• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    সেমিতে উঠতে হলে কী করতে হবে পাকিস্তান-নিউজিল্যান্ডকে?

    সেমিতে উঠতে হলে কী করতে হবে পাকিস্তান-নিউজিল্যান্ডকে?    

    ২০২৩ বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকা ও ভারতের সেমিফাইনাল প্রায় নিশ্চিত। পরের দলগুলোর কেউ ১২ পয়েন্টে পৌঁছাতে পারলে তারাও সেমিফাইনাল নিশ্চিত করে ফেলবে। তবে তৃতীয় বা চতুর্থ দল ১২ পয়েন্ট নাও পেতে পারে। সেক্ষেত্রে হিসাবে আসবে নেট রানরেট। চলুন দেখে নেওয়া যাক সেমি-প্রত্যাশী দলগুলোর বর্তমান হিসাব-নিকাশ কেমন- 

    অস্ট্রেলিয়া

    এই দৌড়ে এগিয়ে আছে তিনে থাকা অস্ট্রেলিয়া। তাদের শেষ তিন ম্যাচ ইংল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে। এর মধ্যে দুটিতে জয় তুললেই অজিদের পয়েন্ট হবে ১২। নেট রানরেটেও পরের দলগুলোর তুলনায় এগিয়ে আছে অস্ট্রেলিয়া। দুটি হার ও একটিতে বড় ব্যবধানে জয়ও সেমি নিশ্চিত করবে প্যাট কামিন্সদের। 

    নিউজিল্যান্ড 

    শীর্ষ চারে থাকা দলগুলোর মধ্যে সবচেয়ে ঝুঁকিতে আছে নিউজিল্যান্ড। প্রথম চার ম্যাচের সবগুলোতে জয় তুলে আসর শুরু করলেও পরের তিন ম্যাচেই (ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে) হেরেছে কিউইরা। তাদের শেষ দুই ম্যাচ পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে। এই দুটিতেই জিতলে ১২ পয়েন্টে পৌঁছাবে তারা। কিন্তু পাকিস্তানের বিপক্ষে হারলে কঠিন হয়ে যাবে হিসাব। 

    শনিবারের ম্যাচে পাকিস্তান আগে ব্যাটিং করে নিউজিল্যান্ডকে ৮৩ রানে হারালে (অন্তত ৩০১ রানের লক্ষ্যে), বা পরে ব্যাটিং করে ৯০ বল হাতে রেখে জিতলে নেট রানরেটে পাকিস্তানের চেয়ে পিছনে চলে যাবে কিউইরা। সেক্ষেত্রে নবম ও শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারাতে হবে নিউজিল্যান্ডকে, এবং নজর রাখতে হবে পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচের দিকেও, যেন ইংল্যান্ডকে বেশি বড় ব্যবধানে না হারায় পাকিস্তান। 

    পাকিস্তান 

    টানা চার ম্যাচ হারার পর অনেকেই পাকিস্তানের শেষ দেখে ফেলেছিল। কিন্তু বাংলাদেশের বিপক্ষে বড় জয় নিয়ে আবার আলোচনায় ফিরেছে বাবর আজমের দল। সেমিতে যেতে হলে শেষ দুই ম্যাচে (নিউজিল্যান্ড, ইংল্যান্ডের বিপক্ষে) অবশ্যই জিততে হবে পাকিস্তানকে। এই দুই জয়ে তাদের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ১০-এ। তখন ১০ পয়েন্টে শেষ করার সামর্থ্য থাকবে নিউজিল্যান্ড, আফগানিস্তান বা নেদারল্যান্ডসের। আফগানিস্তান, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের চেয়ে নেট রানরেটে এগিয়ে আছে পাকিস্তান। 

    চতুর্থ স্থানের জন্য তাদের মূল লড়াই হতে পারে নিউজিল্যান্ডের বিপক্ষে। নেট রানরেটে কিউইদের পিছনে ফেলতে শনিবারের ম্যাচে আগে ব্যাটিং করলে তাদের নিউজিল্যান্ডকে হারাতে হবে ৮৩ রানে (অন্তত ৩০১ রানের লক্ষ্য দিয়ে)। আর পরে ব্যাটিং করলে জিততে হবে ৩৫ ওভারের মধ্যে বা কমপক্ষে ৯০ বল বাকি রেখে। তারপর শেষ ম্যাচে ইংল্যান্ডকে হারাতে হবে, এবং তাকিয়ে থাকতে হবে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার ম্যাচের দিকে।  

    আফগানিস্তান 

    আফগানদের এখনো ১২ পয়েন্ট পাওয়ার সম্ভাবনা আছে। সামনের ম্যাচে নেদারল্যান্ডসকে হারালে তাদের পয়েন্ট গিয়ে দাঁড়াবে আটে। কিন্তু শেষ দুই ম্যাচে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবেন রশিদ খানরা। যেহেতু আফগানিস্তানের নেট রানরেট তুলনামূলক কম (-০.৭১৮), এই দুটি ম্যাচের একটিতে হারলেও কঠিন হয়ে যাবে সেমির স্বপ্ন। একটিতে হারলে অপরটিতে জিততে হবে অনেক বড় ব্যবধানে।