• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    স্টয়নিসের আউট নিয়ে বিতর্ক: ক্রিকেটের আইন কী বলে?

    স্টয়নিসের আউট নিয়ে বিতর্ক: ক্রিকেটের আইন কী বলে?    

    দক্ষিণ আফ্রিকার কাছে রীতিমত খাবি খাচ্ছে অস্ট্রেলিয়া। শেষমেশ অস্ট্রেলিয়া বিশেষ কিছু করতে পারবে কি না তা সময়ই বলবে। তবে ইতোমধ্যেই লক্ষ্ণৌতে ঘটে গিয়েছে দুটি বিতর্কিত ঘটনা। স্টিভেন স্মিথের এলবিডব্লিউর সিদ্ধান্তে যেমন আম্পায়ার জোয়েল উইলসনের পাশাপাশি স্মিথ নিজেও থ হয়ে গিয়েছিলেন; মার্কাস স্টয়নিসের সিদ্ধান্তটা নিয়ে ছিল ততটাই দ্বিধাদ্বন্দ্ব।

    ঘটনার সূত্রপাত ১৭.২ ওভারে। ৭০ রানেই ৫ উইকেট হারিয়ে তখন ধুঁকছে অস্ট্রেলিয়া। কাগিসো রাবাদার লেগ স্টাম্পের বাইরের বল স্টয়নিসের শরীরের কোনও এক অংশ বা ব্যাট ছুঁয়েছে কি না সেটা তখনও আঁচ না করা গেলেও বল তালুবন্দি করা উইকেটকিপার কুইন্টন ডি কক বদ্ধপরিকর যে এটা আউট। স্মিথের সিদ্ধান্তটার মত এবারও আম্পায়ারের সিদ্ধান্ত নট-আউট। তবে এবার থার্ড আম্পায়ারের কাছে আবেদন করতে দুবার ভাবেনি দক্ষিণ আফ্রিকা।

    টিভি আম্পায়ার রিচার্ড কেটেলবোরোকে তাই নিতে হয় আরও একটি কঠিন সিদ্ধান্ত। স্নিকোতে এতটুকু পরিষ্কার যে বল ব্যাট পার করার সময় কিছু একটা স্পর্শ করেছে। বিতর্কটা সেখানেই। শটটা খেলার সময় স্টয়নিসের গ্লাভটা ব্যাট থেকে বেরিয়ে গিয়েছিল। বল গ্লাভসের যে কোনও একটা অংশ স্পর্শ করে বেরিয়ে যাওয়ার সময় আদৌতে ব্যাটের সাথে গ্লাভের কোনও সংযোগ ছিল কি না সেটা নিয়েই জেগেছে প্রশ্ন।

    এমসিসির ৩৩.১ ধারা অনুযায়ী কোনও আউট ক্যাচ হিসেবে তখনই বিবেচ্য হবে যখন ব্যাটের সাথে বল পরিষ্কারভাবে লাগবে। এখানে উল্লেখযোগ্য বিষয় হল, ব্যাটে যখন সম্পূর্ণভাবে গ্লাভ লেগে থাকে অর্থাৎ ব্যাটার গ্লাভ পরা অবস্থায় যদি পুরো হাত বা গ্লাভের কিয়দংশ দিয়েও ব্যাট ধরে থাকেন এবং গ্লাভ স্পর্শ করে বল উইকেট কিপার বা কোনও ফিল্ডারের হাতে যায় তাহলে সেটা আউট হবে। তবে গ্লাভের সাথে যদি ব্যাটের সংযোগ না থাকে এবং বল গ্লাভ স্পর্শ করে কোনও ফিল্ডারের হাতে যায়, সেই ক্ষেত্রে সেটা নট আউট হবে।

    ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচে লিটন দাসের সাথে ঘটেছিল এমন ঘটনা। রিস টপলির লেগ সাইড দিয়ে বেরিয়ে যাওয়া বলে লিটন গ্লাভ লাগিয়েছিলেন; কিন্তু গ্লাভটা ছিল ব্যাট থেকে বিচ্ছিন্ন। তবে সেবার আম্পায়ার আউট দেওয়ার পাশাপাশি রিভিউয়ের সুবিধা না থাকায় সেই সুবিধা মেনে নিতে হয়েছিল লিটনকে। আজকের ঘটনাটা অবশ্য লিটনের ঘটনার মত পরিষ্কার নয়।

    এক অ্যাঙ্গেল থেকে মনে হচ্ছিল ব্যাটের সাথে গ্লাভের কোনও সংযোগ ছিল না, আবার আরেক অ্যাঙ্গেল থেকে মনে হচ্ছিল কিছুটা সংযোগ ছিল। তবে কেটেলবোরো যুক্তি দিয়েছেন, ডান হাতের কেনে আঙুলের সাথে স্টয়নিসের ব্যাট ও বাঁ হাত লেগে ছিল। তবে সিদ্ধান্ত সঠিক হোক বা ভুল - আইন পরিষ্কার থাকলেও টিভি রিপ্লেতে পুরো বিষয়টা পরিষ্কার না হওয়ায় থেকে যাচ্ছে প্রশ্ন; তার ওপর এরকম ক্ষেত্রে ব্যাটাররাই যে বেনিফিট অফ ডাউট পেয়ে থাকেন, আর সেটার একটা বড় অংশ যে আম্পায়ারের সিদ্ধান্ত থেকেও আসে সেটা বলা বাহুল্য। আম্পায়ার নিজেও নট আউটের সিদ্ধান্ত দেওয়াতে টিভি আম্পায়ারের সিদ্ধান্তটা কতটুকু যৌক্তিক সেটা নিয়ে প্রশ্নও তুলেছেন ক্রিকেট বোদ্ধা ও সমর্থকেরা।