• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    সাকিবের চোট নিয়ে লুকোচুরি কেন?

    সাকিবের চোট নিয়ে লুকোচুরি কেন?    

    সাকিব আল হাসান টস করতে নামেননি। ভারতের সাথে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে তিনি দলে নেই। কিন্তু তার চোট কতটা গুরুতর বা তিনি কতদিনে ফিট হবেন সেটা নিয়ে আদৌ কিছু জানা যায়নি। প্রশ্ন উঠছে, সাকিবের চোট নিয়ে এই লুকোচুরি কেন? 

    সাকিব চোট পেয়েছিলেন নিউজিল্যান্ডের ম্যাচেই, ব্যাট করতে গিয়ে। ওই ম্যাচে তিনি পরে বোলিং করেছেন, কিন্তু বোঝাই যাচ্ছিল সমস্যা হচ্ছে আর। ফিল্ডিং করেছেন স্লিপে। ম্যাচ শেষ হওয়ার সাথে সাথেই গেছেন হাসপাতালে, সেখানে স্ক্যান করিয়েছেন। বাংলাদেশ দল থেকে পরদিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাকিবের কোয়াড্রিসেপ্সে এমআরআই করা হয়েছে। কিন্তু তার চোট কেমন সেটা নিয়ে কিছু বলা হয়নি। 

    এরপর চার দিনের মধ্যেও সাকিবের চোট নিয়ে আনুষ্ঠানিক কিছু বলা হয়নি। সাকিব মঙ্গলবার অনুশীলন করেছেন, ব্যাটিং করেছেন। রানিংও করেছেন কিছু। আশার আলোই দেখা যাচ্ছিল তাকে নিয়ে। ম্যাচের আগের দিন কোচ চন্ডিকা হাথুরুসিংহে এসে বলেন, সাকিব খেলতে পারবেন কিনা সেটা জানা যাবে ম্যাচের দিন সকালে আরেকটি স্ক্যান করানোর পর। 

    ম্যাচের দিন সকালে দলের সাথে সাকিব মাঠে এসেছেন। হালকা অনুশীলনও করতে দেখা গেছে। কিন্তু টস করতে আর নামেননি। সাকিবের চোট কী অবস্থায় বা কতটা গুরুতর সেটা নিয়ে এই লেখা পর্যন্ত কিছু বলা হয়নি বিসিবির পক্ষ থেকে। 

    অথচ সাকিব যে ম্যাচে চোট পান, সেদিনই কেন উইলিয়ামসনের আঙুলে লাগে থ্রো থেকে আসা বলে। খানিক বাদেই নিউজিল্যান্ড দল থেকে জানানো হয়, আঙুলে চির ধরায় তাকে বিশ্বকাপের শেষ দিকের আগে পাওয়ার আশা করছে না দল। বাংলাদেশের ম্যাচেই হার্দিক পান্ডিয়া আবার চোট পান অ্যাংকেলে। কিছুক্ষণ পরেই ভারত থেকে বলা হয় এই ম্যাচে আর ফিল্ডিং করতে পারবেন না তিনি। 

    কিন্তু বাংলাদেশ সাকিবের ইনজুরি নিয়ে পরিষ্কার করে কিছু জানায়নি। সেটা যদি প্রতিপক্ষকে ধোঁয়াশায় রাখার জন্য হয় তাহলে এই আধুনিক যুগে সেটা কতটা কাজে দেয় সেটা নিয়ে প্রশ্ন উঠতে পারে। বরং সংবাদমাধ্যম থেকে শুরু করে সবাই সাকিবের চোট নিয়ে পরিষ্কার একটা ধারণা পেলে সেটা দলের ওপর বাড়তি চাপ সৃষ্টি করে না। সাকিবের জায়গায় বদলি অধিনায়ক নাজমুল হোসেন শান্তকেও আসতে হচ্ছে ক্যামেরার ও প্রচারমাধ্যমের সামনে, তারও পরিস্থিতিটা সামলানো সহজ হয়। 

    তাহলে সাকিবের চোট নিয়ে এই লুকোচুরি কেন?