• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    রান আউটের মহড়া, নূর-নবীর সাঁড়াশি স্পিনের পর এঙ্গেলব্রেখটের ফিফটিতে ডাচদের সংগ্রহ ১৭৯

    রান আউটের মহড়া, নূর-নবীর সাঁড়াশি স্পিনের পর এঙ্গেলব্রেখটের ফিফটিতে ডাচদের সংগ্রহ ১৭৯    

    ২০২৩ বিশ্বকাপ, গ্রুপ পর্ব, নেদারল্যান্ডস-আফগানিস্তান (টস-নেদারল্যান্ডস/ব্যাটিং)
    নেদারল্যান্ডস - ১৭৯, ৪৬.৩ ওভার (এঙ্গেলব্রেখট ৫৮, ও’ডাউড ৪২, অ্যাকারম্যান ২৯, নবী ৩/২৮, নূর ২/৩১, মুজিব ১/৪০)


    লক্ষ্ণৌতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ভাল শুরু করেও ভুল বুঝাবুঝিতে রান-আউটের মাশুল তো দিতেই হল, সেই সাথে আফগানিস্তানর দুর্দান্ত স্পিন বোলিং সামলাতেও কষ্ট করতে হয়েছে ডাচদের। সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখটের লড়াকু ফিফটিতে তারা পেয়েছে রানের সংগ্রহ।


    দিনের প্রথম ওভারেই মুজিবের ফাঁদে পড়ে ব্যারেসি ফিরলেও অ্যাকারম্যানকে নিয়ে দারুণ খেলছিলেন ও’ডাউড। ফারুকীকে একেবারেই পাত্তা না দিয়ে দুজনে মিলে প্রথম পাওয়ারপ্লেতে তুলে ফেলেছিলেন ৬৬ রান। ফিফটির দিকে যখন আগাচ্ছিলেন ও’ডাউড তখনই দু’রান নিতে গিয়ে ঘটে বিপত্তি। ফাইন লেগ অঞ্চল থেকে ওমরযাইয়ের দারুণ থ্রোতে সরাসরি স্টাম্প উপড়ে গেলে ৪০ বল ৪২ রান শেষে ফেরেন ও’ডাউড - ব্যাটিং বিপর্যয়ের শুরুটাও সেখান থেকেই। অধিনায়ক এডওয়ার্ডসের সাথে ভুল বুঝাবুঝিতে ৩৫ বলে ২৯ রান শেষে অ্যাকারম্যান ফিরলে তার পরের ওভারে নবীর বল ঠিক কোথায় গড়িয়েছে সেটা বুঝতে না পেরে এদিক সেদিক করতে থাকলে আলী খিলের দ্রুততায় রান আউটের শিকার হন এডওয়ার্ডস নিজেই। নিজের পরের ওভারেই উইকেট কিপারের ক্যাচে ডি লিডকেও ফেরান নবী। নয় ওভারের মধ্যেই ৭৩/১ থেকে নেদারল্যান্ডসের স্কোরবোর্ড হয়ে দাঁড়ায় ৯৭/৫!


    সেখান থেকে সাইব্র্যান্ড এঙ্গেল্ব্রেখট একাই লড়লেও অন্য প্রান্তে উইকেট আসা যাওয়ার মিছিলে বিপর্যয় সে অর্থে সামলানো সম্ভব হয়নি। আলী খিলকে ক্যাচ দিয়ে সাকিব ফেরেন নূরের শিকার হয়ে; নবীর ভাসিয়ে দেওয়া বলে স্টাম্পিংয়ের শিকার হয়ে ফেরান ভ্যান বিক। তবে এর মাঝে নূরের করা ২৮-তম ওভারে টানা দুই বলে স্লিপে ক্যাচ দিয়ে বেঁচে যান এঙ্গেলব্রেখট। সেটার সুযোগ কাজে লাগিয়ে টানা দুই বলে চার মেরে ৭৪ বলে এঙ্গেলব্রেখট পেয়ে যান নিজের দ্বিতীয় বিশ্বকাপ ফিফটি। তবে ফিফটির পর তারও পরিণতি হয় ডাচদের অর্ধেকের মতই। রোলফ ভ্যান ডার মারউইর সাথে ভুল বুঝাবুঝিতে ফিরতে গিয়ে রান আউটের শিকার হয়ে তিনি থামেন ৮৬ বলে ৫৮ রানে। পরে মারউই ১১ ও আরিয়ান ১০ করে সংগ্রহ কিছুটা বাড়ালেও নূর-নবীদের সাঁড়াশি আক্রমণে খুব একটা দূর যেতে পারেনি ডাচরা।