেখছেন জাদেজা। ম্যাচ-পরবর্তী এক সাক্ষাৎকারে এই অলরাউন্ডার বলেন, “হ্যাঁ, আমি বলব স্মিথের উইকেটটিই টার্নিং পয়েন্ট ছিল। স্মিথ যাওয়ার পর নতুন ব্যাটারদের জন্য স্ট্রাইক রোটেট করা কঠিন হয়ে যায়। 

    কেমন মানসিকতা নিয়ে এই ম্যাচে বল করছিলেন, সে সম্বন্ধে বলেন, চেন্নাইয়ের এই কন্ডিশন আমার পরিচিত। এখানে ১০-১১ বছর ধরে খেলছি। প্রথম ওভারেই আমি খেয়াল করি, বল একটু ধীরগতিতে গিয়ে থামছে। আমি ভাবলাম এখন বিকেল এবং উইকেট বেশ শুষ্ক। এখন আমাকে শুধু স্টাম্পের লাইনে বল করে যেতে হবে। এরমধ্যে কিছু বল ঘুরবে, কিছু বল সোজা যাবে। স্মিথকে করা বলটা একটু ঘুরেছিল।”

    “আমার পরিকল্পনা ছিল একদম সোজা, এটা টেস্ট ম্যাচের বোলিং উইকেটের মতো, তাই আমার এক্সপেরিমেন্ট করার দরকার নেই, স্টাম্পে বল করে গেলেই চলবে। উইকেটই সব সাহায্য দিবে।” 

    স্মিথের উইকেটের পর ১০ ওভারের মধ্যে অস্ট্রেলিয়ার পুরো মিডল অর্ডার প্যাভিলিয়নে ফিরে যায়। বড়সড় এক ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে পাঁচবারের বিশ্ব-চ্যাম্পিয়নরা। শেষে কামিন্স, স্টার্কের মতো টেইল-এন্ডারদের সাহায্যে ১৯৯ রানের সংগ্রহ তুলে তারা। 

    ২০০ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা ভারতের প্রথম তিন ব্যাটারকে অবশ্য কোনো রান তুলতে না দিয়েই ফেরত পাঠায় স্টার্ক-হ্যাজেলউড। কিন্তু ভিরাট কোহলি ও কে এল রাহুলের বড় জুটিতে পরে নির্বিঘ্নেই লক্ষ্য তাড়া করে ভারত।